লিংকডইন ব্যবহারের সেরা ৭ সুবিধা জানুন – Banglatech24.com

38


লিংকডইন হলো একটি পেশাদারদের জন্য সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম, যার যাত্রা শুরু হয় টুইটার, স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রাম, কিংবা ফেসবুকেরও আগে থেকে। সময়ের সাথে জনপ্রিয়তা ও প্রাসঙ্গিকতা বেড়েছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির।

৬০০মিলিয়নের অধিক প্রফেশনাল প্রোফাইল এর এই প্ল্যাটফর্মে নেটওয়ার্ক কানেকশন ও চাকরি পাওয়ার অবাধ সুযোগ রয়েছে। নতুন চাকরি খোঁজা থেকে শুরু করে নিজের ব্র‍্যান্ড গড়ে তোলা পর্যন্ত, সকল প্রফেশনাল ক্ষেত্রে লিংকডইন বর্তমানে কাজে আসে। এই পোস্টে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানবেন যেগুলোর কারণে আপনার একটি লিংলডইন একাউন্ট থাকা জরুরি। পোস্টটি পড়লেই জানতে পারবেন লিংকডইন ব্যবহারের সুবিধা।

বিশাল জব বোর্ড

লিংকডইন কেনো ব্যবহার করবেন – এই ব্যাপারে অনেকগুলো কারণ দেখানো যেতে পারে। কিন্তু লিংকডইন ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হতে পারে এর বিশাল জব বোর্ড। কোনো চাকরির ওয়েবসাইটেও হয়তো এতো প্রাসঙ্গিক কাজ তালিকাভুক্ত থাকেনা, যত কাজ পাওয়া যায় লিংকডইন জব বোর্ড থেকে।

লিংকডইন জব বোর্ডে কাজ খোঁজা যায় কিওয়ার্ড ও লোকেশন ব্যবহার করে। আবার চাইলে নিজের পছন্দমত কাজের জন্য এলার্টও সেট করা যায়। আবার নিজের প্রোফাইলে #OpenToWork ট্যাগ লাগিয়ে রিক্রুটারদের জানিয়ে দেওয়ার সুযোগ রয়েছে যে আপনি কাজ করতে ইচ্ছুক। 

লিংকডইন এর প্রিমিয়াম একাউন্ট ব্যবহার করে এর চেয়ে অধিক তথ্য পাওয়া যাবে। সরাসরি রিক্রুটার বা হায়ারিং ম্যানেজারকে মেসেজ করা, অন্যদের চেয়ে আপনার এপ্লিকেশন কতটা কাজের তা দেখা, এমনকি স্যালারি সম্পর্কে ইন্সট্যান্ট জানার মত ফিচার রয়েছে লিংকডইন প্রিমিয়ামে। মোট কথা, সঠিকভাবে ব্যবহার করতে জানলে আপনার পরবর্তী চাকরির যোগানদাতা হতে পারে লিংকডইন।

নিজের ব্র‍্যান্ড তৈরী

কোম্পানিগুলো যেমন নিজেদের ব্র‍্যান্ড তৈরী করে, একইভাবে অনলাইনে আপনার প্রফেশনাল ব্র‍্যান্ড তৈরী করা প্রয়োজনীয়। অন্যদের চেয়ে আপনি কিভাবে আলাদা? অন্য চাকরি প্রত্যাশীকে রেখে আপনাকে কেনো হায়ার করা উচিত? কেনোই বা কেউ আপনাকে এতো টাকা বেতনের চাকরিতে রাখবে? এই সব প্রশ্নের উত্তর হতে পারে আপনার লিংকডইন প্রোফাইল।

নিজস্ব ওয়েবসাইট অসাধারণ কাজ করতে পারে, কিন্তু এতে বাড়তি খরচ ও পরিশ্রম প্রদান করতে হয়। তাছাড়া অন্যদের আবার এই ওয়েবসাইটে প্রবেশের জন্য উদ্বুদ্ধ করতে হয়। অন্যদিকে লিংকডইন মানে হলো একটি পেশাদার চ্যানেলে নিজেকে অন্তর্ভুক্ত করা। নিজের প্রফেশনাল প্রোফাইল লিংকডইন এর নেটওয়ার্কে সংযুক্ত করে নিজের দক্ষতা ও ব্যক্তিত্ব তুলে ধরতে পারেন। রিক্রুটার বা চাকরিদাতারা যখন আপনার প্রোফাইল দেখবে, তখন তারা আপনি কে ও আপনার কাজ সম্পর্কে সহজে ধারণা পেয়ে যাবে।

গুগল র‍্যাংকিং

আপনি কি জানেন, আপনার লিংকডইন প্রোফাইল গুগলে বেশ সহজে র‍্যাংক হয়? অর্থাৎ কেউ যদি আপনার নাম গুগলে সার্চ করে আর আপনার যদি একটি লিংকডইন প্রোফাইলে থাকে, তবে আপনার প্রোফাইল খুঁজে পাওয়া সম্ভাবনা থাকে। বর্তমানে কারো সম্পর্কে জানার পর আমরা প্রথমে উক্ত ব্যক্তির সম্পর্কে গুগলে সার্চ করি, আর লিংকডইন এই ব্যাপারে অনেক সাহায্য করতে পারে। লিংকডইন প্রোফাইল বেশ সহজে গুগল সার্চে স্থান পায়, যা ব্যবহার করে ব্যক্তিগত মার্কেটিং সম্ভব।

গুগলের প্রথমে পেজে র‍্যাংক করা কিন্তু তেমন সহজ নয়। কিন্তু লিংকডইন একটি শক্তিশালী নেটওয়ার্ক হওয়ার ফলে আপনার ওয়েবসাইটের চেয়ে আপনার লিংকডইন প্রোফাইল র‍্যাংক করার সম্ভাবনা অধিক। তাই আপনার লিংকডইন প্রোফাইলকে সুন্দরভাবে সাজিয়ে তা দুনিয়ার সামনে উপস্থাপন করা একান্ত জরুরি।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

লিংকডইন ব্যবহারের সেরা ৭ সুবিধা জানুন

👉 লিংকডইনের মাধ্যমে চাকরি পেতে দারুণ কিছু টিপস

কনটাক্ট বুক

প্রফেশনাল ফিল্ডে আমরা কতো মানুষের সাথেই না পরিচিত হই, কিন্তু সবাইকে তো আর ফেসবুকে এড করা যায়না। এক্ষেত্রে লিংকডইন বেশ কাজে আসতে পারে। লিংকডইন যেহেতু একটি প্রফেশনাল নেটওয়ার্ক, তাই এটি ব্যবহার করে কোনো প্রফেশনালকে কানেকশন রিকুয়েস্ট পাঠাতে কোনো সমস্যা নেই। তাই কর্মক্ষেত্রে পরিচিত হওয়া সবাইকে লিংকডইনে এড করে নিতে পারেন আর আপনার প্রফেশনাল কন্টাক্ট বুকে পরিণত করতে পারেন লিংকডইন’কে।

কোম্পানি রিসার্চ

কোনো কাজে এপ্লাই তো অন্য জন বোর্ড থেকেও করা যায়, কিন্তু লিংকডইন তার চেয়ে বেশি কিছু অফার করছে। যে কোম্পানিতে আপনার ইন্টারেস্ট রয়েছে, লিংকডইনে উক্ত কোম্পানির প্রোফাইল রয়েছে। কোম্পানির লিংকডইন প্রোফাইলকে সাধারণ কোনো প্রোফাইলে ভেবে ভুল করবেন না। এই প্রোফাইলে কোম্পানি সম্পর্কে ওভারভিউ’র পাশাপাশি উক্ত কোম্পানির আপডেট থেকে শুরু করে কর্মচারীদের তথ্যও পেয়ে যাবেন। চাইলে উক্ত কোম্পানির কর্মচারীদের সাথে সম্পর্কও গড়ে তুলতে পারেন যা পরে কাজে আসতে পারে।

ইন্ডাস্ট্রি নিউজ

অন্যসব সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট এর মতো লিংকডইনে লগিন করলে একটি টাইমলাইন রয়েছে। আর এই টাইমলাইনে আপনার ফলো করা কানেকশন, গ্রুপ ও কোম্পানির আপডেট পেয়ে যাবেন। ইন্ডাস্ট্রি ট্রেন্ড ও রিপোর্ট সম্পর্কে আপডেটেড থাকা অবশ্যই বুদ্ধিমানের কাজ।

নেটওয়ার্কিং

লিংকডইন এর প্রধান উদ্দেশ্য কিভাবে এই তালিকা থেকে বাদ যাবে! লিংকডইন এর প্রথম ও প্রধান উদ্দেশ্য হলো নেটওয়ার্কিং। যেকেউ লিংকডইন ব্যবহার করে অন্যদের সাথে নেটওয়ার্কিং করতে পারে। আবার মিউচুয়াল কানেকশনের মাধ্যমে নতুন মানুষের সাথে পরিচয় হওয়া বেশ সহজ করে দেয় লিংকডইন। তাই নিজের পেশাদার নেটওয়ার্ক বড় করতে লিংকডইন ব্যবহার করা উচিত।

মোট কথা হলো সঠিকভাবে ব্যবহার করতে জানলে লিংকডইন আপনার বেশ লাজে আসতে পারে। নেটওয়ার্ক তৈরী করা থেকে শুরু করে চাকরি পাওয়া পর্যন্ত সকল ক্ষেত্রে কাজে আসতে পারে লিংকডউন, তাই এখনই লিংকডউন একাউন্ট খুলে নিয়মিত ব্যবহার শুরু করুন!

👉 ভিডিওঃ সফল ফ্রিল্যান্সার হওয়ার উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

!function(f,b,e,v,n,t,s)
{if(f.fbq)return;n=f.fbq=function(){n.callMethod?
n.callMethod.apply(n,arguments):n.queue.push(arguments)};
if(!f._fbq)f._fbq=n;n.push=n;n.loaded=!0;n.version=’2.0′;
n.queue=[];t=b.createElement(e);t.async=!0;
t.src=v;s=b.getElementsByTagName(e)[0];
s.parentNode.insertBefore(t,s)}(window, document,’script’,
‘https://connect.facebook.net/en_US/fbevents.js’);
fbq(‘init’, ‘2233201686710024’);
fbq(‘track’, ‘PageView’);



Source link