বাবা দিবসে ওটিটিতে দেখতে পারেন যেসব সিনেমা

28


সন্তানকে জন্মদান থেকে আদরে-সোহাগে বড় করে তোলেন মা। কিন্তু সন্তানের সমাজ-সংসারে খাপ খাইয়ে নিতে এবং জীবনে প্রতিষ্ঠালাভের নেপথ্যে যে মানুষটির নিরন্তর ভূমিকা থাকে, তিনি বাবা। বাবার ভালোবাসা, যত্ন ও পরিশ্রমের চিত্রিত কিছু অনবদ্য চরিত্র উপহার দিয়েছে বলিউড। আজ (১৯ জুন) বাবা দিবসে চলুন জানা যাক সমাজের ছকভাঙা বাবাদের নিয়ে তৈরি কয়েকটি সিনেমার গল্প। ওটিটির এই যুগে ঘরে বসেই দেখে ফেলতে পারেন চমৎকার এই সিনেমাগুলো। 

জয়েশভাই জোরদার 
ভারতের রক্ষণশীল একটি পরিবারের গল্প চিত্রিত হয়েছে ‘জয়েশভাই জোরদার’ সিনেমায়। মোড়ল বাবার আক্ষেপ, তার ছেলে জয়েশের কোনো পুত্রসন্তান নেই। কন্যাসন্তান কিছুতেই চায় না তারা। জয়েশ তাই সন্তানসম্ভবা স্ত্রী ও কন্যাকে নিয়ে পালিয়ে বেড়ায়। কন্যাসন্তানকে বাঁচিয়ে রাখার জন্য এক বাবার লড়াইয়ের গল্প দারুণ অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন রণবীর সিং। ছবিতে তাঁর স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন শালিনী পাণ্ডে। এ ছাড়া রয়েছেন বোমান ইরানি আর রত্না পাঠক। অনেকটা হাস্যরসের আদলে সমাজের বৈষম্য ফুটিয়ে তুলেছেন পরিচালক দিভ্যাং ঠাকুর। অ্যামাজন প্রাইম ভিডিওতে দেখতে পারেন সিনেমাটি। 

বাবা-মেয়ের আবেগঘন, মিষ্টি সম্পর্কের গল্প আংরেজি মিডিয়াম। ছবি: টু্‌ইটার

আংরেজি মিডিয়াম 
মেয়ের স্বপ্ন সত্যি করতে একজন বাবা কী কী করতে পারেন কিংবা কত দূর যেতে পারেন, সেই গল্পই বলা হয়েছে ‘আংরেজি মিডিয়াম’ সিনেমায়। মা-হারা মেয়ের বিদেশে পড়ার শখ মেটাতে গিয়ে হিমশিম খেতে হয় সহজ-সরল বাবাকে। ইংরেজি না জেনে বিদেশ-বিভুঁইয়ে যাত্রা, মেয়েকে নামজাদা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো—সবকিছুই জীবনের কঠিন চ্যালেঞ্জের মতো ঠেকে তাঁর কাছে। কিন্তু হাল ছাড়েন না সেই বাবা। এ রকমই এক বাবা-মেয়ের আবেগঘন, মিষ্টি সম্পর্কের গল্প ‘আংরেজি মিডিয়াম’। ছবিতে বাবা চরিত্রে ইরফান খানের অভিনয় আপনাকে কখনো হাসাবে আবার কখনো আবেগে ভাসাবে। হটস্টারে দেখতে পারেন ‘আংরেজি মিডিয়াম’। 

বাবা-মেয়ের সম্পর্কের নতুন মানে খুঁজতে চাইলে বাবা দিবসের আদর্শ ছবি ‘পিকু’। ছবি: টু্‌ইটার পিকু
বাবা-মেয়ের সম্পর্কের নতুন মানে খুঁজতে চাইলে বাবা দিবসের আদর্শ ছবি ‘পিকু’। পিকু চরিত্রটিকে ছবিতে খুবই বাস্তববাদী হিসেবে দেখানো হয়। যে নিজের কাজ, প্রেমের টানাপোড়েন সামলানোর পাশাপাশি বৃদ্ধ বাবার শিশুসুলভ আচরণ-আবদার সামলায়। পিকু চরিত্রে দীপিকা পাড়ুকোন এবং তাঁর বাবা ভাস্কর বন্দ্যোপাধ্যায় চরিত্রে অমিতাভ বচ্চনের মিষ্টি সম্পর্কই এই ছবির বুনিয়াদ। একঘেয়েমি জীবন থেকে মুক্তির জন্য পিকু তার বাবাকে নিয়ে গাড়িতে করে দিল্লি থেকে কলকাতায় পূর্বপুরুষের ভিটেয় যায়, আর তাদের এই লং জার্নিতে সঙ্গী হয় ক্যাব ব্যবসায়ী রানা চৌধুরী অর্থাৎ ইরফান খান। ছবিটি পরিচালনা করেছেন সুজিত সরকার। সনি লিভে দেখতে পারেন ‘পিকু’ সিনেমাটি। 

ভারতের প্রাক্তন কুস্তিগির মহাবীর সিংহ ফোগাতের জীবন নিয়ে তৈরি ‘দঙ্গল’। ছবি: টু্‌ইটার দঙ্গল
ভারতের প্রাক্তন কুস্তিগির মহাবীর সিংহ ফোগাতের জীবন নিয়ে তৈরি ‘দঙ্গল’ ছবি। যিনি তাঁর দুই মেয়ে গীতা ও ববিতাকে শেখান যে জীবনের প্রতিটি ক্ষেত্রে মেয়েরাও ছেলেদের সমান টক্কর দিতে পারে। ‘মারি ছোরিয়া ছোরো সে কম হ্যায় কেয়া’—আমির খানের এই সংলাপ মন জয় করেছিল দর্শকদের। ছবিতে নারী কুস্তিগিরের লড়াইয়ের পাশাপাশি এর পেছনে একজন বাবার ভূমিকাকে চিত্রিত করা হয়েছে। নেটফ্লিক্সে দেখে ফেলতে পারেন সিনেমাটি। 

‘গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল’ সিনেমায় পঙ্কজ ত্রিপাঠীর অভিনয় সব মহলে বাহবা কুড়িয়েছে। ছবি: টু্‌ইটার গুঞ্জন সাক্সেনা 
 ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল’ সিনেমায় পঙ্কজ ত্রিপাঠীর অভিনয় সব মহলে বাহবা কুড়িয়েছে। তিনি এমন একজন বাবার চরিত্রে অভিনয় করেছেন, যিনি তাঁর মেয়ের পাশে সব সময় আছেন, সমাজের সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে গিয়ে মেয়ের স্বপ্নকে সমর্থন করেন। মেয়ের পাইলট হওয়ার স্বপ্ন সত্যি করতে পাশে দাঁড়ান। স্বপ্নপূরণের পথে হাঁটতে শেখান মেয়ে গুঞ্জন সাক্সেনাকে। ঘরে বসেই ছবিটি দেখতে পারেন নেটফ্লিক্সে।





Source link