হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট কি? এর সুবিধা ও ব্যবহার জানুন

24


হোয়াটসঅ্যাপ এর ব্যক্তিগত একাউন্টের পাশাপাশি রয়েছে বিজনেস একাউন্ট। এগুলোর মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানসমূহ বিভিন্ন ধরনের এক্সক্লুসিভ হোয়াটসঅ্যাপ ফিচার ব্যবহার করতে পারে। এই পোস্টে হোয়াটসঅ্যপ বিজনেস একাউন্ট কি, হোয়াটসঅ্যপ বিজনেস একাউন্ট এর সুবিধা ও ফিচারসমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস কি?

বিশ্বব্যাপী মেসেজিং অ্যাপ হিসেবে বর্তমানে হোয়াটসঅ্যাপ অত্যাধিক জনপ্রিয়। ২ বিলিয়নের অধিক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ৬৫বিলিয়নের অধিক মেসেজ পাঠিয়ে থাকেন প্রতিদিন। আর বিশাল এই মেসেজিং প্ল্যাটফর্মের বিজনেস ভার্সন হলো হোয়াটসঅ্যাপ বিজনেস।

হোয়াটসঅ্যপ বিজনেস হলো একটি ওটিটি (ওভার-দ্যা-টপ) চ্যাট অ্যাপ যা ব্যক্তিগত মেসেজিং এর সাথে কাস্টমার কমিউনিকেশনকে একসাথে যুক্ত করে। ৫মিলিয়নের অধিক বিজনেস ইউজার প্রতিদিন এই মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকে। ওটিপি মেসেজিং অ্যাপগুলো হলো মূলত টেক্সট মেসেজিং সার্ভিস এর বিকল্প, যা কাস্টমার ও সার্ভিস প্রোভাইডারকে যোগাযোগে সাহায্য করে।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করে কম খরচে যেকোনো ডিভাইসে যোগাযোগ করা যায়, যা ব্যবসায়িক যোগাযোগে ব্যবহারের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেসকে আদর্শ মাধ্যমে পরিণত করে। অমনিচ্যানেল মার্কেটিং স্ট্রেটেজি টুল হিসেবে হোয়াটসঅ্যাপ বেশ অসাধারণ একটি সংযোজন হতে পারে।

হোয়াটসঅ্যাপ বিজনেস এর সুবিধা

অন্যান্য মার্কেটিং কমিউনিকেশন চ্যানেলের চেয়ে হোয়াটসঅ্যাপ বিজনেস স্বতন্ত্র। চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট এর সুবিধাসমূহ সম্পর্কে বিস্তারিত।

  • কাস্টমারগণ প্রতিদিন ব্যবহার করছে এমন একটি অ্যাপের মাধ্যমে যোগাযোগের সুযোগ তৈরী হয় হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্টের কল্যাণে। হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্টের মাধ্যমে কাস্টমারদের সাথে যোগাযোগ কিংবা ক্যাম্পেইন সম্পর্কে অবহিত করা বেশ সহজ হয়।
  • কাস্টমার সার্ভিস বা সাপোর্ট কল এর মত গোলমেলে ব্যাপার দূর করে সরাসরি ব্র‍্যান্ড ও কাস্টমারের যোগাযোগের পথ সুগম করে দেয় হোয়াটসঅ্যাপ বিজনেস প্ল্যাটফর্ম। সাধারণ হোয়াটসঅ্যাপ চ্যাট এর মাধ্যমে নিজেদের যেকোনো ধরনের সমস্যার সমাধান বা প্রশ্নের উত্তর পেতে পারেন কাস্টমারগণ, যা কোনো ব্র‍্যান্ডের প্রতি কাস্টমারের লয়্যালটি বৃদ্ধি করতে সাহায্য করে।
  • হোয়াটসঅ্যাপ বিজনেস প্ল্যাটফর্মে বিজনেস প্রোফাইল তৈরী করা যায়, যাতে কোনো বিজনেস এর যোগাযোগের নাম্বার, ওয়েবসাইট, লোকেসন, প্রোমোশনাল ডিটেইলস, ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত থাকে। এছাড়া হোয়াটসঅ্যাপ বিজনেস এর মাধ্যমে মেসেজে ছবি, ভিডিও ও ডকুমেন্ট পাঠামো যায়।
  • বর্তমানে বিশ্বের ১০০টি দেশে হোয়াটসঅ্যাপ সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ, যার ফলে ব্যবসার কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বেশ সহজে বিশাল একটি অডিয়েন্সের সাথে কানেক্টেড থাকা যায়।
  • গ্রাহকদের সাথে ব্যক্তিগত পর্যায়ে যোগাযোগের পথ খুলে দেয় হোয়াটসঅ্যাপ বিজনেস যা গ্রাহক ও ব্র‍্যান্ড, উভয়ের জন্য সংযোগ স্থাপনের বিষয়টিকে সহজ করে দেয়।
  • কনটেন্ট কোয়ালিটি ও রেসপন্স টাইম এর বিষয়ে হোয়াটসঅ্যাপ এর স্ট্রিক্ট পলিসি থাকার ফলে এর থেকে গ্রাহক ও ব্র‍্যান্ড, উভয়ই উপকৃত হয়।
  •  হোয়াটসঅ্যাপে থাকা এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবার বদৌলতে কাস্টমার ও ব্র‍্যান্ড এই প্ল্যাটফর্মটি ব্যবহারে নিরাপদ থাকতে পারেন। এছাড়া বিজনেস একাউন্ট রেজিস্ট্রেশনের সময় ভেরিফাই করে হোয়াটসঅ্যাপ, যাতে কাস্টমারকে আপনার পরিচয় সম্পর্কে স্বচ্ছ ধারণা দেওয়া যায়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট কি? এর সুবিধা ও ব্যবহার জানুন

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট এর ফিচার

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট কেনো ব্যবহার করবেন সে সম্পর্কে তো জানা গেলো। এবার চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যপ বিজনেস একাউন্ট এর ফিচারসমূহ সম্পর্কে।

  • বিজনেস প্রোফাইলঃ বিজনেস প্রোফাইলকে “বিজনেস একাউন্ট” হিসেবে তালিকাভুক্ত করা হয় যেখানে কাস্টমারের জানার সুবিধার্থে ডেসক্রিপশন, এড্রেস, ইমেইল, ওয়েবসাইট, ট্রেডিং আওয়ারস এর মত গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া থাকে।
  • লেবেলসঃ কাস্টমারের তালিকা নিজের সুবিধামত আলাদা করে সাজাতে লেবেল তৈরী করে তাতে কাস্টমারদের যোগ করা যায়, যা হতে আবার পরবর্তীতে ফিল্টারের মাধ্যমে কাংখিত কাস্টমারকে খুজে পাওয়া যায়।
  • গ্রিটিং মেসেজঃ কোনো কাস্টমার যখন প্রথমবার কিংবা কোনো একটিভিটি ছাড়া নির্দিষ্ট কিছু দিন পর মেসেজ পাঠাবে তখন কাস্টমারের সাথে সংযোগ স্থাপন করতে অটোমেটিক গ্রিটিং মেসেজ সেট করা যায়।
  • কুইক রিপ্লাইঃ সাধারণ প্রশ্নগুলোর ইন্সট্যান্ট উত্তর প্রদান করতে কুইক রিপ্লাই তৈরী, সেভ ও পুনরায় ব্যবহার করা যায়
  • অটোমেটেড রেসপন্সঃ অনলাইনে না থাকলে তা কাস্টমারদের জানানো যাবে হোয়াটসঅ্যাপ অটো রিপ্লাই এর এর মাধ্যমে।
  • মেসেজ স্ট্যাটিস্টিক্সঃ হোয়াটসঅ্যাপ বিজনেস প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনার পাঠানো মেসেজ সম্পর্কে গুরুত্বপূর্ণ ডাটা পেয়ে যাবেন।

👉 হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম

হোয়াটসঅ্যাপ বিজনেস এর ব্যবহার

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট বিভিন্নভাবে ব্যবহার করা যেতে পারে। চলুন হোয়াটসঅ্যাপ বিজনেস এর কিছু সাধারণ ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • এলার্ট ও নোটিফিকেশন পাঠানোঃ হোয়াটসঅ্যাপ বিজনেস ব্যবহার করে যেকোনো ধরনের সমস্যা বা পরিবর্তন সম্পর্কে সরাসরি গ্রাহককে জানানো সম্ভব হয়।
  • ইন-অ্যাপ বুকিং ও শিডিউলিংঃ হোয়াটসঅ্যাপ থেকেই সরাসরি বুকিং নেওয়া যায়।
  • এপয়েন্টমেন্ট রিমাইন্ডারঃ কাস্টমারের সেট করা কোনো এপয়েন্টমেন্ট সম্পর্কে মনে করিয়ে দেওয়া যায়।
  • কাস্টমার সার্ভিসঃ কাস্টমারের সাথে রিয়েল-টাইমে যোগাযোগের মাধ্যমে সরাসরি তাদের সমস্যার সমাধান করা যায়।
  • সার্ভে ও ফিডব্যাকঃ কাস্টমারের কাছ থেকে ব্যবসা সম্পর্কে ফিডব্যাক নেওয়া যায়।

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট খোলার জন্য প্লে স্টোর কিংবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে WhatsApp Business অ্যাপ ডাউনলোড করে নিন। এরপর একাউন্ট খুলে নিলেই হবে। প্রক্রিয়া প্রায় সাধারণ হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলার মতই। হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট সম্পর্কে আপনার মতামত কি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ মোবাইল ব্যাংকিংয়ে নিরাপদ থাকার উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

!function(f,b,e,v,n,t,s)
{if(f.fbq)return;n=f.fbq=function(){n.callMethod?
n.callMethod.apply(n,arguments):n.queue.push(arguments)};
if(!f._fbq)f._fbq=n;n.push=n;n.loaded=!0;n.version=’2.0′;
n.queue=[];t=b.createElement(e);t.async=!0;
t.src=v;s=b.getElementsByTagName(e)[0];
s.parentNode.insertBefore(t,s)}(window, document,’script’,
‘https://connect.facebook.net/en_US/fbevents.js’);
fbq(‘init’, ‘2233201686710024’);
fbq(‘track’, ‘PageView’);



Source link