চার দিনের ছুটিতে পুঁজিবাজার

30


সাপ্তাহিক ও ঈদের ছুটিসহ মোট চার দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ঈদের আগে বৃহস্পতিবার ছিল শেষ কর্মদিবস। শুক্রবার সাপ্তাহিক ছুটি, তার পরদিন শনিবারও ছুটি। এর পরদিন ঈদুল আজহা উপলক্ষে রোববার ও সোমবার দুদিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ঈদ ছুটির পর আগামী মঙ্গলবার থেকে ব্যাংকের লেনদেন শুরু হবে। ফলে ওই দিন থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু হবে।

 আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থান-পতনে লেনদেন শেষ হয়েছে। টাকার অঙ্কে লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। গতকাল ডিএসইতে ৭৮৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪১ কোটি ৭০ লাখ টাকা বেশি। বুধবার ডিএসইতে ৭৪৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক দশমিক ৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৯৩ পয়েন্টে।

ডিএসইতে ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৬ টির, কমেছে ১৪৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩ টির। সিএসই সার্বিক সূচক সিএসপিআই ২ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।





Source link