পিএফএএস ‘চিরদিনের রাসায়নিক’ ধ্বংস করার ক্ষেত্রে গবেষকরা সাফল্য পেয়েছেন

44


PFAS, 1940 এর দশক থেকে সাধারণত ব্যবহৃত উত্পাদিত রাসায়নিকগুলির একটি গ্রুপকে “চিরকালের রাসায়নিক” বলা হয় কারণ ব্যাকটেরিয়া তাদের খেতে পারে না, আগুন তাদের জ্বালিয়ে দিতে পারে না এবং জল তাদের পাতলা করতে পারে না। এবং, যদি তাদের কবর দেওয়া হয়, তারা আশেপাশের মাটিতে জোঁক দেয়, যা পরবর্তী প্রজন্মের জন্য একটি স্থায়ী সমস্যা হয়ে দাঁড়ায়।

নিম্ন তাপমাত্রা এবং সস্তা, সাধারণ রিএজেন্ট ব্যবহার করে, নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষণা দল এমন একটি প্রক্রিয়া তৈরি করেছে যার ফলে পিএফএএস যৌগের দুটি প্রধান শ্রেণি বিচ্ছিন্ন হয়ে যায় – শুধুমাত্র সৌম্য শেষ পণ্যগুলিকে পিছনে ফেলে।

সহজ কৌশল, তারা বলে, এই ক্ষতিকারক রাসায়নিকগুলি শেষ পর্যন্ত নিষ্পত্তি করার জন্য সম্ভাব্য একটি শক্তিশালী সমাধান হতে পারে, যা মানুষ, গবাদি পশু এবং পরিবেশে অনেক বিপজ্জনক স্বাস্থ্য প্রভাবের সাথে যুক্ত। ফলাফল প্রকাশ করা হয়েছে বিজ্ঞান জার্নাল.

“পিএফএএস একটি প্রধান সামাজিক সমস্যা হয়ে উঠেছে,” বলেছেন উত্তর-পশ্চিমাঞ্চলের উইলিয়াম ডিচেটেল, যিনি এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন। “এমনকি একটি ক্ষুদ্র, ক্ষুদ্র পরিমাণ পিএফএএস নেতিবাচক স্বাস্থ্যের প্রভাব সৃষ্টি করে এবং এটি ভেঙে যায় না। আমরা শুধু এই সমস্যাটি অপেক্ষা করতে পারি না। আমরা এই সমস্যার সমাধান করতে রসায়ন ব্যবহার করতে চেয়েছিলাম এবং এমন একটি সমাধান তৈরি করতে চেয়েছিলাম যা বিশ্ব ব্যবহার করতে পারে। এটি উত্তেজনাপূর্ণ কারণ আমাদের সমাধান কতটা সহজ – তবুও অচেনা – আমাদের সমাধান।”

প্রতি- এবং পলিফ্লুরোয়ালকাইল পদার্থের জন্য সংক্ষিপ্ত, PFAS ননস্টিক এবং ওয়াটারপ্রুফিং এজেন্ট হিসাবে 70 বছর ধরে ব্যবহার করা হচ্ছে। এগুলি সাধারণত জল-প্রতিরোধী কাপড়, নন-স্টিক কুকওয়্যার, জলরোধী প্রসাধনী, অগ্নিনির্বাপক ফোম এবং গ্রীস এবং তেল প্রতিরোধকারী পণ্যগুলিতে পাওয়া যায়।

বছরের পর বছর ধরে, যদিও, PFAS ভোগ্যপণ্য এবং পানীয় জলে তার পথ তৈরি করেছে। যদিও স্বাস্থ্যের প্রভাবগুলি এখনও পুরোপুরি বোঝা যায় নি, PFAS এক্সপোজার দৃঢ়ভাবে উর্বরতা হ্রাস, শিশুদের বিকাশের প্রভাব, বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার প্রতিরোধ ক্ষমতা হ্রাস এবং কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির সাথে দৃঢ়ভাবে জড়িত।

এই প্রতিকূল স্বাস্থ্যের প্রভাবগুলি মাথায় রেখে, ইউএস এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) সম্প্রতি বেশ কয়েকটি পিএফএএসকে অনিরাপদ হিসাবে ঘোষণা করেছে – এমনকি ট্রেস স্তরেও।

PFAS এর অবিনশ্বরতার গোপন রহস্য তার রাসায়নিক বন্ধনের মধ্যে রয়েছে। পিএফএএস-এ অনেকগুলি কার্বন-ফ্লোরিন বন্ধন রয়েছে, যা জৈব রসায়নের সবচেয়ে শক্তিশালী বন্ধন। পর্যায় সারণীতে সবচেয়ে ইলেক্ট্রোনেগেটিভ উপাদান হিসাবে, ফ্লোরিন ইলেকট্রন চায় — এবং খারাপভাবে। অন্যদিকে কার্বন তার ইলেকট্রন ত্যাগ করতে ইচ্ছুক।

“যখন আপনার দুটি পরমাণুর মধ্যে এই ধরনের পার্থক্য থাকে – এবং তারা মোটামুটি একই আকারের হয়, যা কার্বন এবং ফ্লোরিন – এটি একটি সত্যিই শক্তিশালী বন্ধনের রেসিপি,” ডিচেটেল ব্যাখ্যা করেছিলেন।

PFAS ধ্বংস করার পূর্ববর্তী প্রচেষ্টায়, অন্যান্য গবেষকরা উচ্চ তাপমাত্রা ব্যবহার করেছেন – 400 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। Dichtel এর নতুন কৌশলটি মৃদু অবস্থার উপর নির্ভর করে এবং একটি সহজ, সস্তা রিএজেন্টের উপর নির্ভর করে, যার ফলে সমাধানটিকে ব্যাপকভাবে ব্যবহারের জন্য সম্ভাব্যভাবে আরও ব্যবহারিক করে তোলে।

পরবর্তীতে, Dichtel এর দল অন্যান্য ধরনের PFAS এর উপর তার নতুন কৌশলের কার্যকারিতা পরীক্ষা করবে। বর্তমান গবেষণায়, তারা সফলভাবে 10টি পারফ্লুরোঅ্যালকাইল কার্বক্সিলিক অ্যাসিড (PFCAs) এবং perfluoroalkyl ইথার কার্বক্সিলিক অ্যাসিড (PFECAs) হ্রাস করেছে, যার মধ্যে পারফ্লুরোওকটানোয়িক অ্যাসিড (PFOA) এবং এর একটি সাধারণ প্রতিস্থাপন, যা GenX নামে পরিচিত – দুটি সবচেয়ে বিশিষ্ট PFAS যৌগ। US EPA, তবে, 12,000 টিরও বেশি PFAS যৌগ চিহ্নিত করেছে।

সম্পর্কিত কোম্পানি







Source link