ফেসবুকে একজনের ৫ প্রোফাইল সুবিধা নিয়ে কাজ করছে মেটা – Banglatech24.com

21


একটি ফেসবুক একাউন্টে ৫টি আলাদা প্রোফাইল যুক্ত করার ফিচার নিয়ে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। নির্দিষ্ট কমিউনিটির জন্য আলাদা প্রোফাইল তৈরীর সুযোগ প্রদান করবে এই ফিচার। যেমনঃ বন্ধুদের জন্য একটি আলাদা প্রোফাইল ও কর্মস্থলের জন্য একটি আলাদা প্রোফাইল। ফেসবুক এই ফিচার নিয়ে পরীক্ষা করছে, যেসব ব্যবহারকারী এই ফিচার পেয়েছেন তারা কয়েক ট্যাপের মাধ্যমে একাধিক প্রোফাইলে সুইচ করতে পারবেন।

ব্যবহারকারীদের আগ্রহ ও সম্পর্কের উপর ভিত্তি করে অভিজ্ঞতা তৈরী করতে একই ফেসবুক একাউন্টে ব্যবহারকারীর একাধিক প্রোফাইল ব্যবহারের ফিচার নিয়ে কাজ করা হচ্ছে বলে জানায় ফেসবুক। আলাদা প্রোফাইলের নাম আসল নাম হতে হবেনা, ব্যবহারকারীগণ আলাদা প্রোফাইলের জন্য আলাদা নাম ও ইউজারনেম সেট করতে পারবেন। তবে আসল প্রোফাইলের নাম ব্যবহারকারীর নিজের নামে রাখতে হবে বলা জানা গেছে।

সেই সাথে ফেসবুক সহজ ভাষায় জানিয়ে দিয়েছে আলাদা প্রোফাইলও ফেসবুক এর পলিসি অনুসরণ করে ব্যবহার করতে হবে। নিজের পরিচয় ভুলভাবে উপস্থাপন করলে বা ছদ্মবেশ গ্রহণ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্ল্যাটফর্মটিতে একাধিক প্রোফাইল ফিচারের যাতে কেউ অপব্যবহার করতে না পারে তা নিশ্চিত করতে সর্বোচ্চ সচেষ্ট থাকার প্রত্যাশা ব্যাক্ত করেছে ফেসবুক। কোনো ধরনের নিয়ম ভঙ্গ করলে আলাদা প্রোফাইলের পাশাপাশি মেইন একাউন্টও রিমুভ করে দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

এসব আলাদা প্রোফাইল আসল ফেসবুক একাউন্টের মধ্যেই অন্তর্ভুক্ত থাকবে, তার মানে দৈনিক বা মাসিক ব্যবহারকারী পরিসংখ্যানে কোনো পরিবর্তন আসবেনা, জানায় ফেসবুক কতৃপক্ষ।

একাধিক একাউন্ট ব্যবহারের ক্ষেত্রে সবসময় নিষেধাজ্ঞা প্রয়োগ করে এসেছে ফেসবুক, এই একাধিক প্রোফাইল ফিচারের মাধ্যমে অবশেষে সেই সমস্যার সমাধান হতে যাচ্ছে। এই পরীক্ষার মূল উদ্দেশ্য হলো প্ল্যাটফর্মটিতে এনগেজমেন্ট বাড়ানোর সাথে সাথে ব্যবহারকারীদের আরো কনটেন্ট পোস্ট ও শেয়ারে উৎসাহিত করা।

এই পরীক্ষা থেকে আরো নিশ্চিত হওয়া যায় যে শুধুমাত্র বন্ধু ও পরিবারের সাথে আপডেট শেয়ার করার প্ল্যাটফর্মে সীমাবদ্ধ থাকতে চায়না ফেসবুক। এডিশনাল প্রোফাইল ফিচারের মাধ্যমে নিজের সুবিধামত ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতা কাস্টমাইজের সুযোগ পাবেন ব্যবহারকারীগণ।

এই নতুন ফিচারের ব্যবহার হিসেবে একটি দারুণ উদাহরণ দেয় ফেসবুক। ধরুন আপনি একজন ডিজাইন প্রেমী মানুষ, তাই পছন্দের ব্র‍্যান্ডের সাথে আপডেটেড থাকতে ও একই ইন্টারেস্টের মানুষের সাথে যুক্ত হতে একটি আলাদা প্রোফাইল কাজে আসতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুকে একজনের ৫ প্রোফাইল সুবিধা নিয়ে কাজ করছে মেটা

👉 ইন্টারনেট ছাড়া কি জিমেইল ব্যবহার করা যায়?

আবার ধরুন আপনার খেলাধুলাও বেশ পছন্দ, তাই আলাদা একটি প্রোফাইল তৈরী করলেন খেলাধুলা বিষয়ক কনটেন্ট ফলো করতে ও একই মনমানসিকতার অন্যান্য ফেসবুক ইউজারদের সাথে কানেক্ট হতে। অর্থাৎ অসংখ্য পরিস্থিতিতে ফেসবুক এর এই এডিশনাল প্রোফাইল ফিচার কাজে আসবে।

বলে রাখা ভালো অন্যান্য প্ল্যাটফর্ম, বিশেষ করে টিকটক এর সাথে তুমুল প্রতিযোগিতা করছে ফেসবুক। ফেসবুক এর এসব নতুন ফিচার অন্যান্য প্ল্যাটফর্মের সাথে প্রতিযোগিতায় এগিয়ে থাকার উদ্দেশ্যে কাজে দিতে পারে। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে প্রথমবারের মত ব্যবহারকারীর সংখ্যা কমে যায় ফেসবুকের।

ফেসবুক একাউন্টের জন্য এই এডিশনাল প্রোফাইল ফিচার বর্তমানে নির্দিষ্ট ব্যবহারকারীদের নিয়ে পরীক্ষা করা হচ্ছে। পরীক্ষামূলক সময়ে ইতিবাচক ফল পেলে খুব শীঘ্রই সকল ব্যবহারকারীর জন্য এই ফিচার উন্মুক্ত করে দেওয়া হবে বলে আশা করা যায়।

👉 ভিডিওঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

!function(f,b,e,v,n,t,s)
{if(f.fbq)return;n=f.fbq=function(){n.callMethod?
n.callMethod.apply(n,arguments):n.queue.push(arguments)};
if(!f._fbq)f._fbq=n;n.push=n;n.loaded=!0;n.version=’2.0′;
n.queue=[];t=b.createElement(e);t.async=!0;
t.src=v;s=b.getElementsByTagName(e)[0];
s.parentNode.insertBefore(t,s)}(window, document,’script’,
‘https://connect.facebook.net/en_US/fbevents.js’);
fbq(‘init’, ‘2233201686710024’);
fbq(‘track’, ‘PageView’);



Source link