H&M ‘ভুয়া’ পরিবেশগত স্কোরের দাবির মধ্যে স্বচ্ছতা রক্ষা করে

12


এইচএন্ডএম গ্রুপের পরিবেশগত স্কোরকার্ডের তদন্ত, যা অনলাইন সংবাদ প্রকাশনা দ্বারা পরিচালিত হয়েছিল, কোয়ার্টজথেকে অনুসরণ করে সাসটেইনেবল অ্যাপারেল কোয়ালিশন (SAC) তার ভোক্তা-মুখী স্বচ্ছতা প্রোগ্রামকে থামিয়ে দিচ্ছে.

প্রোগ্রামটি, যার মধ্যে H&M কে সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং HIGG MSI টুল থেকে ডেটা বৈশিষ্ট্যগুলি রয়েছে, নরওয়ের বিজ্ঞাপনের নজরদারির কারণে ব্র্যান্ডগুলি থেকে বিভ্রান্তিকর পরিবেশগত দাবি করা হয়েছে বলে স্থগিত করা হয়েছে৷

কোয়ার্টজ দাবি করেছেন যে H&M-এর ওয়েবসাইটের অর্ধেকের বেশি স্কোরকার্ড পোশাকগুলিকে পরিবেশের জন্য বাস্তবের চেয়ে ভাল হিসাবে তালিকাভুক্ত করেছে এবং পরামর্শ দেয় যে আইটেমগুলি কোম্পানি এবং এর প্রতিযোগীদের দ্বারা তৈরি তুলনামূলক পোশাকের চেয়ে বেশি টেকসই ছিল না। প্রকৃতপক্ষে, কোয়ার্টজ ‘সবচেয়ে গুরুতর ক্ষেত্রে, এইচএন্ডএম এমন তথ্য দেখিয়েছে যেগুলি বাস্তবের ঠিক বিপরীত’।

H&M-এর মুখপাত্র গ্রাহকদের স্বচ্ছতা প্রদানের লক্ষ্যকে রক্ষা করে যখন এটি দ্রুত ফ্যাশন আইটেম কেনার ক্ষেত্রে আসে: “আমরা নিম্নরেখা করতে চাই যে গ্রাহক স্বচ্ছতা প্রোগ্রামের মুখোমুখি হচ্ছেন তা নির্দেশ করে না যে HIGG ছাড়া পণ্যের তুলনায় কম পরিবেশগত প্রভাব রয়েছে। সূচক।”

তিনি চালিয়ে যান: “আমাদের উদ্দেশ্য হল পণ্যের উপলব্ধ স্বচ্ছ তথ্য এবং এর প্রভাব, তার স্কোর নির্বিশেষে প্রকাশ করা, তার বেসলাইন, লেভেল 1, 2 বা 3 যাই হোক না কেন। স্কোর ভাল বা ভাল হোক না কেন আমরা পৃথক পণ্যের তথ্য ভাগ করি। খারাপ আমরা এটি করি কারণ আমরা বিশ্বাস করি যে স্বচ্ছতা শিল্প জুড়ে টেকসই পরিবর্তনের চাবিকাঠি কারণ এটি তুলনা এবং জবাবদিহিতা উভয়ই তৈরি করে এবং এটি শেষ পর্যন্ত ইতিবাচক পরিবর্তনের দিকে নিয়ে যাবে।”

গ্লোবাল ডেটা পোশাক বিশ্লেষক এমিলি সালটার জাস্ট স্টাইলকে একচেটিয়াভাবে বলেছেন যে H&M আরও টেকসই খুচরা বিক্রেতা হিসাবে তার খ্যাতি তৈরি করেছে এবং আরও টেকসই পণ্য সংগ্রহ চালু করা প্রথম দ্রুত ফ্যাশন প্লেয়ার।

যাইহোক, তিনি দ্রুত যুক্তি দেন যে অন্যান্য ফাস্ট ফ্যাশন প্লেয়ারদের সাথে, গ্রিনওয়াশিংয়ের জন্য ক্রমবর্ধমানভাবে সমালোচিত হচ্ছে, এটি এখনও প্রচুর পরিমাণে পোশাক তৈরি করছে এবং এটি এর সচেতন সংগ্রহ এবং অন্যান্য উদ্যোগের সম্ভাব্য ইতিবাচক প্রভাবগুলিকে অস্বীকার করছে।

সালটার বলেছেন: “এই তদন্তটি খুচরা বিক্রেতাদের স্থায়িত্বের দাবির ভোক্তা যাচাই বাড়তে পারে, এবং খুচরা বিক্রেতারা তাদের পণ্যের স্থায়িত্বের বিষয়ে যে দাবিগুলি করতে পারে তার চারপাশে বৃহত্তর নিয়ন্ত্রণ এবং মানগুলির প্রয়োজনীয়তাকে চিত্রিত করে।”

H&M-এর মুখপাত্র ব্যাখ্যা করেছেন যে SAC-এর প্রোগ্রাম বর্তমানে স্থগিত থাকার পরিস্থিতিতে, H&M তার সমস্ত মার্কেটের অনলাইন দোকানগুলিতে যেখানে এটি বর্তমানে উপলব্ধ রয়েছে সেখানে স্কোরকার্ডগুলি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

“এটি একটি ধীরে ধীরে প্রক্রিয়া যা কিছু দিন সময় নেয়। আমাদের ওয়েবসাইট থেকে Higg সূচক অপসারণের প্রক্রিয়া চলাকালীন, আমরা কয়েকটি অনিয়মের সম্মুখীন হয়েছি যা প্রযুক্তিগত সমস্যা এবং মানবিক ত্রুটির দিকে ফিরে যায়। আমরা বিষয়টি আরও খতিয়ে দেখছি।”

তিনি আরও উল্লেখ করেছেন যে H&M গ্রুপ বহু বছর ধরে SAC সদস্য, এবং টেকসই কর্মক্ষমতার উপর তৃতীয় পক্ষের তথ্যের মানসম্মতকরণ এবং যাচাই করার জন্য একটি শিল্প-ব্যাপী পদ্ধতি প্রদানের জন্য Higg Index-এর মানকে বিশ্বাস করে।

তিনি বলেছেন: “এটি শিল্পের দ্বারা একত্রে স্টেকহোল্ডারদের একটি বৃহৎ গোষ্ঠীর দ্বারা বিকশিত হয়েছে৷ আমরা জানি SAC নরওয়েজিয়ান কনজিউমার অথরিটির রিপোর্টের প্রাপ্তি স্বীকার করেছে এবং এটিকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছে। তারা বর্তমানে বিস্তারিতভাবে ফলাফল পর্যালোচনা করছে. একবার এই বিশ্লেষণ সম্পূর্ণ হলে, SAC আরও মন্তব্য প্রদান করবে।”

মুখপাত্র এমএসআইকে সমর্থন করতেও আগ্রহী, যা হিগ ট্রান্সপারেন্সি লেয়ারের পিছনের পদ্ধতি যা SAC প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়।

“এটি বর্তমানে স্কেলে উপলব্ধ সবচেয়ে উন্নত শিল্প-ব্যাপী পদ্ধতি। আমরা এটিকে শিল্পের জন্য একটি সূচনা পয়েন্ট হিসাবে দেখি – শেষ গন্তব্য নয়।”

তিনি হাইলাইট করেছেন যে H&M প্রাথমিক ডেটা ব্যবহার করা দেখতে চায় এবং কোম্পানি তার সরবরাহকারীদের তাদের প্রাথমিক ডেটা সংগ্রহ করতে এবং ভাগ করার জন্য উত্সাহিত করছে যা শূন্যস্থান পূরণের জন্য প্রয়োজনীয়।

“কিন্তু শিল্প এখনও সেখানে নেই। অগ্রগতি তৈরি করতে, শিল্পকে এখনই সম্মিলিত পদক্ষেপ নেওয়া শুরু করতে হবে।”

সম্পর্কিত কোম্পানি







Source link