৬ মাসের শিশুদের জন্যও করোনার টিকার অনুমোদন দিল এফডিএ

    39


    ছয় মাস বয়সী শিশুদের জন্যও জরুরি প্রয়োজনে মডার্না ও ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহার করা যাবে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষ বিষয়টির অনুমোদন দিয়েছে। আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

    সিএনএনের প্রতিবেদনে বলা হয়, মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) টিকা বিষয়ক উপদেষ্টাদের সম্মতি পাওয়ার পরই বিষয়টি কার্যকর হবে। আগামীকাল শনিবার টিকা বিষয়ক উপদেষ্টাদের সম্মতির লক্ষ্যে ভোট আহ্বান করা হয়েছে। 

    সিডিসির পরিচালক ডা. রোচেল ওয়ালেনস্কি সুপারিশে স্বাক্ষর করেছেন। হোয়াইট হাউস জানিয়েছে, ছোট শিশুদের টিকা প্রদান আগামী সপ্তাহ থেকে শুরু হতে পারে। 

    এফডিএর অনুমোদনের পর এখন থেকে মডার্নার টিকা ৬ মাস থেকে ১৭ বছর বয়সীদের জন্য এবং ফাইজার-বায়োএনটেকের টিকা ৬ মাস থেকে ৪ বছর বয়সীদের জন্য অনুমোদিত হলো। ৫ বছরের নিচে ১ কোটি ৭০ লাখ শিশু করোনার টিকার আওতায় এল।

    এক সংবাদ বিজ্ঞপ্তিতে এফডিএ’র কমিশনার রবার্ট এম. ক্যালিফ বলেছেন, অনেক অভিভাবকেরা টিকার অপেক্ষায় ছিলেন। এই উদ্যোগ ৬ মাস বয়সী শিশুদের জীবন রক্ষার্থে কাজ করবে। 

    এফডিএ’র ডিরেক্টর ড. পিটার মার্কস বলেন, ‘এটি একটি মাইলফলক।’ 

    উল্লেখ্য, এর আগে ফাইজার-বায়োএনটেকের টিকা ৫ বছর কিংবা তারও বেশি এবং ১৬ বছর কিংবা তারও বেশি বয়সীদের জন্য অনুমোদিত ছিল। মডার্নার টিকা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য অনুমোদিত ছিল।





    Source link