অল্পে ক্লান্ত হওয়া অনেক রোগের প্রাথমিক লক্ষণ

    18


    কোষ্ঠকাঠিন্য
    আমার বয়স ৩৫ বছর। ইদানীং আমার খুব কোষ্ঠকাঠিন্যের সমস্যা হচ্ছে। মাঝে মাঝে আবার ডায়রিয়ার সমস্যাও হচ্ছে। শাকসবজিসহ যা কিছু খাই না কেন, পেটে সমস্যা হয়। এ অবস্থা থেকে কীভাবে মুক্তি পেতে পারি?  
    সাইফুল, বরিশাল

    উত্তর: আপনার কোষ্ঠকাঠিন্য হচ্ছে, আবার ডায়রিয়াও হচ্ছে—এগুলো বিভিন্ন কারণেই হতে পারে। এই সমস্যাগুলো কারও আইবিএস বা ইনক্লেমেটরি ভাওয়েল ডিজিজের কারণেও হতে পারে। আবার কোলন বা রেক্টামে ক্যানসার হলেও কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া হতে পারে। আপনার উচিত হবে অতি দ্রুত একজন কলোরেক্টাল সার্জনের শরণাপন্ন হয়ে প্রয়োজনমতো কোলনস্কোপি করে রোগ শনাক্ত করা এবং চিকিৎসকের পরামর্শমতো চলা।
    ডা. মো. নাজমুল হক মাসুম
    সহযোগী অধ্যাপক, সার্জারি, জেনারেল ও কলোরেক্টাল সার্জন, ঢাকা মেডিকেল।

    দাঁতের সমস্যা
    আমার বয়স ১৫ বছর। মাঝে মাঝে আমার বাঁ পাশের মাড়ির দাঁতে ব্যথা হয়। গরম পানি দিয়ে কুলকুচি করলে অনেক সময় কমে যায়। ব্যথা না কমলে আমি ব্যথা কমানোর ওষুধ খাই। ইদানীং আমার ডান পাশের ওপরের মাড়ির দাঁতে খুব ব্যথা হয়। কিছু খেতে পারি না। খেতে গেলে মনে হয় মাড়িতে আঘাত লাগছে। এ অবস্থায় আমি কী 
    করতে পারি?
    জমিলা, চাঁপাইনবাবগঞ্জ

    উত্তর: আপনার কথায় ঠিক বোঝা যাচ্ছে না আসলে কোন দাঁতে ব্যথা এবং সেখানে কোনো ক্যারিজ বা ক্যাভিটি বা গর্ত আছে কি না। দাঁতে ব্যথার অনেক কারণ থাকতে পারে, যেমন—দাঁতে ক্ষয়, ক্যারিজ, দাঁতে ফাটল বা ভেঙে যাওয়া ইত্যাদি। তাই দ্রুত আপনাকে নিকটস্থ দাঁতের চিকিৎসকের কাছে যেতে হবে। তিনি আপনার দাঁত ভালো করে পরীক্ষা করে দেখে ব্যথার কারণ জেনে সে অনুযায়ী চিকিৎসা শুরু করবেন। এখন আপাতত হালকা গরম পানিতে এক চিমটি লবণ দিয়ে দিনে ৩ থেকে ৪ বার কুলকুচি করতে হবে এবং দুই দাঁতের মাঝে খাবার জমলে ডেন্টাল ফ্লস দিয়ে পরিষ্কার করতে হবে।

    ডা. পূজা সাহা,
    ডেন্টাল সার্জন, সিকদার ডেন্টাল কেয়ার, ঢাকা।

    ক্লান্তিজনিত স্বাস্থ্য সমস্যা
    আমার বয়স ৩০ বছর। ওজন ৫৪ কেজি। উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি। কিছুদিন ধরে সিঁড়ি দিয়ে উঠতে গেলে আমার খুব কষ্ট হচ্ছে। বেশি হাঁপাচ্ছি। জোরে নিশ্বাস নিচ্ছি। হাঁটলে বা কোনো কাজ করলে অল্পতেই ক্লান্ত হয়ে যাচ্ছি। ক্লান্ত হয়ে যাওয়া কি কোনো রোগের লক্ষণ? ক্লান্তিবোধ থেকে মুক্তি পাব কীভাবে? 
    নাম প্রকাশে অনিচ্ছুক, ঢাকা

    উত্তর: অল্পতেই ক্লান্ত হয়ে যাওয়া অনেক রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। বিশেষ করে, সিঁড়ি দিয়ে উঠতে গিয়ে শ্বাসকষ্ট হওয়া হার্টের বা ফুসফুসের সমস্যার কারণে হতে পারে। এ ছাড়া শরীরে রক্ত কমে যাওয়া, থাইরয়েড বা ডায়াবেটিসের সমস্যা, অপুষ্টি, এমনকি দীর্ঘদিনের মানসিক অবসাদেও মানুষ অল্পতে ক্লান্ত হয়ে পড়ে। আপনার উচ্চতা ও ওজন অনুযায়ী শারীরিক গঠন স্বাভাবিক। তবে আগে থেকেই কোনো রোগে ভুগছেন কি না এবং বংশে কোনো রোগ আছে কি না, এটা জানা জরুরি ছিল। তাই এখন আপনার উচিত একজন চিকিৎসকের সরাসরি পরামর্শ নিয়ে কিছু রুটিন চেকআপ করানো এবং সেই মোতাবেক ব্যবস্থা নেওয়া। আর আপাতত সুষম খাদ্য, পরিমিত পানি এবং পর্যাপ্ত বিশ্রাম নিয়ে ক্লান্তিবোধ থেকে কিছুটা মুক্তি পেতে পারেন।

    ডা. প্রদীপ্ত চৌধুরী
    রেসিডেন্ট চিকিৎসক এন্ডোক্রাইনোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। 





    Source link