পোশাক সংস্থাগুলি জল এবং স্যানিটেশনে বিনিয়োগের মাধ্যমে “উন্নত” হতে পারে

25


গ্লোবাল দাতব্য ওয়াটারএইড দ্বারা প্রকাশিত গবেষণা দেখায় যখন কোম্পানিগুলি তাদের কর্মীদের জন্য জল, স্যানিটেশন এবং হাইজিন (WASH) এ বিনিয়োগ করে, তখন তাদের ব্যবসার উন্নতি হয়৷ উত্পাদনশীলতা বৃদ্ধি পায়, স্বাস্থ্য, মনোবল এবং আনুগত্য উন্নত হয়, অনুপস্থিতি হ্রাস পায়, সময়ানুবর্তিতা বৃদ্ধি পায় এবং কর্মীদের টার্নওভার হ্রাস পায় – শেষ পর্যন্ত ব্যবসায়িক লাভের চালনা করে।

এইচএসবিসি দ্বারা সমর্থিত ‘বুস্টিং বিজনেস: কেন ইনভেস্টিং ইন ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন পেস অফ’ শিরোনামের দুটি প্রতিবেদনে প্রকাশিত নতুন তথ্য, দুই বছরে ভারত ও বাংলাদেশের ছয়টি কর্মক্ষেত্রে পোশাক ও চামড়া শিল্পে পরিচালিত হয়েছিল। সময়কাল প্রতিবেদনে পরবর্তী দশ বছরের জন্য অনুমান অন্তর্ভুক্ত।

ওয়াটারএইডের মতে, এই প্রথমবার যে কর্মী এবং ব্যবসা উভয়ের উপর WASH বিনিয়োগের প্রভাবগুলি নথিভুক্ত এবং বিশ্লেষণ করা হয়েছে এবং যেখানে বিনিয়োগের উপর রিটার্ন (ROI) এত ভালভাবে প্রমাণিত হয়েছে।

প্রবণতা দেখায় যে ভোক্তারা ক্রমবর্ধমানভাবে তাদের পোশাক কীভাবে তৈরি হয় এবং কর্মচারী কল্যাণকে অগ্রাধিকার দেয় এমন পণ্য এবং ব্র্যান্ডগুলি সন্ধান করে, ওয়াটারএইড বলে যে কর্মীদের স্বাস্থ্য যে কোনও ব্যবসায়ী নেতাদের মনের উপরে থাকা উচিত এবং ওয়াশ-এ বিনিয়োগ একটি মূল অংশ হওয়া উচিত কোম্পানির অর্থনৈতিক, সামাজিক এবং শাসন (ESG) কৌশল এবং কর্ম.

গবেষণার তথ্য দেখায় যে, দশ বছরের মেয়াদে ওয়াশ-এ অব্যাহত বিনিয়োগ অনুমান করে, বাংলাদেশে জরিপ করা কারখানাগুলি প্রতি $1 বিনিয়োগের জন্য আনুমানিক সামগ্রিক ROI US$6.79 দেখিয়েছে (-$9 থেকে $30 পর্যন্ত); ভারতে, চিত্রটি প্রতি $1 বিনিয়োগের জন্য US$2 এর সামগ্রিক ROI দেখিয়েছে (-$2 থেকে $8 পর্যন্ত)।

সাফল্যের চাবিকাঠি হল এই মৌলিক প্রয়োজনীয় জিনিসগুলি শুধুমাত্র কর্মক্ষেত্রে নয়, কর্মচারীদের সম্প্রদায় এবং ব্যবসায়িক সাপ্লাই চেইনেও সরবরাহ করা, রিপোর্টে দাবি করা হয়েছে।

মূল অনুসন্ধান অন্তর্ভুক্ত:

ভারতে:

  • পানীয় জলে কর্মীদের প্রবেশাধিকার 30% এবং হ্যান্ডওয়াশিং স্টেশনগুলিতে 13% বৃদ্ধি পেয়েছে। বাড়িতে টয়লেটের প্রাপ্যতা 10 শতাংশ পয়েন্ট বেড়েছে (70% থেকে 80%)।
  • অনুপস্থিতি 29% কমেছে, এবং 83% কর্মচারী বলেছেন যে তারা তাদের হাত ধোয়ার আচরণ উন্নত করেছে।

বাংলাদেশে:

  • কর্মচারীদের সম্প্রদায়ে, প্রায় এক তৃতীয়াংশ পরিবারের (31%) এখন নিরাপদে জলের ব্যবস্থা করা হয়েছে, এবং 26% পরিবারের এখন উপযুক্ত টয়লেট রয়েছে, প্রকল্পের আগে এই উভয়ের জন্য শূন্য অ্যাক্সেসের তুলনায়।
  • অনুপস্থিতি 15% কমেছে, সময়ানুবর্তিতা 5% দ্বারা উন্নত হয়েছে, এবং 2% হ্রাস পেয়েছে।
  • ফকির ফ্যাশন (তৈরি পোশাক কারখানাগুলির মধ্যে একটি) দ্বারা ইনস্টল করা একটি জলবায়ু সহনশীল রেইন ওয়াটার হার্ভেস্টার জল সরবরাহ এবং চিকিত্সার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবেশগত সুবিধা এবং খরচ সাশ্রয় প্রদান করেছে।
  • ছয়টি কর্মক্ষেত্রে ROI-তে অবদান রাখে উৎপাদনশীলতা সবচেয়ে প্রভাবশালী এবং গুরুত্বপূর্ণ সূচক। উদাহরণ স্বরূপ, বাংলাদেশে উৎপাদনশীলতা তিনটি ফ্যাক্টরি জুড়ে একটি দুর্দান্ত উন্নতি দেখিয়েছে, যার ফলে সবচেয়ে বড় ব্যবসায়িক সুবিধা হয়েছে – ওয়াশ-এ অবিরত বিনিয়োগের সাথে দশ বছরে আনুমানিক $7.8 মিলিয়ন।

যদিও ছয়টি কর্মক্ষেত্রের প্রতিটির জন্য ROI বিভিন্ন কারণের উপর নির্ভর করে – যেমন Covid-19 এর প্রভাব, পণ্যের ‘মান’ এবং পূর্ববর্তী ওয়াশ মান – উভয় কর্মচারী এবং কোম্পানির জন্য সুবিধাগুলি বিস্ময়করভাবে স্পষ্ট, ওয়াটারএইড বলেছে।

ESG প্রতিশ্রুতি প্রদান

“এই বিনিয়োগগুলি কর্মীদের স্বাস্থ্য এবং উত্পাদনশীলতা বাড়ায়, কর্মীদের মনোবল বাড়ায়, অনুপস্থিতি কমায় এবং রোগ প্রতিরোধে সহায়তা করে – এর সবকটির অর্থ কম পরিচালন ব্যয়, শেষ পর্যন্ত একটি কোম্পানির বটম লাইন উন্নত করা এবং তাদের ESG প্রতিশ্রুতি প্রদান করা,” বলেছেন রুথ লোফটাস, প্রকল্পের প্রধান এবং ওয়াটারএইডের বেসরকারি খাতের সিনিয়র উপদেষ্টা ড.

“ফ্যাক্টরি ম্যানেজমেন্টের জন্য একটি বাধ্যতামূলক কেস রয়েছে যা গন্টলেট বাছাই করে এবং তাদের কর্মীদের জন্য ট্যাপ, টয়লেট এবং ভাল স্বাস্থ্যবিধিতে বিনিয়োগ করে। অংশগ্রহণকারী কারখানাগুলি ব্যবসায়িক সুবিধাগুলি প্রদর্শন করছে, তাদের বিনিয়োগের উপর একটি রিটার্ন তৈরি করছে, নিয়ন্ত্রণ এবং সুনামমূলক প্রত্যাশার সাথে সারিবদ্ধ হচ্ছে এবং তারা যে কোম্পানিগুলি সরবরাহ করে তার মাধ্যমে লক্ষ লক্ষ লোকের জন্য সম্ভাব্য পরিবর্তন আনছে – যার মধ্যে অনেকগুলি বিশ্বব্যাপী ব্র্যান্ড।

“মানুষের গল্পগুলি সমাজে এবং কর্মক্ষেত্রে শালীন ওয়াশ সুবিধাগুলিতে বিনিয়োগের কম বাস্তব, তবুও অমূল্য মূল্য প্রকাশ করে। এখন উদাহরণ স্বরূপ, পোশাক কারখানায় বেশিরভাগ মহিলা কর্মীরা মাসিকের স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে জানতে পারে, তারা পিরিয়ড পণ্যগুলি অ্যাক্সেস করতে পারে এবং পরিবার এবং বন্ধুদের সাথে নতুন পরামর্শ শেয়ার করতে পারে।”

ভারত বিশ্বব্যাপী চামড়াজাত পণ্যের পঞ্চম বৃহত্তম রপ্তানিকারক এবং আনুমানিক 3,000টি ট্যানারি রয়েছে যা চার মিলিয়নেরও বেশি লোকের জন্য কাজ করে। বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ, এর তৈরি পোশাক খাত দেশের রপ্তানি আয়ের 83% এর জন্য দায়ী।

“আমার এলাকায়, আমাদের বিশুদ্ধ পানির অ্যাক্সেস ছিল না এবং একমাত্র টয়লেটটি অস্বাস্থ্যকর ছিল, যা সবসময় অনেকের সাথে শেয়ার করা হয়। অবশেষে যখন আমরা আমাদের সম্প্রদায়ে একটি টয়লেট এবং আমাদের কারখানায় প্রবাহিত জল এবং একটি হাত ধোয়ার স্টেশন পেয়েছি, তখন এটি আমাদের জন্য একটি বিশাল স্বস্তি ছিল যে আমরা [no longer] ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। আমরা ভাল স্বাস্থ্যবিধি এবং আমাদের মাসিক চক্রের যত্ন নিতে শিখেছি – এটি এমন একটি বিষয় যা আমরা আমাদের মায়েদের সাথে কথা বলতে পারিনি। এখন আর লজ্জা নেই। এখন আমি আমার অনুপস্থিতির জন্য অর্থ হারাবো না […] এবং চিকিৎসার জন্য আমাকে যে টাকা খরচ করতে হয়েছিল তা এখন আমার ছেলের পড়ালেখার জন্য যাচ্ছে।”

জরিপ করা ছয়টি কর্মক্ষেত্রের কর্মীরা ওয়াশ বিনিয়োগের প্রভাবে সন্তুষ্ট, তিনটি তৈরি পোশাক কারখানার 100% কর্মচারী বলেছেন যে সুবিধাগুলি ইতিবাচক পরিবর্তন এনেছে, এবং 83% ভেবেছিল যে প্রকল্পটি উন্নত স্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে। তাদের সম্প্রদায়গুলি।

ওয়াটারএইডের চিফ এক্সিকিউটিভ টিম ওয়েনরাইট যোগ করেছেন, “এটি সত্যিই একটি গ্রাউন্ড ব্রেকিং প্রকল্প, জল এবং টয়লেটের মতো মৌলিক জিনিসগুলিতে বিনিয়োগকারী ব্যবসার উপর প্রভাবের প্রমাণ এখন পর্যন্ত অনেকটাই উপাখ্যানমূলক ছিল।” “স্বাস্থ্য এবং লাভের কথা মাথায় রেখে, ‘ব্যবসা বাড়ানো: কেন জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধিতে বিনিয়োগ করা মূল্য দেয়’ ব্যবসাগুলিকে প্রমাণ করে যে এখনই তাদের ব্যবসার কৌশলগুলির কেন্দ্রস্থলে লক্ষ লক্ষ কারখানার শ্রমিকদের সুস্থতা রাখার সময়। “জলবায়ু পরিবর্তন যেহেতু বন্যা, খরা এবং ঘূর্ণিঝড়ের মতো অনিয়মিত আবহাওয়ার ঘটনাগুলিকে চালিত করার জন্য সেট করা হয়েছে, তাই জলবায়ু পরিবর্তনের প্রথম সারিতে বসবাসকারী লোকেদের সুরক্ষার জন্য এবং শক্তিশালী, টেকসই ব্যবসা গড়ে তোলার জন্য WASH-এ বিনিয়োগ করা মৌলিক৷ ব্যবসায়িক ল্যান্ডস্কেপ পরিবর্তিত হচ্ছে এবং ভোক্তাদের কাছে পণ্যগুলি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে ওঠার সাথে সাথে, ব্যবসায়ী নেতাদের এখন লক্ষ লক্ষ মানুষের জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন আনার বিশাল সম্ভাবনা রয়েছে।”

ক্লিক এখানে রিপোর্ট ডাউনলোড করতে।

সংশ্লিষ্ট কোম্পানি







Source link