‘সাদা সাদা কালা কালা’ গানের পেছনের গল্প

96


প্রকাশ হয়েছে মেজবাউর রহমান সুমনের সিনেমা ‘হাওয়া’র প্রথম গান। ‘সাদা সাদা কালা কালা’ শিরোনামে চমৎকার এই গানটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। গানটির গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। পরিচালক সুমন জানান, হাশিমের কণ্ঠে গানটি ধারণের ইচ্ছা থাকলেও হয়ে উঠেনি। কণ্ঠ দিয়েছেন আরফান মৃধা।

গানটির পেছনের গল্প বলেছেন সুমন। তিনি বলেন, ‘গানটির গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। আমি যখন চারুকলায় পড়তাম তখন অনেক অদ্ভুত অদ্ভুত ঘটনা আর মানুষের সাথে আমার পরিচয় হয়েছিল এবং তারা বেশিরভাগই গানের মানুষ ছিল। তখন আমরা কাঁধে গীটার নিয়ে সারাদিন ঘুরে বেড়াতাম, গান করতাম। চারপাশে অনেকেই তখন গান করত।

‘হাওয়া’ সিনেমার পোস্টার। ছবি: ফেসবুক থেকে

সেই সময়ের অনেকের গানই এখন খুব জনপ্রিয়। কিন্তু আমার কাছে হাশিম ভাই এর গান ছিল ভিন্ন কিছু। কত বিকেল পার করেছি হাশিম ভাইয়ের গানে! অনেক বছর আগে আমি, শোয়েব আর হাশিম ভাই কিছু গান রেকর্ডও করেছিলাম, কিন্তু পরে সেই রেকর্ডিংগুলি আমরা হারিয়ে ফেলি। আমি যখন হাওয়ার কাজ শুরু করবো, তখনই ঠিক করেছিলাম “সাদা সাদা কালা কালা’’ গানটা সিনেমাতে রাখবো। কিন্তু হাশিম ভাইকে আমার দীর্ঘদিন ধরে খুঁজে পাচ্ছিলাম না। সে তখন আর চারুকলায় আসে না। পরে জানতে পারি তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পরেছেন। অনেক খোঁজ খবর করার পর আমরা হাশিম ভাইকে খুঁজে পাই। হাশিম ভাইকে দিয়েই গানটি গাওয়াতে পারলে সবথেকে ভালো হতো। কিন্তু সেটা সম্ভব হয়নি তার অসুস্থতার কারণে।’

এই গানটি আরফান মৃধা শিবলু গেয়েছেন। শিবলু বহু বছর ধরে হাশিমের সাথে এই গান গুলো গেয়ে আসছে। পরিচালক সুমন বলেন,‘এই গানটি ছাড়া হাশিম ভাইয়ের আরো অনেক সুন্দর সুন্দর গান আছে। কিন্তু সবগুলোই কোন সাধারণ ক্যামেরা অথবা মোবাইলে রেকর্ড করা। বছর দুই আগে ‘‘তোমায় আমি পাইতে পারি বাজি’’ মোবাইলে রেকর্ড করা গানটি ফেসবুকে বিভিন্নজনের ওয়াল ওয়ালে ঘুরতে দেখেছি। হাশিম ভাইয়ের কিছু গান অনেকের কাছেই হয়তো পরিচিত। কিন্তু হাশিম ভাইয়ের নামটা হয়ত অনেকেই জানেনা। আর ‘‘সাদা সাদা কালা কালা’’ হাশিম ভাই এবং আমাদের সেই সুসময়ের গান আর আমার প্রথম সিনেমার প্রথম গান।’

‘হাওয়া’ সিনেমার গানের দৃশ্য থেকে নেওয়া। ছবি: ফেসবুক থেকে সুমন আরও বলেন, ‘এই গান টি খমক ছাড়া কোন বাদ্য যন্ত্র ব্যবহার করা হয় নাই। নৌকার সব কাঠ বাস হাড়ি পাতিল দিয়ে দীর্ঘ দিন ধরে গানটি কম্পোজ করেছেন ইমন চৌধুরী, আর এই সব অ-যন্ত্রগুলো বাজিয়েছেন মিঠুন চাকরা।’

২৯ জুলাই মুক্তি পাবে ‘হাওয়া’। এর আগে সিনেমাটির ট্রেইলার প্রকাশ করা হয়েছে। তার পর থেকেই সিনেমাটি নিয়ে দর্শক মহলে তৈরি হয়েছে বাড়তি আগ্রহ। আর এখন নিয়মিত প্রকাশ করা হচ্ছে সিনেমার চরিত্রগুলোর লুক।

পরিচালক মেজবাউর রহমান সুমন। ছবি: ফেসবুক থেকে    হাওয়া মূলত এ কালের রূপকথার গল্প। তবে যে রূপকথার গল্প সবাই শুনে আসছে, ঠিক তেমন না সিনেমাটির গল্প। এটি মাটির গল্প নয়, বরং পানির গল্প। সমুদ্রপারের নয়, গভীর সমুদ্রের গল্প নিয়ে নির্মিত হয়েছে হাওয়া।

সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, সোহেল মন্ডল, সুমন আনোয়ার, নাজিফা তুষিসহ অনেকে। সিনেমাটি প্রযোজনা করেছেন সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড।





Source link