আইফোনে যে নতুন চমক নিয়ে আসছে iOS 16 – Banglatech24.com

41


অবশেষে আইফোন এর জন্য আইওএস এর নতুন সংস্করণ, আইওএস ১৬ ঘোষণা করেছে অ্যাপল। এই পোস্টে কোন কোন আইফোনে আইওএস ১৬ সাপোর্ট করবে তার পাশাপাশি আইওএস ১৬ এর নতুন ফিচারসমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আইওএস ১৬ এর নতুন ফিচারসমূহ

প্রথমে চলুন জেনে নেওয়া যাক আইওএস ১৬ এর নতুন ফিচারসমূহ সম্পর্কে বিস্তারিত।

নোটিফিকেশন সেন্টার

আইওএস ১৬ এর নোটিফিকেশন সেন্টারে এসেছে নতুনত্ব। লকস্ক্রিনে অ্যাপ নোটিফিকেশন সম্পূর্ণ স্ক্রিনে প্রদর্শন না করে বরং বোটমে বান্ডেল করা থাকবে। লাইভ একটিভিটিস এপিআই এর সাহায্য বিভিন্ন লাইভ একটিভিটির জন্য নতুন নোটিফিকেশন সিস্টেম ব্যবহার করতে পারবেন ডেভলপারগণ। এর ফলে নোটিফিকেশন ইন্টারেকটিভ হওয়ার পাশাপাশি রিয়েল টাইমে বেশ কাজে আসবে।

লক স্ক্রিন কাস্টমাইজেশন

অবশেষে লক স্ক্রিন কাস্টমাইজেশন এর ফিচার যুক্ত হলো আইফোনের অপারেটিং সিস্টেমে। উইজেটস, নতুন নোটিফিকেশন এক্সপেরিয়েন্স, লাইভ উইজেটস, ইত্যাদি ফিচার যুক্ত হয়েছে নতুন আইফোন লকস্ক্রিনে। লক স্ক্রিনে লং প্রেস করে নিজের ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন একজন ব্যবহারকারী। বিভিন্ন টেমপ্লেট এর পাশাপাশি নিজের ইচ্ছামত কালেকশন তৈরী করতে পারবেন ব্যবহারকারীগণ।

এতোদিন আইওএস এ লকস্ক্রিন কাস্টমাইজেশন ফিচার না থাকলেও আইওএস ১৬ এর মাধ্যমে লক স্ক্রিন কাস্টমাইজেশনে সকল মোবাইল ডিভাইসের চেয়ে একধাপে এগিয়ে গেলো আইওএস।

ios 16 লক স্ক্রিন কাস্টমাইজেশন

ফোকাস

ফোকাস ফিল্টার আইওএস এর ফোকাস ফিচারটিকে অন্য মাত্রায় পৌছে দিয়েছে। ফোকাস ফিল্টার এর সাহায্যে সাফারি, ক্যালেন্ডার বা যোগাযোগের অ্যাপগুলো প্রয়োজনভেদে সম্পূর্ণ ফোন সাজানো যাবে। সরাসরি লকস্ক্রিন থেকে ফোকাস মোড ব্যবহার করা যাবে। অর্থাৎ আপনার কর্মস্থলে ও ঘরের জন্য দুইটি ফোকাস প্রোফাইল যদি থাকে, তবে উভয় প্রোফাইলের জন্য অ্যাপের প্রত্যেকটি সেটিংস আলাদা করে সেট করা যাবে। লকস্ক্রিন থেকে শুরু করে হোমস্ক্রিন, এমনকি সাপোর্টেড অ্যাপগুলোতেও ফোকাস ফিল্টার ফিচার কাজ করবে।

আইক্লাউড শেয়ারড ফটো লাইব্রেরী

একই লাইব্রেরিতে সর্বোচ্চ ৫জন কন্ট্রিবিউট করতে পারবেন নতুন আলাদা আইক্লাউড লাইব্রেরিতে। শেয়ারড ফটো লাইব্রেরী ইউজারের মেমোরি ও ফিচারড ফটোস এ ও দেখা যাবে। ধরুন পারিবারিক কোনো অনুষ্ঠানে সবাই ছবি তুলেছেন, এখন সকল ছবি সবাইকে বারবার পাঠানো বেশ ঝামেলার কাজ। এই বিষয়টিকে সহজ করতে ফ্যামিলিতে থাকা একাধিক একাউন্ট একসাথে যুক্ত হয়ে শেয়ারড ফটো লাইব্রেরি তৈরী করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মেসেজেস

ios 15 messagesios 15 messages

মেসেজেস অ্যাপে নতুন তিনটি ফিচার যুক্ত করেছে অ্যাপল। প্রথমত সেন্ড করা করা মেসেজ এডিট করার সুবিধা যুক্ত হয়েছে আইওএস ১৬ তে। এছাড়া মেসেজ পাঠানোর ১৫মিনিটের মধ্যে মেসেজ এডিট বা আনসেন্ড করা যাবে আইওএস ১৬ তে। এছাড়া মেসেজ “unread” হিসেবে সিলেক্ট করা যাবে যা পরবর্তীতে পড়ার ক্ষেত্রে কাজে আসতে পারে।

মেইল

আইওএস ১৬ তে ইমেইল শিডিউল করার অপশন চলে এসেছে। এছাড়া ইমেইল সেন্ড হওয়ার আগে তা ক্যান্সেল ও করা যাবে। এখন থেকে কোনো মেইলে মিসিং এলিমেন্ট সম্পর্কে মেইল অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেবে।

লাইভ টেক্সট

কোনো ভিডিও পজ করে তাতে থাকা লেখা লাইভ টেক্সট এর মাধ্যমে ডিটেক্ট করা যাবে। এছাড়া ডেভলপারদের জন্য লাইভ টেক্সট এপিআই নিয়ে আসা হয়েছে যার মাধ্যমে তাদের নিজের অ্যাপেও এই ফিচার এড করতে পারবেন। এছাড়া ভিজুয়াল লুক আপ ফিচার আগের চেয়ে অনেক উন্নত হয়েছে যা ছবি থেকে বিভিন্ন প্রাণীকে আলাদা করে তা স্টিকার হিসেবে ড্রাগ-এন্ড-ড্রপ করে মেসেজে ব্যবহারের সুযোগ প্রদান করে।

👉 হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে যেসব আইফোনে

অ্যাপল ওয়ালেট

Pay Later ও Order Tracking ফিচার যুক্ত হয়েছে অ্যাপল ওয়ালেট অ্যাপে। কোনো ধরনের বাড়তি ফি বা ইন্টারেস্ট ছাড়া পে লেটার ফিচারের মাধ্যমে কিস্তিতে কেনাকাটা করা যাবে আইওএস ১৬ তে। এছাড়া কি ও আইডি এর সাপোর্ট বাড়ানো হয়েছে, যার সাথে ইম্প্রুভড প্রাইভেসি ফিচার ও থাকছে।

শেয়ারপ্লে

আইওএস ১৬ তে মেসেজ অ্যাপ থেকে সরাসরি শেয়ারপ্লে ব্যবহার করা যাবে। অর্থাৎ Sync এ থাকা কনটেন্ট মেসেজের মধ্যে শেয়ারপ্লে এর মাধ্যমে বন্ধু ও পরিবারের সাথে উপভোগ করা যাবে।

ডিকটেশন

ডিকটেশন ফিচার নতুনত্ব এসেছে আইওএস ১৬ তে, যা মূলত রিয়েল-টাইম ভয়েস টাইপিং এর ফিচার। এখন থেকে টাইপিং ও ডিকটেটিং একইসাথে করার সুযোগ থাকছে।

ios 16 ডিকটেশনios 16 ডিকটেশন

অ্যাপল ম্যাপস

আরো ১১টি দেশে নতুন অ্যাপল ম্যাপস চলে এসেছে। নতুন এই ম্যাপে ৩ডি ভিজ্যুয়াল এর পাশাপাশি মাল্টিস্টপ রাউটিং, ট্রানজিট, ইত্যাদি ফিচার যুক্ত হয়েছে। এই সুবিধাগুলো ডেভলপারদের জন্য ম্যাপকিট এর মাধ্যমে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এছাড়া কোনো লোকেশন সম্পর্কে ভালোভাবে ধারণা পেতে ৩৬০ডিগ্রি ভিউ ও যোগ করা হয়েছে অনেক স্থানে।

প্যারেন্টাল কন্ট্রোলস

ios 16 প্যারেন্টাল কন্ট্রোলসios 16 প্যারেন্টাল কন্ট্রোলস

প্যারেন্টাল কন্ট্রোলস এ উন্নতি এসেছে আইওএস ১৬ তে। সহজে বাচ্চাদের অ্যাপল ডিভাইস কন্ট্রোল ও সেটাপ করা যাবে আইওএস ১৬ তে। বাচ্চাদের স্ক্রিনটাইম নিয়ন্ত্রণের মত কাজ বেশ সহজে করা যাবে সেটিংসে প্রবেশ না করেই। বাচ্চাদের ডিভাইস এখন থেকে বেশ সহজে সেটাপ করা যাবে। আইপ্যাড আপনার আইফোনের কাছে এনে বেশ সহজে প্যারেন্টাল কন্ট্রোলস সেটাপ করা যাবে।

অ্যাপল হেলথ

অ্যাপল হেলথ অ্যাপ এর নতুন মেডিকেশনস ট্যাবে প্রতিদিন ব্যবহারের ওষুধ ও তা গ্রহণের সময় সেট করা যাবে যা ঠিক সময়ে রিমাইন্ডার প্রদান করবে। এমনকি এই রিমাইন্ডার নোটিফিকেশন অ্যাপল ওয়াচের মাধ্যমেও পাওয়া যাবে। ওষুধ এর ডাটা বোতলের লেবেল স্ক্যান করে কিংবা ম্যানুয়ালি টাইপ করে এড করা যাবে। এছাড়া ফ্যামিলি মেম্বারের সাথেও এই ডাটা শেয়ার করা যাবে।

সেফটি চেক

সেফটি চেক নামে একটি নতুন ফিচার এসেছে আইওএস ১৬ তে যা ডোমেস্টিক এবিউজ ও ভায়োলেন্স এর ভিকটিমদের সাহায্য করবে। ফ্যামিলির এবিউজিব মেম্বার থেকে লোকেশন শেয়ারিং ও মেসেজ অ্যাকসেস রিমুভ করার মত সিদ্ধান্ত নেওয়া যাবে সেফটি চেক ব্যবহার করে।

👉 আইফোন কেন এত দামি ও জনপ্রিয়?

হোম

হোম অ্যাপ নতুন করে ডিজাইন করা হয়েছে যা আপকামিং Matter স্ট্যান্ডার্ড সাপোর্ট করবে যার মাধ্যমে একই ফিডে সম্পূর্ণ ঘর দেখা যাবে।

হ্যান্ডঅফ ফেসটাইম কল

ফোনে কারো সাথে ফেসটাইমে কথা বলার সময় কোনো ম্যাকবুক বা আইপ্যাডের কাছে ফোন ধরলে উক্ত কল বড় স্ক্রিনে ট্রান্সফার করা যাবে আইওএস ১৬ তে।

ফিটনেস

সকল আইফোন ব্যবহারকারী ফিটনেস অ্যাপ ব্যবহার করতে পারবে, অর্থাৎ ফিটনেস অ্যাপ ব্যবহারে আর অ্যাপল ওয়াচের প্রয়োজন নেই।

অ্যাপল নিউজ

অ্যাপল নিউজ অ্যাপে My Sports সেকশন যুক্ত হয়েছে যা ফেভারিট টিম ও প্লেয়ারের খবর এক স্থানে নিয়ে আসবে। এছাড়া নিউজ অ্যাপ থেকেই স্কোর, শিডিউল, স্ট্যান্ডিং ও হাইলাইট দেখা যাবে।

👉 ফোনের চার্জার কেনার সময় এই বিষয়গুলো খেয়াল রাখুন

কারপ্লে

কার নির্মাতা প্রতিষ্ঠানের সাথে একজোট হয়ে নতুন কারপ্লে এক্সপেরিয়েন্স নিয়ে কাজ করছে অ্যাপল। এর ফলে কাস্টমাইজেবল অডোমিটার, কারের সকল ফ্যাসেট কন্ট্রোল ও ইউনিফাইড ইন্টারফেস সুবিধা পাওয়া যাবে। এসব সুবিধাযুক্ত প্রথম কার ২০২৩সালে মুক্তি পাবে বলে জানানো হয়েছে।

একসেসিবিলিটি

ডোর ডিটেকশন ফিচার এসেছে আইওএস ১৬ তে যার মাধ্যমে অন্ধ বা কম দেখতে পান এমন ব্যাক্তিগণ তাদের আইফোন ব্যবহার করে আশেপাশের এরিয়া দেখতে পাবেন। আবার অ্যাপল ওয়াচ মিররিং এর মাধ্যমে আইফোন থেকে অ্যাপল ওয়াচ নিয়ন্ত্রণ করা যাবে।

কুইক নোটস

আইপ্যাড এর কুইক নোটস ফিচার আইওএস ১৬ এর মাধ্যমে আইফোনে আসতে যাচ্ছে। বোটম রাইট কর্নারে সোয়াইপ করে যেকোনো স্ক্রিন থেকে কুইক নোটস তৈরী করা যাবে।

আইওএস ১৬ আপডেট পাবে যেসব আইফোন

আইফোন ৭এস, আইফোন ৬এস প্লাস, আইফোন এসই ২০১৬, আইফোন ৭, আইফোন ৭ প্লাস – এই ডিভাইসগুলো আইওএস ১৬ এর আপডেট পাবেনা। শুধুমাত্র আইফোন ৮ বা তার পরে মুক্তি পাওয়া আইফোনের মডেলগুলো আইওএস ১৬ এর আপডেট পাবে। আইফোন ৮ এর পরে মুক্তি পাওয়া ডিভাইস আইওএস ১৬ এর আপডেট পেলেও লাইভ টেক্সট এর মত কিছু ফিচার শুধুমাত্র এ১২ বা নতুন চিপ চালিত আইফোনে আসবে। মূলত চিপসেট এর সীমাবদ্ধতার কারণে সকল আইফোনে সকল ফিচার প্রদান সম্ভব নয়।

👉 ভিডিওঃ এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

!function(f,b,e,v,n,t,s)
{if(f.fbq)return;n=f.fbq=function(){n.callMethod?
n.callMethod.apply(n,arguments):n.queue.push(arguments)};
if(!f._fbq)f._fbq=n;n.push=n;n.loaded=!0;n.version=’2.0′;
n.queue=[];t=b.createElement(e);t.async=!0;
t.src=v;s=b.getElementsByTagName(e)[0];
s.parentNode.insertBefore(t,s)}(window, document,’script’,
‘https://connect.facebook.net/en_US/fbevents.js’);
fbq(‘init’, ‘2233201686710024’);
fbq(‘track’, ‘PageView’);



Source link