বরাদ্দ বাড়ছে টেলিকম খাতে, করের আওতায় আসবে ফেসবুক–গুগল 

24


নতুন অর্থ বছরে ডাক ও টেলিযোগাযোগ খাতে ২ হাজার ৪৮৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থ বছরের তুলনায় ৫৫৫ কোটি টাকা বেশি। গত অর্থবছরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে এককভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল দুই হাজার ৫৪৯ কোটি টাকা। সংশোধিত বাজেটে এর পরিমাণ দাঁড়িয়েছিল ১ হাজার ৯৩২ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থ বছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। 

এদিকে, আসন্ন অর্থবছর থেকে করের আওতায় আসতে পারে গুগল ও ফেসবুকের মতো গ্লোবাল টেক জায়ান্টগুলো। বাংলাদেশে সরাসরি কার্যালয় নেই কিন্তু কার্যক্রম রয়েছে এমন প্রতিষ্ঠানগুলোকে আয়কর রিটার্ন জমা দিতে হবে বলে ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছর পর্যন্ত দেশে কার্যালয় নেই এমন অনাবাসিক প্রতিষ্ঠানকে আয়কর রিটার্ন দাখিল থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এটি আগামী অর্থবছর থেকে অর্থাৎ ১ জুলাই থেকে পরিবর্তিত হতে পারে। ডিজিটাল সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে কর সংগ্রহের পরিকল্পনার অংশ হিসেবে এ ছাড় প্রত্যাহার করা হবে বলে আশা করা হচ্ছে। 

তীয় বাজেট সম্পর্কে জানতে: এখানে ক্লিক করুন

এদিকে, আমদানি করা কম্পিউটার–ল্যাপটপের দামও বৃদ্ধি পাবে আসন্ন অর্থবছরে। নতুন বাজেটে আমদানি করা কম্পিউটার–ল্যাপটপের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) প্রস্তাব করা হয়েছে। 

এই সম্পর্কিত পড়ুন:





Source link