আদালতের সঙ্গে প্রতারণা: এফএমসি অটোর কাছ থেকে কোটি টাকা জরিমানা আদায়

19


আদালতের সঙ্গে প্রতারণার দায়ে এফএমসি অটো কোম্পানি লিমিটেডের কাছ থেকে ১ কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে। আপিল বিভাগের নির্দেশে ওই জরিমানার অর্থ পরিশোধ করে আজ মঙ্গলবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন বেঞ্চকে জানানো হয়। পরে এ সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করে দেন আদালত। 

জানা যায়, বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) রিপোর্ট চ্যালেঞ্জ করে ২০১৭ সালে এফএমসি অটো কোম্পানি ও এর পরিচালকেরা হাইকোর্টে সিভিল রিভিশন দায়ের করেন। ওই সময় আবেদনের পরিপ্রেক্ষিতে সিআইবির রিপোর্ট স্থগিত করে রুল জারি করেন উচ্চ আদালত। সেইসঙ্গে তাঁদের বিচারিক আদালতে মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়। তবে দীর্ঘ সময়েও মামলা না করে স্থগিতাদেশ বাড়ান আবেদনকারীরা। 

চলতি বছরের ৩ মার্চ হাইকোর্টে থাকা মামলা প্রত্যাহার চেয়ে আবেদন করে কোম্পানিটি। তবে দীর্ঘ সময়েও মামলা করার আদেশ বাস্তবায়ন না করায় তাঁদের ১ কোটি টাকা জরিমানা করা হয়। এরপর হাইকোর্টের জরিমানার রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে কোম্পানিটি। আপিল বিভাগ জরিমানা পরিশোধের নির্দেশ দেন। 

নির্দেশ অনুযায়ী ১ কোটি জরিমানা পরিশোধ করে আদালতে রশিদ জমা দেয় কোম্পানিটি। পরে আপিল বিভাগ তাদের আবেদন নিষ্পত্তি করে দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। আর কোম্পানির পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. অজি উল্লাহ।





Source link