পোশাক শিল্প নতুন পণ্য নিরাপত্তা নিয়ম থেকে উচ্চ খরচ, জরিমানা সম্মুখীন

71


পোশাক শিল্পের জন্য প্রস্তাবের নতুন পণ্য নিরাপত্তা নিয়ম, যা 16 জুন ইউরোপীয় সংসদের অভ্যন্তরীণ বাজার এবং ভোক্তা সুরক্ষা কমিটি দ্বারা অনুমোদিত হয়েছিল সম্ভাব্য দাহ্যতা, রঞ্জকগুলি যা অ্যালার্জির প্রতিক্রিয়া এবং বিপজ্জনক ড্রস্ট্রিং সৃষ্টি করতে পারে তা সম্বোধন করে।

এখনও আরও ভোট হবে, যা সংসদ এবং ইইউ মন্ত্রী পরিষদে অতিরিক্ত সংশোধনীর দিকে পরিচালিত করবে, তবে এটি দেখায় যে আরও কঠোর ভোক্তা নিয়ম আসছে যা ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চল (EEA) সদস্য নরওয়ে, আইসল্যান্ড এবং লিচেনস্টাইনকেও কভার করবে।

যদিও সুইজারল্যান্ডে নিয়মগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হবে না, যেখানে আন্তর্জাতিক ইকোলজিক্যাল অ্যান্ড টক্সিকোলজিক্যাল অ্যাসোসিয়েশন অফ ডাইস অ্যান্ড অর্গানিক পিগমেন্টস ম্যানুফ্যাকচারার্স (ইটিএডি) এর নির্বাহী পরিচালক ডঃ পিয়েরফ্রান্সেস্কো ফোইস ভিত্তিক।

তিনি জাস্ট স্টাইলকে এটি বলেছিলেন EU সাধারণ পণ্য নিরাপত্তা নির্দেশিকা পরিকল্পিত সংশোধন সম্মতি আরও কার্যকরভাবে মোকাবেলা করার লক্ষ্য, “বিশেষত, কিন্তু শুধু নয়, অনলাইন বিক্রয়ের ক্ষেত্রে” পাশাপাশি ঐতিহ্যবাহী ইট-ও-মর্টার দোকানে।

বর্তমান পাঠ্যের অধীনে, সমস্ত অর্থনৈতিক অপারেটর, যেমন পোশাক প্রস্তুতকারক, আমদানিকারক এবং পরিবেশকদের মেনে চলতে হবে এবং যদি তারা ইইউতে প্রতিষ্ঠিত না হয়, তবে তাদের সম্মতি নিশ্চিত করার জন্য ইইউতে একজন দায়িত্বশীল ব্যক্তিকে মনোনীত করতে হবে। এছাড়াও শক্তিশালী আর্থিক প্রভাব রয়েছে এবং শুধুমাত্র সরবরাহকারীদের কাছ থেকে প্রাপ্ত পণ্যগুলি বিপজ্জনক নয় তা নিশ্চিত করার ব্যয়েই নয়।

পোশাক শিল্পের নতুন পণ্য নিরাপত্তা নিয়ম এবং জরিমানা

যদি পোশাক ব্যবসাগুলি নতুন নিয়মগুলি পূরণ করতে ব্যর্থ হয় তবে নির্দেশে জোর দেওয়া হয়েছে যে ইইউ সদস্য রাষ্ট্র নিয়ন্ত্রকরা জরিমানা আরোপ করবে যা একটি পোশাক ব্যবসার বার্ষিক টার্নওভারের 4% পর্যন্ত পৌঁছতে পারে।

আপডেট হওয়া প্রয়োজনীয়তাগুলি বয়স্ক এবং শিশুদের মতো দুর্বল গ্রাহকদের ঝুঁকি বিবেচনা করে। তারা অনলাইনে পোশাক কেনার লোকেদের সুরক্ষা উন্নত করবে, যাদেরকে মার্কেটপ্লেসগুলিকে প্রত্যাহার করা পণ্য সম্পর্কে অবহিত করতে হবে এবং এই জাতীয় ক্ষেত্রে ফেরত দাবি করতে পারে৷

ইউরোপীয় পার্লামেন্টের প্রধান আলোচক, এর ভাইস-প্রেসিডেন্ট দিটা চারানজোভা (উদারপন্থী রিনিউ ইউরোপ গ্রুপের সদস্য), জোর দিয়েছিলেন: “সমস্ত অর্থনৈতিক অপারেটর এবং অনলাইন মার্কেটপ্লেসগুলিকে সমস্ত ভোক্তাদের জানাতে হবে যে তারা একটি পণ্য প্রত্যাহার সম্পর্কে সনাক্ত করতে পারে এবং যদি কিছু অপসারণের আদেশ দেওয়া হয়, তবে তা একদিনের মধ্যে করতে হবে।”

চেক এমইপি বলেছে যে নতুন নিয়মগুলি নিশ্চিত করবে যে পণ্যগুলি ইউরোপে নিরাপদ এবং ভোক্তাদের আরও অধিকার দেবে। অনলাইন মার্কেটপ্লেসগুলি সহ পোশাক শিল্পকে এমনভাবে আরও দায়িত্ব দেওয়া হবে যা ছোট ব্যবসাগুলিকে সুরক্ষা দেয় – যা ইউরোপীয় ইউনিয়নের পোশাক শিল্পের বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ নিয়ে গঠিত।

পোশাক শিল্প নতুন পণ্য নিরাপত্তা নিয়ম শুরু তারিখ

ইউরোপীয় পার্লামেন্টের একজন আধিকারিক জাস্ট স্টাইলকে বলেছেন যে একবার ইইউ পার্লামেন্ট এবং কাউন্সিলের (সদস্য রাষ্ট্রগুলির প্রতিনিধিত্বকারী) মধ্যে প্রত্যাশিত আলোচনায় পাঠ্যের উপর একটি অস্থায়ী চুক্তি হয়ে গেলে, সম্ভবত দুটি প্রতিষ্ঠান দ্বারা একটি সম্মত পাঠ্য গৃহীত হবে: “আমরা একটি সুনির্দিষ্ট দিতে পারি না। তারিখ, তবে আলোচনা শরতের আগে শুরু হবে না এবং সাধারণত কয়েক মাস সময় লাগে।”

আইনটিকে শক্তিশালী করা সত্ত্বেও, ইউরোপীয় ভোক্তা সংস্থা (BEUC) নতুন প্রস্তাবের সমালোচনা করেছে, যেমন পণ্যের এলোমেলো নমুনা পরীক্ষা করার জন্য অনুমোদিত প্রতিনিধিদের জন্য একটি বাধ্যবাধকতা মুছে ফেলা – যদিও এই পরিকল্পনাটি সংসদীয় দ্বারা অনুমোদিত পাঠ্যে গৃহীত হয়নি। কমিটি

এটি বলেছে, BEUC সিনিয়র কমিউনিকেশন অফিসার (পণ্য সুরক্ষা, টেকসই গতিশীলতা এবং আন্তর্জাতিক বিষয়) লরেন্স রুটেন স্বাগত জানিয়েছেন যে কীভাবে সংস্কার করা আইনটি টেক্সটাইল সহ পণ্যগুলির জন্য সুরক্ষা প্রয়োজনীয়তা নির্ধারণ করে, যেগুলির সেক্টর-নির্দিষ্ট নিয়ম নেই৷

“এটি পদক্ষেপ যেখানে সেক্টর-নির্দিষ্ট নিয়মগুলি পর্যাপ্তভাবে নতুন ঝুঁকিগুলিকে কভার করবে না এবং সামগ্রিক সুরক্ষা নেট হিসাবে কাজ করবে,” তিনি জাস্ট স্টাইলকে বলেছেন। একবার পর্যালোচনা প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপডেট করা নিয়মগুলি পোশাক এবং কাপড়ের পাশাপাশি বিছানার চাদর, কার্পেট, পর্দা এবং টেবিলক্লথগুলিকে কভার করবে, তিনি বলেছিলেন। মিঃ রুটেন যোগ করেছেন যে নতুন নিয়মগুলি সমস্ত ধরণের পোশাককে কভার করে, “কিন্তু জুতা এবং আনুষাঙ্গিক যেমন গয়না, বেল্ট, হ্যান্ডব্যাগ, টুপি, গ্লাভস এবং স্কার্ফগুলিও কভার করে।”

বর্তমান সংশোধিত পাঠ্যের অধীনে, ইইউ গ্রাহকরা পোশাকের একটি আইটেম প্রত্যাহার করা হলে প্রাথমিক ক্রয় মূল্যের ফেরত দাবি করার ক্ষমতা সহ নতুন অধিকার পাবেন, মিঃ রুটেন জোর দিয়েছিলেন: “বাজার নজরদারি কর্তৃপক্ষ আরও ক্ষমতা পাবে, অনলাইনে করার জন্য’ মিস্ট্রি’ শপিং উদাহরণ স্বরূপ,” যখন লোকেরা গ্রাহক হিসাবে জাহির করে এবং প্রাপ্ত পরিষেবার গুণমান এবং একটি স্টোর বা স্টোরের চেইন কতটা ভালভাবে পরিচালিত হচ্ছে সে সম্পর্কে রিপোর্ট করে।

মিঃ রুটেন যোগ করেছেন যে বিইইউসি পরীক্ষাগুলি জামাকাপড়ের সাথে সুরক্ষার সমস্যার ইঙ্গিত দিয়েছে। 2019 সালে, ছয়টি BEUC সদস্য সংস্থা এবং জাতীয় ভোক্তা গোষ্ঠী 2019 সালে সুপরিচিত অনলাইন মার্কেটপ্লেস থেকে কেনা 250টি পণ্য পরীক্ষা করেছে৷ “আমরা শিশুদের জন্য পোশাকও কিনেছি,” মিঃ রুটেন বলেছেন৷ “[Almost all] – 16টির মধ্যে 14টি পোশাকের টুকরো – যেমন হুডিজ – ইইউ সুরক্ষা প্রেসক্রিপশনের অভাব ছিল কারণ তাদের কর্ডগুলি খুব দীর্ঘ বা এমন জায়গায় উপস্থিত ছিল যেখানে তাদের থাকার অনুমতি ছিল না। এতে শ্বাসরোধের মতো দুর্ঘটনার ঝুঁকি বেড়েছে।”

যদিও ইউরোপীয় পোশাক এবং টেক্সটাইল কনফেডারেশন ইউরাটেক্স এখনও সাধারণ পণ্য নিরাপত্তা পর্যালোচনার বিষয়ে মন্তব্য করেনি, তবে এটি কনফেডারেশন অফ ইউরোপিয়ান বিজনেস (বিজনেসইউরোপ) এর সদস্য। প্রস্তাবে এর প্রতিক্রিয়া, হাইলাইট করেছে যে পোশাক সহ অনেক অ-সম্মতিযুক্ত পণ্য, নন-ইইউ দেশগুলি থেকে ইইউতে প্রবেশ করে, ইউরোপীয় ব্যবসায়ের জন্য একটি অসম খেলার ক্ষেত্র তৈরি করে।

একটি 2021 ইউরোপীয় পার্লামেন্ট ব্রিফিং নোট বলে যে ব্যবসায়িক সংস্থাগুলি “তর্ক করার সম্ভাবনা বেশি ছিল যদিও GPSD-এর একটি উল্লেখযোগ্য সংশোধন প্রয়োজন, সমাধান হল আরও ভাল প্রয়োগ৷ ইউরোপীয় কমিশনের টেকসই টেক্সটাইল কৌশলের মার্চ (2022) প্রকাশের পরইউরেটেক্স (যা এই ভোক্তা আইন সংস্কারকে কভার করে না, আরও ভাল প্রয়োগের জন্যও বলা হয়, নিরাপত্তার চাবিকাঠি হল “বাজারের নজরদারি প্যারাডক্সের সমাধান করা যেখানে আইন তৈরি করা হয় কিন্তু যাচাই করা হয় না,” একটি ইইউ বাজারে যেখানে 28 বিলিয়ন পণ্য প্রচারিত হয় প্রত্যেক বছর.

মিঃ রুটেন আরও স্বচ্ছতার জন্য আহ্বান জানিয়েছিলেন, আফসোস করেছেন যে বিপজ্জনক অ-খাদ্য পণ্যগুলির উপর ইইউর ডাটাবেসে, ‘সেফটি গেট’ দ্রুত সতর্কতা ব্যবস্থাএকটি বিজ্ঞপ্তির সাথে কতগুলি পণ্য যুক্ত রয়েছে তা বলা কঠিন, বিশেষ করে যেহেতু “আজকাল অনেক পণ্য ইইউর বাইরে থেকে আমদানি করা হয় এবং অনলাইন মার্কেটপ্লেসগুলি পর্যাপ্তভাবে নিয়ন্ত্রিত হয় না”৷

এই সপ্তাহের শুরুর দিকে, জাস্ট স্টাইল রিপোর্ট করেছে যে একটি রাজনৈতিক চুক্তি একটি ইউরোপীয় ইউনিয়নের নির্দেশিকা দেখতে পারে যা পোশাক উত্পাদনের মতো নিম্ন বেতনের খাতে বেতন বাড়ানোর জন্য ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য সদস্য রাষ্ট্রগুলিকে নির্দেশিত করে।

এই নিবন্ধটি ব্রাসেলসে লিজ নিউমার্ক দ্বারা জাস্ট স্টাইলের জন্য লেখা হয়েছিল।

পোস্টটি পোশাক শিল্প নতুন পণ্য নিরাপত্তা নিয়ম থেকে উচ্চ খরচ, জরিমানা সম্মুখীন প্রথম হাজির জাস্ট স্টাইল.



Source link