কৈলাশ খেরের জন্মদিনে আপনার প্লেলিস্টে যোগ করার জন্য তার সাতটি গান

12


কৈলাশ খের ভারতীয় লোকসংগীত এবং সুফি সঙ্গীতকে আধুনিক ভারতীয় সঙ্গীত শিল্পে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। প্লেব্যাক গায়ক এবং মিউজিক কম্পোজার শুধুমাত্র সেরা পুরুষ প্লেব্যাক গায়কের জন্য দুটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন না, তিনি পদ্মশ্রী পুরস্কারও পেয়েছেন।

একটি সঙ্গীত পরিবেশে মূল একটি পরিবারের অন্তর্গত তার সাফল্যের অনুঘটক হয়ে ওঠে। খেরের বাবা মেহর সিং খেরও একজন ঐতিহ্যবাহী লোকগায়ক ছিলেন। একজন যুবক কৈলাশ খের লোকসংগীতে মন্ত্রমুগ্ধ হয়ে সারাদিন বাবার গান শুনতেন। তবে প্রধান সঙ্গীতশিল্পী হওয়ার যাত্রা সহজ ছিল না। তিনি অবশেষে চৌদ্দ বছর বয়সে বিচ্ছিন্নভাবে গান শেখার জন্য বাড়ি ছেড়ে চলে যান। কয়েক বছর পরে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করার পর, কৈলাশ খের মুম্বাই চলে যান। কিন্তু তার কর্মজীবন সংগ্রামের সাথে শুরু হয়েছিল এবং তিনি সস্তা হোস্টেলে থাকতেন এবং শেষ মেটাতে তিনি যা করতে পারেন তা করেছিলেন।

গায়ক আজ এক বছর বয়সে পরিণত হওয়ার সাথে সাথে, আমরা তার সবচেয়ে জনপ্রিয় গানগুলির দিকে নজর দিই যা আমরা দেখতে দেখতে সংগীতকে বদলে দিয়েছে।

1. তেরি দিওয়ানি

তেরি দিওয়ানি কৈলাশ খেরের প্রথম অ্যালবাম কৈলাসার একটি গান। অ্যালবামটি ভারতীয় সুফি/ফিউশন ব্যান্ডের নাম ছিল যার নেতৃত্বে ছিলেন কৈলাশ খের। তেরি দিওয়ানি অ্যালবামের উদ্বোধনী ট্র্যাক ছিল যা প্রেম এবং ভক্তির ধারণাকে কেন্দ্র করে। এই গানটি সেই সময়ের অন্যতম জনপ্রিয় প্রেমের গান হয়ে উঠেছে।

2. চাঁদ সিফারিশ

চাঁদ সিফারিশ আমির খান এবং কাজল অভিনীত ফানা সিনেমার একটি সুন্দর প্রেমের গান। এই গানটি শান এবং কৈলাশ খেরের মধ্যে একটি সহযোগিতা চিহ্নিত করেছে এবং তাদের একটি ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছে।

3. ইউন হি চালা চল

ইউন হি চালা চল 2004 সালের স্বদেশ: উই, দ্য পিপল এর একটি গান যা শাহরুখ খান অভিনীত। মুভিটি র্যাভ রিভিউ এবং বাণিজ্যিক সাফল্যের সাথে একটি কাল্ট ক্লাসিক হিসাবে বিবেচিত হয়। মুভিটির গানগুলিও ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছিল, যার মধ্যে রয়েছে ইউন হি চালা চল যা এ আর রহমানের সুর করা, জাভেদ আখতারের লেখা এবং উদিত নারায়ণ, কৈলাশ খের এবং হরিহরন গেয়েছেন।

কৈলাশ খেরের সাতটি গান

4. চাক দে ফাত্তে

চক দে ফাত্তে হল কমেডি-ড্রামা ফিল্ম খোসলা কা ঘোসলা-এর একটি গান যেখানে বোমান ইরানি, অনুপম খের অন্যান্যদের মধ্যে অভিনয় করেছেন। চাক দে ফাট্টে একটি চার্টবাস্টার ছিল এবং দিল্লির উচ্চারণে পাঞ্জাবি সঙ্গীতকে চিত্রিত করার ধারণা নিয়ে লেখা হয়েছিল। তিন ঘন্টার কম সময়ে ধ্রুব ধল্লার দ্বারা সুর করা হয়েছে এবং জয়দীপ সাহনি লিখেছেন এবং কৈলাশ খের গেয়েছেন।

5. মেরে নিশান

মেরে নিশান ব্যঙ্গাত্মক কমেডি-ড্রামা ওহ মাই গডের একটি প্রাণময় গান। ছবিতে অভিনয় করেছেন অক্ষয় কুমার ও পরেশ রাওয়াল। গানটির কথা লিখেছেন কুমার, সঙ্গীত করেছেন মিট ব্রস অঞ্জন এবং গানটির গায়ক ছিলেন কৈলাশ খের এবং মিট ব্রস অঞ্জন। মেরে নিশান একটি অত্যন্ত জনপ্রিয় গান যা কৈলাশ খেরের প্রাণময় কণ্ঠের বৈশিষ্ট্যযুক্ত।

কৈলাশ খেরের সাতটি গান

6. আরজিয়ান

আরজিয়ান হল 2009 সালের দিল্লি 6 সিনেমার একটি গান যাতে সোনম কাপুর এবং অভিষেক বচ্চন অভিনয় করেছেন। সিনেমাটির সাউন্ডট্র্যাক করেছেন এ আর রহমান। আরজিয়ান একটি সুন্দর গান যা কৈলাশ খের এবং জাভেদ আলীর কণ্ঠে রয়েছে।

7. আল্লাহ কে বন্দে

আল্লাহ কে বন্দে ওয়াইসা ভি হোতা হ্যায় পার্ট ২ এর একটি গান। এটি কৈলাশ খেরের প্রথম অ্যালবাম কৈলাসাতেও রয়েছে৷ গানটির কথা লিখেছেন বিশাল দাদলানি। আল্লাহ কে বন্দে অ্যালবামের একটি গান যাতে সুফি এবং ভারতীয় লোক সঙ্গীতের একটি শক্তিশালী প্রভাব রয়েছে।





Source link