টানা দুই বছর বাস্তবায়ন ৫০%, তবুও পরিবেশ খাতে বাড়ল বরাদ্দ

17


বাজেটে বরাবরের মতো এবারও উপেক্ষিত পরিবেশ খাত। ২০২২-২৩ অর্থবছরের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জন্য প্রস্তাবিত বাজেটে মোট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ হাজার ৫০১ কোটি ২৬ লাখ টাকা। উন্নয়ন খাতে ১৮৬ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে অন্যান্য মন্ত্রণালয়ের বাজেটে জলবায়ু পরিবর্তনের বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে।

করোনা পরবর্তী পরিবেশ খাতে গুরুত্ব দেওয়ার পরামর্শ থাকলেও বিগত দুই-তিন অর্থবছরে এ খাতের বাজেটে তার প্রতিফলন ঘটেনি। ২০১৬-১৭ অর্থবছরে ১ হাজার ৮৫০ কোটি টাকার বরাদ্দের পর চলতি বাজেটে এই প্রথমবার পরিবেশ খাতে বরাদ্দ দেড় হাজার কোটি পার হয়েছে। গত ২০২১-২২ অর্থ বছরে এই খাতে বাজেট বরাদ্দ ছিল ১ হাজার ২২২ কোটি টাকা। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জন্য ২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বরাদ্দের ১ হাজার ৫০১ কোটি ২৬ লাখ টাকার মধ্যে উন্নয়ন খাতে রাখা হয়েছে ৭৩৮ কোটি ৬৯ লাখ। এটি মোট বরাদ্দের ৪৯ দশমিক ২০ শতাংশ। যা গত অর্থবছরের সংশোধিত উন্নয়ন বাজেট থেকে ১৩৯ কোটি ১৩ লাখ টাকা বেশি। ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের প্রথম ১০ মাসে বাজেট বাস্তবায়ন হয়েছে যথাক্রমে ৫৬ শতাংশ ও ৫৪ দশমিক ৫৮ শতাংশ। 

তবে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে উপকূল রক্ষা, নদী-জলাশয়, বন ও বন্য প্রাণী সংরক্ষণ, গবেষণা এবং পরিবেশ সুরক্ষায় নজরদারির মতো বিষয়ে বাজেটে তেমন গুরুত্ব পায়নি। পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের বাইরে বিভিন্ন মন্ত্রণালয়ের বাজেটে জলবায়ু উদ্বাস্তুদের আবাসন, জলবায়ু সহিষ্ণু কৃষি ও গবেষণা, সুনীল অর্থনীতির উন্নয়ন ও পরিবেশবান্ধব বস্ত্র ও চামড়া শিল্পে সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে। 

বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, ‘বাংলাদেশের জীববৈচিত্র্য সুরক্ষা, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ ও মানোন্নয়নের লক্ষ্যে বিজ্ঞানভিত্তিক সমীক্ষার মাধ্যমে এ পর্যন্ত ১৩টি এলাকাকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হয়েছে। বিগত ১৩ বছরে ৯টি জাতীয় উদ্যান, ১৮টি বন্যপ্রাণী অভয়ারণ্য,৩টি ইকোপার্ক,১টি উদ্ভিদ উদ্যান,২টি মেরিন প্রোটেক্টেড এরিয়া এবং দুটি বিশেষ বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকাসহ নতুন ভাবে মোট ৩৫টি সংরক্ষিত এলাকা সৃজন করা হয়েছে। ফলে বর্তমানে দেশে সংরক্ষিত এলাকার সংখ্যা দাঁড়িয়েছে ৫১ টিতে’। 





Source link