সহজ ঋণ সুবিধা প্রদানে বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের চুক্তি স্বাক্ষর

27


বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পে পুনঃঅর্থায়নের আওতায় সহজ ঋণ সুবিধা প্রদানের লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষর করা হয়।

জানা গেছে, ‘সিএমএসএমই খাতে মেয়াদি ঋণের বিপরীতে পুন:অর্থায়ন স্কিম’ প্রকল্পের আওতায় অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর করে। পুনঃঅর্থায়ন প্রকল্পের শর্তানুযায়ী ব্র্যাক ব্যাংক সিএমএসএমই বিশেষ করে এসএমই ক্লাস্টারের উদ্যোক্তা, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের বিশেষ প্রাধান্য দিয়ে ঋণ প্রদান করবে। এ ঋণের ইন্টারেনট রেট হবে ৭ শতাংশ।

সিএমএসএমই খাতে জামানতবিহীন ঋণ প্রদানের ক্ষেত্রে অন্যতম শীর্ষস্থানে আছে ব্র্যাক ব্যাংক। দেশের অর্থনীতির চালিকাশক্তি সিএমএসএমই খাতের প্রসার ও অগ্রগতিতে প্রতিশ্রুতিবদ্ধ ব্র্যাক ব্যাংক। এ খাত কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা রাখে।

বিগত ২০ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। এসএমই খাতের অর্থায়নে অগ্রাধিকার দেওয়ার ভিশন নিয়ে ২০০১ সালে যাত্রা শুরু করে ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRAC BANK’। যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। এ ব্যাংকের ১৮৭টি শাখা, ৩৭৩টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ৭৫০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট ও ৮ হাজারেরও বেশি মানুষ নিয়ে করপোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্র্যাক ব্যাংকের গ্রাহক রয়েছেন ১৩ লাখেরও বেশি।

বাংলাদেশ ব্যাংকের পুন:অর্থায়ন সুবিধাকে সাধুবাদ জানিয়ে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘সিএমএসএমই খাতে মেয়াদি ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন স্কিম প্রকল্প বাস্তবায়নের অংশীদার করায় আমরা বাংলাদেশ ব্যাংককে আন্তরিক ধন্যবাদ জানাই। সিএমএসএমই অর্থায়নে গুরুত্ব প্রদানকারী ব্যাংক হিসেবে প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের সহজ অর্থায়ন নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।’

প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, ‘মহামারির পরিপ্রেক্ষিতে আমরা সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় তহবিল সরবরাহ করার জন্য আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করেছি। আমরা বিশ্বাস করি, বাংলাদেশ ব্যাংকের এই পুনঃঅর্থায়ন সুবিধা এ খাতকে পুনরুজ্জীবিত করবে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আরও অবদান রাখতে সাহায্য করবে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের। আরও উপস্থিত ছিলেন-ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক, হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।





Source link