আইএফসি-ব্র্যাক ব্যাংকের অংশীদারত্বে চালু হলো বাংলাদেশের প্রথম হাউজিং বন্ড

32


বাংলাদেশে প্রথম হাউজিং বন্ড চালু করল আইএফআইসি এবং ব্র্যাক ব্যাংক। ব্যাংক দুটির যৌথ প্রচেষ্টায় এই উদ্যোগ চালু হলো। এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে। 

দেশের নিম্ন ও মধ্যম আয়ের মানুষদের গৃহায়ণ ঋণ দিতেই ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) এর বিনিয়োগে বেসরকারি ব্র্যাক ব্যাংক লিমিটেড দেশের প্রথম হাউজিং বন্ডের মাধ্যমে সাশ্রয়ী গৃহায়ণ ঋণ বা হাউজিং লোন চালু করেছে। 

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘২০০১ সালে আমাদের প্রতিষ্ঠার পর থেকে এটি ব্র্যাক ব্যাংকের জন্য একটি সম্পূর্ণ নতুন কৌশলগত অগ্রাধিকার হিসেবে চিহ্নিত করছে, যেখানে আমাদের লক্ষ্য বঞ্চিত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য অর্থায়ন প্রাপ্তি সহজ করা। আমরা আইএফসির সাথে মিলে উপলব্ধি করেছি যে, স্বল্প এবং মধ্যম আয়ের অনেক উপার্জনকারী আবাসনের জন্য প্রয়োজনীয় তহবিল পান না। এখন আধা-শহুরে বা সেমি-আরবান এলাকার মানুষেরাও আমাদের সাশ্রয়ী মূল্যের হোম মর্টগেজ সুবিধার মাধ্যমে একটি বাড়ির মালিক হওয়ার স্বপ্ন পূরণ করতে পারবেন।’ 
 
আইএফসির আঞ্চলিক পরিচালক (ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস গ্রুপ, এশিয়া অ্যান্ড প্যাসিফিক) অ্যালেন ফরলেমু বলেন, ‘এই উদ্ভাবনী সমঝোতা অভ্যন্তরীণ দীর্ঘমেয়াদি বন্ড বাজারের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক এবং স্বল্প ও মধ্যম আয়ের মানুষের সাশ্রয়ী মূল্যের গৃহায়ণ অর্থায়ন পাওয়ার তীব্র সংকট মেটানোর প্রথম ও একমাত্র এ উদ্যোগ বাংলাদেশের জন্য বহুবিধ সুবিধা বয়ে আনবে।’ 

এই উদ্যোগের মাধ্যমে আইএফসি এবং ব্র্যাক ব্যাংক যৌথভাবে একটি বাণিজ্যিকভাবে সম্ভাবনাময় ঋণ পণ্য আনার লক্ষ্য হাতে নিয়েছে, যা নিম্ন ও মধ্যম আয়ের পরিবারের গৃহঋণ চাহিদা মেটাবে, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন উৎসাহিত করবে এবং হাজার হাজার নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।





Source link