2030 সালের মধ্যে স্কেলে ফাইবার থেকে ফাইবার পুনর্ব্যবহার করা সম্ভব হবে

15


চালু হচ্ছে ইউরোপে টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য স্কেলিং – বর্জ্যকে মূল্যে পরিণত করা রিপোর্টসহ-লেখক নিকোলেই ল্যাংগুথ, গতকাল (15 জুলাই) একটি ওয়েবিনার চলাকালীন ব্যাখ্যা করেছেন যে 2030 সালের মধ্যে ইউরোপে ফাইবার থেকে ফাইবার পুনর্ব্যবহারযোগ্য টেক্সটাইল এবং পোশাকের বর্জ্যের পরিমাণের জন্য ভবিষ্যদ্বাণী করা চিত্র সম্পর্কে তিনি আত্মবিশ্বাসী, শুধুমাত্র কম থাকা সত্ত্বেও 1% এরও বেশি বর্তমানে এইভাবে পুনর্ব্যবহৃত হচ্ছে।

তিনি ব্যাখ্যা করেছেন যে ভবিষ্যদ্বাণীটি বেশ কয়েকটি কারণের সমন্বয়ে পৌঁছেছে। এতে বর্জ্য প্রবাহে পরিলক্ষিত ফাইবার গঠনের ম্যাপিং জড়িত, বিভিন্ন ফাইবার এবং উপাদানের শতাংশের দিকে তাকানো এবং ফিডস্টক বালতিগুলিকে কাজ করার জন্য অর্ধ মিলিয়ন পণ্য বিশ্লেষণ করা। দলটি ফাইবারের জন্য দূরদর্শী প্রয়োজনীয়তাগুলিও দেখেছিল এবং ফাইবারে পরিণত হতে পারে এবং একটি পণ্যে ফিরে যেতে পারে এমন শতাংশ গণনা করতে এই সমস্ত ফলাফলগুলিকে ওভারলেড করেছে৷

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে অবশিষ্ট 30% যেগুলি 2030 সালের মধ্যে ফাইবার থেকে ফাইবার পুনর্ব্যবহৃত হতে পারে না তার জন্য ওপেন-লুপ রিসাইক্লিং বা থার্মো-কেমিক্যাল রিসাইক্লিংয়ের মাধ্যমে সিঙ্গাস তৈরির মতো অন্যান্য সমাধানের প্রয়োজন হবে।

বর্জ্য ইউরোপের পোশাক শিল্পের জন্য নতুন সম্ভাবনা প্রদান করে

প্রতিবেদনের পেছনের দলটি ঘনিষ্ঠভাবে কাজ করেছে রিহাবস উদ্যোগে ইউরেটেক্স যার লক্ষ্য ইউরোপে পাঁচটি পুনর্ব্যবহার কেন্দ্র স্থাপন করাএবং বিশ্বাস করুন উল্লেখযোগ্য রূপান্তর সামনে রয়েছে যা এই অঞ্চলে একটি বড় এবং টেকসই নতুন শিল্প তৈরি করতে পারে যা বর্জ্যকে মূল্যে পরিণত করে।

প্রতিবেদনটি ব্যাখ্যা করে: “উপলব্ধ সবচেয়ে টেকসই এবং মাপযোগ্য লিভারগুলির মধ্যে একটি হল ফাইবার থেকে ফাইবার পুনর্ব্যবহারযোগ্য – টেক্সটাইল বর্জ্যকে নতুন ফাইবারে পরিণত করা যা পরে নতুন কাপড় বা অন্যান্য টেক্সটাইল পণ্য তৈরি করতে ব্যবহৃত হয়।”

ওয়েবিনারে সহ-লেখক এবং ম্যাককিন্সির সিনিয়র অংশীদার কার্ল-হেনড্রিক ম্যাগনাস এই পয়েন্টটি তুলে ধরেন যে এই লক্ষ্যে পৌঁছানোর জন্য উল্লেখযোগ্য বিনিয়োগ এবং বিশাল পরিকাঠামোর প্রয়োজন হবে এবং টেক্সটাইল সংগ্রহ, বাছাই এবং পুনর্ব্যবহার সহ সমগ্র মূল্য শৃঙ্খলে পৌঁছাতে বিনিয়োগের প্রয়োজন হবে। স্কেল.

ল্যাংগুথ সম্মত হন এবং বলেছিলেন: “2030 সালের মধ্যে আমরা 150-250টি সুবিধা দেখছি যেগুলি একাই তৈরি করতে হবে,” এছাড়াও তিনি বলেছিলেন যে এই সুবিধাগুলি তৈরি করতে প্রায় 6-7 বিলিয়ন ইউরোর বিনিয়োগের প্রয়োজন হবে এবং পরবর্তী পর্যায়েগুলির জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হবে৷ মান শৃঙ্খলের।

যাইহোক, প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে একবার এই নতুন শিল্পটি পরিপক্ক হয়ে উঠলে এবং স্ব-স্থির হয়ে উঠলে এটি 2030 সালের মধ্যে EUR1.5bn এবং EUR2.2bn এর মধ্যে লাভ পুল হতে পারে।

এছাড়াও, টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য মূল্য শৃঙ্খল তৈরি করতে পারে যা প্রতিবেদনে একটি নতুন, মূল্যবান কাঁচামাল হিসাবে বর্ণনা করা হয়েছে যা ইউরোপে আরও বেশি পোশাক উত্পাদন সক্ষম করবে, যা এই প্রতিবেদনে যা পরিমাপ করা হয়েছে তার উপরে অতিরিক্ত মূল্য তৈরি করতে পারে।

প্রতিবেদনের সহ-লেখক জোনাটান জানমার্ক বিশ্বাস করেন যে একবার অবকাঠামো তৈরি হলে কাছাকাছি সমুদ্রতীরবর্তী হওয়ার বিশাল সম্ভাবনা রয়েছে। তিনি বলেছিলেন: “ইউরোপে এই নতুন সংস্থানটি মূল্য শৃঙ্খলের একটি বড় অংশের নিকটবর্তী হওয়ার একটি সুযোগ,” এবং যোগ করা পুনর্ব্যবহার করা সর্বোত্তমভাবে যেখানে বর্জ্য তৈরি হয় তার কাছাকাছি স্থাপন করা হয় এবং পুনর্ব্যবহার করার পরে পরিবহন অনেক বেশি দক্ষ হয় এবং আগে নয়।

তিনি আরও উল্লেখ করেছেন: যদি আমরা ইউরোপে এটিকে বড় করি তবে এটি আমাদের বাড়ির কাছাকাছি একটি নতুন মূল্যবান উপাদান দেবে যা ফাইবারে কাটা যেতে পারে।”

অর্থনৈতিক সুবিধার বাইরে, প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য স্কেলিং বেশ কিছু পরিবেশগত এবং সামাজিক সুবিধা আনলক করবে। উদাহরণ স্বরূপ, 2030 সালের মধ্যে মোট টেক্সটাইল বর্জ্যের 18% ফাইবার-টু-ফাইবার পুনর্ব্যবহৃত হওয়ার রিপোর্টের বেস-কেস দৃশ্যকল্প ব্যবহার করে, এটি 15,000 নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে পারে এবং CO2 নির্গমন প্রায় 4 মিলিয়ন টন হ্রাস করা যেতে পারে।

এটি আরও উল্লেখ করে যে আর্থিক শর্তাবলীতে পরিমাপ করার মাধ্যমে অন্যান্য প্রভাবের মাত্রা যেমন চাকরি সৃষ্টি থেকে জিডিপিতে গৌণ প্রভাব এবং CO2 নির্গমন হ্রাস এবং জল ও ভূমি-ব্যবহার হ্রাস, শিল্প মোট বার্ষিক EUR3.5-EUR.4.5bn এ পৌঁছাতে পারে। 2030 সালের মধ্যে সামগ্রিক প্রভাব। এটি 55% থেকে 70% বিনিয়োগে একটি বার্ষিক সামগ্রিক প্রভাব রিটার্ন প্রদান করে।

সাফল্যের পাঁচটি উপাদান

প্রতিবেদনটি ব্যাখ্যা করে যে সহযোগিতা এবং উদ্ভাবন এই সুযোগটি ক্যাপচার করার মূল চাবিকাঠি হবে। এটি বলে যে বাধাগুলি প্রতিরোধের স্কেলগুলি তাৎপর্যপূর্ণ এবং বেশ কয়েকটি স্টেকহোল্ডারকে সাহসীভাবে কাজ করতে হবে। প্রকৃতপক্ষে, এটি বলে: “ইউরোপে টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য 2030 সালের মধ্যে একটি অনুকূল অবস্থায় পৌঁছাবে না যদি না দ্রুত বড় পদক্ষেপ নেওয়া হয়।”

সমালোচনামূলক স্কেল: টেক্সটাইল রিসাইক্লিং ভ্যালু চেইন ছোট স্কেলে কাজ করতে পারে না। প্রয়োজনীয় ফাইবার-টু-ফাইবার রিসাইক্লিং টেকনোলজিগুলিতে পর্যাপ্ত ফিডস্টক সরবরাহ করার জন্য এবং সেই রিসাইক্লিং প্রযুক্তিগুলিকে স্কেলে কাজ করার অনুমতি দেওয়ার জন্য মূল্য শৃঙ্খল জুড়ে সমালোচনামূলক স্কেল প্রয়োজন। অতএব, শিল্পকে অবশ্যই সাহসী স্কেলিং লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং সেগুলি পূরণ করতে হবে।

বাস্তব সহযোগিতা: সামনের বেশ কয়েকটি প্রধান চ্যালেঞ্জ অত্যন্ত সহযোগিতামূলক পদ্ধতিতে সবচেয়ে ভালোভাবে সমাধান করা হয়। মান শৃঙ্খল জুড়ে ব্যবসায়িক নেতা, বিনিয়োগকারী এবং সরকারী প্রতিষ্ঠানের নেতাদের একটি অভূতপূর্ব উপায়ে একত্রিত হতে হবে যাতে স্কেল করার বাধাগুলি অতিক্রম করার জন্য একটি অত্যন্ত কার্যকরী যৌথ প্রচেষ্টায় নিযুক্ত হতে হবে।

ট্রানজিশন ফান্ডিং: যদিও আমাদের বিশ্লেষণ ইঙ্গিত করে যে টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য শিল্প – একবার এটি পরিপক্ক এবং স্কেল হয়ে গেলে – স্ব-স্থায়িত্ব এবং লাভজনক হয়ে উঠতে পারে, অদূর মেয়াদে রূপান্তর তহবিল প্রয়োজন হবে। এই ধরনের তহবিলের উদাহরণগুলির মধ্যে ভর্তুকি (সম্ভাব্য বর্ধিত প্রযোজকের দায়িত্ব [EPR] তহবিল) এবং একটি সবুজ প্রিমিয়াম (সম্ভাব্যভাবে ব্র্যান্ড এবং গ্রাহকদের দ্বারা ভাগ করা)। সরকারি-বেসরকারি সমাধানের প্রয়োজন হতে পারে।

বিনিয়োগ: মূল্য শৃঙ্খলের বেশ কয়েকটি অংশ প্রায় স্ক্র্যাচ থেকে তৈরি করা আবশ্যক, যার জন্য উল্লেখযোগ্য মূলধন ব্যয় প্রয়োজন। আমাদের বিশ্লেষণ ইঙ্গিত দেয় যে প্রয়োজনীয় ঝুঁকি পূরণের জন্য পর্যাপ্ত অর্থনৈতিক মূল্য উপলব্ধি করা যেতে পারে। প্রাইভেট বিনিয়োগকারীরা ভ্যালু চেইন তৈরিতে অর্থায়নের উদ্যোগ নিয়ে এই যাত্রার নেতৃত্ব দেবেন।

পাবলিক সেক্টর পুশ: পাবলিক সেক্টর প্রতিষ্ঠানের নেতাদের টেক্সটাইল পুনর্ব্যবহার করতে সাহায্য করতে হবে। ব্যবস্থার মধ্যে রয়েছে সংগ্রহের হার বাড়ানো, সাজানো না হওয়া টেক্সটাইল বর্জ্য রপ্তানি সীমিত করা, চাহিদা উদ্দীপনায় নিযুক্ত করা, বর্ধিত সার্কুলারিটির জন্য সামঞ্জস্যপূর্ণ কাঠামো তৈরি করা, পাশাপাশি অন্যান্য উদ্যোগ।

টেক্সটাইল বর্জ্যকে একটি নতুন সম্পদে পরিণত করা পোশাক খাতের জন্য একটি বিশাল সুযোগ।

অতীতে, একটি কনসোর্টিয়াম টেক্সটাইল থেকে টেক্সটাইল সার্কুলার সিস্টেমের সম্ভাব্যতা প্রমাণ করার জন্য ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতা, বর্জ্য সংগ্রাহক এবং পুনর্ব্যবহারকারীদের জন্য অ্যাকশনের আহ্বান জারি করেছে, এটি অবশ্যই শিল্পের নতুন কাঁচামাল হয়ে উঠতে হবে।

আর গত মাসেই ইউরোপিয়ান অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইল কনফেডারেশন (ইউরেটেক্স) এটা বলেছে 2030 সালের মধ্যে 2.5 মিলিয়ন টন টেক্সটাইল বর্জ্যের জন্য ফাইবার-টু-ফাইবার পুনর্ব্যবহার করার পরিকল্পনা রয়েছে এর ReHubs উদ্যোগের মাধ্যমে।

সম্পর্কিত কোম্পানি







Source link