স্টিকার কমেন্ট কি আপনার ফেসবুক আইডি বাঁচাতে পারে? – Banglatech24.com

21


বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো ফেসবুক। আমাদের দেশ ও পার্শ্ববর্তী দেশ ভারতে ফেসবুকের জনপ্রিয়তা বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক বেশি। আর এই ফেসবুক নিয়ে অজ্ঞতার কারণে অসংখ্য ভুল ধারণা প্রচলিত রয়েছে। এমনই একটি বিষয় সম্পর্কে আমরা জানবো এই পোস্টে।

কিছুদিন পরপর দেখা যায় আমাদের ফেসবুক ফ্রেন্ড লিস্টে থাকা কোনো পরিবারের সদস্য বা বন্ধু “আইডি ঝুঁকিতে আছে, প্লিজ স্টিকার কমেন্ট করুন” এই ধরনের স্ট্যাটাস পোস্ট করে থাকেন। এখন প্রশ্ন হলো আসলে স্টিকার কমেন্ট করে কি ফেসবুক আইডি হ্যাকিং বা ডিজ্যাবল হওয়া থেকে রক্ষা করা যায়? চলুন জেনে নেওয়া যাক।

স্টিকার কমেন্ট কি ফেসবুক একাউন্ট বাঁচাতে পারে?

অসংখ্য মানুষ বিশ্বাস করেন যে স্টিকার কমেন্ট এর মাধ্যমে তাদের একাউন্ট হ্যাক থেকে বাঁচানো যেতে পারে। আমরা কথা বলেছিলাম এই ধরনের পোস্ট করা কিছু ফেসবুক ইউজারের সাথে, জানতে তারা কেনো এই ধরনের পোস্ট করেছেন।

স্টিকার কমেন্টের জন্য পোস্ট করা অধিকাংশ ব্যক্তি জানিয়েছেন তাদের ফেসবুক একাউন্টে অদ্ভুত ব্যবহার শুরু করায় তারা এই ধরনের পোস্ট করেছেন। মূলত ফেসবুক একাউন্ট নিজ থেকে লগ আউট হয়ে যাওয়া বা কোনো ফিচার ঠিকভাবে কাজ না করার মত সমস্যায় পড়ে তারা এই ধরনের পোস্ট করেন বলে জানিয়েছেন উক্ত ফেসবুক ব্যবহারকারীগণ।

তারা আরো জানান মূলত অন্যদের দেখাদেখিতে এই ধরনের স্টিকার কমেন্ট চেয়ে পোস্ট করেছেন তারা, এই ভেবে যে স্টিকার কমেন্ট ফেসবুক একাউন্ট বাঁচাবে। কিন্তু আসলে ফেসবুক একাউন্ট বাঁচাতে কতটুকু কার্যকর এই স্টিকার কমেন্ট?

মজার ব্যাপার হলো ফেসবুক একাউন্ট বাঁচাতে কোনো কাজেই আসেনা এই স্টিকার কমেন্ট। হ্যা, ঠিকই শুনেছেন। স্টিকার কমেন্ট আপনার ফেসবুক একাউন্ট রক্ষা করবেনা বা হ্যাকিং এর হাত থেকে বাঁচাবেনা। অর্থাৎ স্টিকার কমেন্ট এর সাথে ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার কোনো সম্পর্ক নেই।

ফেসবুক একাউন্টে এভাবে কমেন্ট করলে একাউন্টের নিরাপত্তা বৃদ্ধি হয়না কোনোভাবেই, অন্তত এই ধরনের কোনো প্রমাণ পাওয়া যায়নি এখনো। কোনো হ্যাকার যদি আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করতে চায়, তবে বিভিন্ন উপায়ে তা করা সম্ভব। এখানে স্টিকার কমেন্ট করে ফেসবুক একাউন্ট রক্ষা করার মত কোনো বিষয় নেই।

ফেসবুক পোস্টে স্টিকার কমেন্ট এর মাধ্যমে একাউন্টের একটিভিটি বাড়তে পারে, তবে একাউন্ট হ্যাক থেকে বাঁচানোর কোনো সম্ভাবনা নেই এই পদ্ধতির। অর্থাৎ আপনার বন্ধুরা আপনার পোস্টে কমেন্ট করলে তাতে একাউন্টের নিরাপত্তা কোনোভাবে বৃদ্ধি পাবেনা।

ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে বিভিন্ন মাধ্যমে। ফেসবুক একাউন্ট হ্যাক থেকে বাঁচাতে ফেসবুক একাউন্ট হ্যাক কিভাবে হতে পারে তা জানুন, এছাড়া একাউন্ট হ্যাক হলে করণীয় সম্পর্কে জেনে নিন নিচে লিংক করা পোস্ট থেকে।

👉 ফেসবুক হ্যাক এড়াতে এর মাধ্যমগুলো সম্পর্কে সজাগ থাকুন

👉 ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব ও করণীয়

👉 ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচাতে এই কাজগুলো করুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

স্টিকার কমেন্ট কি আপনার ফেসবুক আইডি বাঁচাতে পারে?

ফেসবুক এই বিষয়ে কি বলে?

স্টিকার কমেন্ট ফেসবুক একাউন্ট হ্যাক থেকে বাঁচাতে পারে কি – এই বিষয়ে ফেসবুক কতৃপক্ষের মতামত কি, চলুন জানি। 

আমরা ফেসবুক হেল্প সেন্টারে ঘুরেছি জানতে আসলেই কি স্টিকার কমেন্ট বা অন্য যেকোনো ধরনের কমেন্ট ফেসবুক একাউন্ট হ্যাক থেকে বাঁচাতে পারে কিনা। মজার ব্যাপার হলো ফেসবুক হেল্প সেন্টারে এই ধরনের কোনো বিষয় সম্পর্কে জানা যায়নি।

তবে সমস্যার ব্যাপার হলো যারা আপনার ফেসবুক পোস্টে স্টিকার কমেন্ট করছেন তাদের আইডি ঝুঁকিতে পড়তে পারে এই ধরনের কাজের জন্য। একই স্টিকার বারবার কমেন্ট করার ফলে উক্ত ব্যক্তির একাউন্ট ব্লক বা ব্যান হয়ে যেতে পারে স্প্যাম এর কারণে। অর্থাৎ বারবার একই কমেন্ট করলে ফেসবুক এটিকে স্প্যাম হিসেবে বিবেচনা করতে পারে ও একাউন্টে লিমিটেশন সেট করে দিতে পারে। তাই নিজের একাউন্টের স্বার্থে হলেও এই ধরনের অতিরিক্ত স্টিকার কমেন্ট থেকে বিরত থাকা উচিত।

তাহলে এই পোস্ট থেকে আমরা জানলাম এই যে, স্টিকার কমেন্ট এর মাধ্যমে ফেসবুক একাউন্ট কোনোভাবে রক্ষা করা যায়না। ফেসবুক একাউন্ট রক্ষা করতে একাউন্ট সুরক্ষিত রাখার কার্যকরী নিয়মসমূহ অনুসরণ করুন। উপরে দেওয়া আমাদের পোস্ট গুলো পড়ুন।

তাই ফেসবুক একাউন্টে কোনো সমস্যা হলে তা সঠিকভাবে ঠিক করার চেষ্টা করুন। স্টিকার কমেন্ট চেয়ে পোস্ট করে নিজের ও অন্যের একাউন্ট স্প্যামিং এর ঝুঁকিতে ফেলবেন না।

👉 ভিডিওঃ মোবাইল ব্যাংকিংয়ে নিরাপদ থাকার উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

!function(f,b,e,v,n,t,s)
{if(f.fbq)return;n=f.fbq=function(){n.callMethod?
n.callMethod.apply(n,arguments):n.queue.push(arguments)};
if(!f._fbq)f._fbq=n;n.push=n;n.loaded=!0;n.version=’2.0′;
n.queue=[];t=b.createElement(e);t.async=!0;
t.src=v;s=b.getElementsByTagName(e)[0];
s.parentNode.insertBefore(t,s)}(window, document,’script’,
‘https://connect.facebook.net/en_US/fbevents.js’);
fbq(‘init’, ‘2233201686710024’);
fbq(‘track’, ‘PageView’);



Source link