দাম বাড়ছে ল্যাপটপের

18


আগামী অর্থবছরে দাম বাড়বে ল্যাপটপ কম্পিউটারের। আসন্ন ২০২২–২৩ অর্থবছরের বাজেটে আমদানি করা ল্যাপটপ কম্পিউটারের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপের প্রস্তাব করা হয়েছে। আজ বৃহস্পতিবার ৯ জুন জাতীয় সংসদে নতুন অর্থ বছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

বর্তমানে দেশের বাজারে ল্যাপটপ কম্পিউটার আমদানিতে মূল্য সংযোজন করে (মূসক বা ভ্যাট) অব্যাহতি রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘দেশীয় কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। তাই ল্যাপটপ কম্পিউটার আমদানিতে ১৫ শতাংশ মূসক আরোপ করার প্রস্তাব করছি।’

নতুন মূসক আরোপের ফলে ল্যাপটপ কম্পিউটার আমদানির ক্ষেত্রে প্রযোজ্য মোট করভার দাঁড়াবে ৩১ শতাংশ। 

এদিকে আসন্ন অর্থবছর থেকে করের আওতায় আসতে পারে গুগল ও ফেসবুকের মতো গ্লোবাল টেক জায়ান্টগুলো। বাংলাদেশে সরাসরি কার্যালয় নেই, কিন্তু কার্যক্রম আছে এ ধরনের প্রতিষ্ঠানকে আয়কর রিটার্ন জমা দিতে হবে বলে ইঙ্গিত দিয়েছেন আ হ ম মুস্তফা কামাল। 

অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছর পর্যন্ত দেশে কার্যালয় নেই এমন অনাবাসিক প্রতিষ্ঠানকে আয়কর রিটার্ন দাখিল থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এটি আগামী অর্থবছর থেকে অর্থাৎ ১ জুলাই থেকে পরিবর্তিত হতে পারে। ডিজিটাল সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে কর সংগ্রহের পরিকল্পনার অংশ হিসেবে এ ছাড় প্রত্যাহার করা হবে বলে আশা করা হচ্ছে।  





Source link