এক্সক্লুসিভ: মিস মার্ভেল ডিরেক্টর শারমিন ওবায়েদ-চিনয় দেশভাগকে এমসিইউতে আনার বিষয়ে

19


দাবিত্যাগ: এই নিবন্ধটিতে মিস মার্ভেল পর্ব 4 থেকে স্পয়লার রয়েছে।

মিসেস মার্ভেলের পর্ব 4-এ, রেড দেখে, কমলা খান (ইমান ভেলানি) পাকিস্তানে যান এবং রেড ড্যাগার-এ নতুন সহযোগী খুঁজে পান – ফারহান আখতারের ওয়ালিদ এবং আরামিস নাইটের করিম। যখন তারা ক্ল্যান্ডেস্টাইনদের বিরুদ্ধে যায়, নাজমা (নিমরা বুচা) কমলার সুপারচার্জ করা চুড়িতে ছুরিকাঘাত করে এবং এটি ঘটনাক্রমে তাকে 1947-এ ফিরিয়ে দেয় – ভারত ও পাকিস্তানের বিভাজনের যুগ। পর্বটিতে পাকিস্তানে আসা শেষ ট্রেনের মাধ্যমে মানবিক সংকটের চিত্র তুলে ধরা হয়েছে। কমলা নিজেকে জনাকীর্ণ রেলওয়ে প্ল্যাটফর্মে খুঁজে পায় এবং লোকজন ভর্তি ট্রেনে উঠছে। ক্যামেরাটি কমলাকে অনুসরণ করে যখন তিনি পাকিস্তানে যাওয়ার জন্য চূড়ান্ত ট্রেনে রওনা দেওয়ার চেষ্টা করছেন এমন এক ঝাঁক লোকের দিকে নজর দেওয়ার জন্য প্যান আউট করার আগে একটি সুবিধাজনক পয়েন্টে পৌঁছান – ইতিহাসের একটি দুঃখজনক ঘটনা যা মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সে অন্ত্রের বিশদ বিবরণ দিয়ে বর্ণনা করা হয়েছে।
মিসেস মার্ভেলের পাকিস্তান এবং দক্ষিণ এশীয় ইতিহাসের বর্ণনা সত্যতার মধ্যে নিহিত এবং স্টেরিওটাইপ বর্জিত। এর মধ্যে রয়েছে হলুদ ফিল্টারের রিফ্রেশিং অনুপস্থিতি বেশিরভাগ ফিল্ম এবং শোতে উপ-মহাদেশের দেশগুলিকে চিত্রিত করার সময় ব্যবহার করা হয়। টেলিভিশনের অসাধারণ সময় সম্পর্কে কথা বলার জন্য, ফিল্মফেয়ার অস্কার বিজয়ী পরিচালক শারমিন ওবায়েদ-চিনয়ের সাথে যোগাযোগ করে যিনি MCU সিরিজের 4 এবং 5 পর্ব পরিচালনা করেছিলেন। চতুর্থ পর্বের চিলিং ক্লিফ-হ্যাঙ্গার সমাপ্তি, ফারহান আখরের বহুল আলোচিত ক্যামিও এবং আরও অনেক কিছু সম্পর্কে চলচ্চিত্র নির্মাতা মুখ খুলেছেন।

মিস. মার্ভেল পর্ব 4-এর দেশভাগের দৃশ্যটি 1947-এর ভয়াবহতা দেখাতে পিছপা হয় না। সেই শীতল ক্রম তৈরিতে কী হয়েছিল?

আমি 1947 সালের আমার দাদা-দাদির গল্প শুনে বড় হয়েছি এবং যখন আমি দেশভাগের কথা ভাবছিলাম, তখন আমি চেয়েছিলাম যে কমলা প্ল্যাটফর্মে হাঁটার সময় শুনতে পায় এমন কথোপকথন হোক। এবং সেই কথোপকথনে, তিনি পরিবারের যন্ত্রণা অনুভব করেন, লোকেরা যে অসমাপ্ত কথোপকথন করছিল, লোকেরা যে স্নায়বিকতা অনুভব করছিল, বাড়ি ছেড়ে যাওয়ার হৃদয়ে ব্যথা এবং হৃদয়বিদারকতা অনুভব করে। এবং আমি গভীর ব্যক্তিগত সাক্ষ্যের মাধ্যমে শ্রোতাদের 1947-এ ফিরিয়ে আনতে চেয়েছিলাম।

অনেক ফিল্মমেকার এটা ভুল বুঝেছেন। তাহলে হলিউড সিরিজে একটি সংবেদনশীল চিত্রায়ন অর্জন করা কতটা কঠিন ছিল?

আমি 12 বছর ধরে দেশভাগের মৌখিক ইতিহাস সংগ্রহ করছি তাই আমি সেই বিশ্বকে সত্যিই ভাল করে জানি এবং আমার কাছে, 1947 আপনার বাড়ি ছেড়ে যাওয়ার বিষয়ে ছিল। তাই লোকেদের কথা বলার ধরন শুনলে সবাই বাড়ির কথা বলছে- “আমি তোমাকে মিস করব” “এটা একটা বন্ধুত্ব” “এখন যাও!” “আমি ভ্রমণ করার জন্য অনেক বয়স্ক” “আমরা কি শেষ ট্রেনে উঠব?” এটি আপনার বাড়ি ছেড়ে যাওয়ার মতো অনুভূতি এবং আপনি কোথায় যাচ্ছেন তা জানা নেই এবং সেই অনিশ্চয়তা। তাই আমি মনে করি পার্টিশন একটি কঠিন বিষয়। এটি এমন একটি বিষয় নয় যা আপনি পর্দায় দেখেন এবং এটি এমন কিছু নয় যা আপনি দেখতে পান হলিউড। আমি নিশ্চিত করতে চেয়েছিলাম যে যে কেউ দেখছে, যাকে তাদের বাড়ি ছেড়ে যেতে হয়েছে তার সাথে একটি সংযোগ থাকবে। আমার জন্য, এটি সেই সম্পর্কে আরও ছিল।

মিসেস মার্ভেল

পর্ব 4 অনেক বড় অত্যাশ্চর্য ভিজ্যুয়াল প্রকাশ করে এবং নূর রাজ্যের ব্যাখ্যা করে। কি যে আউট মাংস মধ্যে গিয়েছিলাম?

ঠিক আছে, নূরের রাজ্যটি এই রাজ্যের মতো যে নিমরা বুচা যিনি কামরানের (রিশ শাহ) মায়ের চরিত্রে অভিনয় করছেন এবং অন্যান্য গোপনীয়দের কাছে যাওয়ার ইচ্ছা রয়েছে। তারা এতদিন ধরে অন্য দিকে যেতে চেয়েছিল। তাই আমরা নূর জগতের এক ঝলক দেখাতে চেয়েছিলাম। তাদের জন্য বাড়ি কি ছিল? কেন তারা আপনাকে সেখানে যেতে চায়? ফারিহা এবং নাজমার সম্পর্ক এবং যদিও ফারিহা পরাজিত হয়েছিল, নাজমা ক্রমাগত অনুভব করতে থাকে যে সে এটি তৈরি করতে পারে এবং বাড়ি যাওয়ার জন্য সেই মরিয়া আছে যা আবার সর্বজনীন। আপনি যদি একজন বাস্তুচ্যুত ব্যক্তিকে জিজ্ঞাসা করেন যে আপনি বাড়িতে যাওয়ার জন্য কী দেবেন এবং তারা বলবে যে তারা কিছু করবে। এবং যে এটা সম্পর্কে কি, তারা বাড়িতে যেতে কিছু করতে হবে.

ফারহান আখতার এবং ফাওয়াদ খানের সঙ্গে কাজটা কেমন ছিল?

আমরা দক্ষিণ এশিয়ার দুই হার্টথ্রব নিয়ে কাজ করছিলাম। আমি মনে করি তারা উভয়ই আমাদের পর্বে খুব আলাদা কিছু নিয়ে এসেছে। ফারহান এই কণ্ঠটি শোতে নিয়ে এসেছেন। তিনি কমলার আস্থাভাজন ছিলেন, তিনি মূলত একজন বুদ্ধিমান পরামর্শদাতা ছিলেন যিনি তাকে অবহিত করেছিলেন যে তিনি যে পথটি গ্রহণ করছেন সেটি একটি গুরুত্বপূর্ণ পথ ছিল এবং তিনি তাকে অনুভব করেছিলেন যে তিনি আরও বড় কিছুর অংশ। এবং তার কণ্ঠটি গুরুত্বপূর্ণ ছিল কারণ মূলত, তিনি তার প্রতিরক্ষামূলক হয়েছিলেন এবং তারপরে তার জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন।

মিস. মার্ভেল বর্তমানে প্রতি বুধবার নতুন পর্ব ড্রপ করে স্ট্রিম করছে।





Source link