নিউ ইউএস-হন্ডুরাস অংশীদারিত্ব নিয়ারসোর্সিং দৃষ্টিকে শক্তিশালী করতে

31


নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি, গ্যাস্টন কলেজ এবং ক্যাটাওবা ভ্যালি কমিউনিটি কলেজ হন্ডুরান-ভিত্তিক সেন্ট্রাল আমেরিকান টেকনোলজিকাল ইউনিভার্সিটির (UNITEC) সাথে একটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে, একটি উদ্যোগ যা প্রশিক্ষণ থেকে শুরু করে শিক্ষামূলক কর্মশক্তি উন্নয়ন কর্মসূচির একটি সিরিজ চালু করবে। টেক্সটাইল-সম্পর্কিত অধ্যয়নের ক্ষেত্রে স্নাতক এবং স্নাতক ডিগ্রির সার্টিফিকেট প্রোগ্রাম।

উচ্চ-স্তরের মার্কিন এবং হন্ডুরান সরকারি কর্মকর্তারা, যার মধ্যে রয়েছে: জোসে ডব্লিউ ফার্নান্দেজ, আন্ডার সেক্রেটারি অফ স্টেট ফর ইকোনমিক গ্রোথ, এনার্জি অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট; জেনিফার নাইট, ইউএস ডিপার্টমেন্ট অফ কমার্সের টেক্সটাইল, কনজিউমার গুডস অ্যান্ড ম্যাটেরিয়ালস বিষয়ক উপ-সহকারী সচিব; এবং হন্ডুরান প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রোর একান্ত সচিব হেক্টর জেলায়া, টেক্সটাইল এক্সিকিউটিভ এবং শিক্ষানেতাদের সাথে একটি গোলটেবিল আলোচনার পাশাপাশি এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেন।

অংশীদারিত্বটি মার্কিন যুক্তরাষ্ট্র, হন্ডুরাস এবং মধ্য আমেরিকার জন্য একটি সংজ্ঞায়িত মুহুর্তে আসে, যারা বৈশ্বিক সরবরাহ শৃঙ্খল সংকট থেকে উদ্ভূত টেক্সটাইল এবং পোশাক উত্পাদনে বিনিয়োগের ঐতিহাসিক স্তর দেখছে যা এশিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে সোর্সিংয়ের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তনকে চালিত করেছে এবং ধর্ম.

প্রায় $1 বিলিয়ন ঐতিহাসিক টেক্সটাইল এবং পোশাক বিনিয়োগ শুধুমাত্র এই বছর মার্কিন যুক্তরাষ্ট্র এবং মধ্য আমেরিকাতে প্রত্যাশিত। এবং এই অংশীদারিত্ব হন্ডুরাস এবং অঞ্চলে অর্থনৈতিক সুযোগের জন্য একটি শিক্ষাগত পথ তৈরি করে যা শুধুমাত্র একটি দক্ষ এবং স্থিতিস্থাপক কর্মী বাহিনী তৈরি করে না কিন্তু অনিয়মিত অভিবাসনের মূল কারণগুলিকে মোকাবেলা করতেও সাহায্য করতে পারে৷

বর্তমান প্রবৃদ্ধির অনুমান আগামী পাঁচ বছরে শুধুমাত্র হন্ডুরাসে টেক্সটাইল শিল্পে 10,000 টিরও বেশি নতুন দক্ষ শ্রমিকের প্রয়োজন নির্দেশ করে৷ এই চাহিদাগুলি পূরণ করার জন্য, শিক্ষামূলক প্রোগ্রামিং সব স্তরে প্রয়োজন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং এই অঞ্চলটি মার্কিন-মধ্য আমেরিকা-ডোমিনিকান রিপাবলিক ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (CAFTA-DR) এর অধীনে একটি টেক্সটাইল এবং পোশাক সহ-উৎপাদন শৃঙ্খলের মাধ্যমে অবিচ্ছেদ্যভাবে সংযুক্ত রয়েছে যা এই খাতে বার্ষিক দ্বি-মুখী বাণিজ্যে $12.6 বিলিয়ন তৈরি করেছে এবং সমর্থন করে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অঞ্চলে 1 মিলিয়ন শ্রমিক। বলছেন শিল্প বিশেষজ্ঞরা CAFTA মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি ক্রমবর্ধমান সুযোগ।

উত্তর ক্যারোলিনা এই সহ-উৎপাদন শৃঙ্খলে কেন্দ্রীয় ভূমিকা পালন করে। এটি 36,000 কর্মী সহ জাতীয়ভাবে টেক্সটাইল কর্মসংস্থানের জন্য দ্বিতীয় বৃহত্তম রাজ্য এবং টেক্সটাইল-সম্পর্কিত রপ্তানিতে রাজ্যের $2.7 বিলিয়ন দেশকে নেতৃত্ব দেয়। হন্ডুরাস সহ উত্তর ত্রিভুজ হল মার্কিন সুতা এবং কাপড়ের জন্য একটি প্রধান রপ্তানি গন্তব্য যা US-CAFTA-DR বাণিজ্য চুক্তির অধীনে সমাপ্ত আইটেম হিসাবে ফিরে আসে।

আগস্টের শুরুতে, মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধি দল হন্ডুরাসের টেক্সটাইল এবং পোশাক খাতে উল্লেখযোগ্য বিনিয়োগের প্রশংসা করেছে, পার্কডেল মিলস, এলকাটেক্স এবং সানমার দ্বারা দেশে সম্প্রসারণ লক্ষ্য করা হয়েছে নিয়ারশোরিং এবং অনশোরিং অগ্রগতির মাধ্যমে সরবরাহ শৃঙ্খলের নিরাপত্তা উন্নত করবে।

ডেভিড হিঙ্কস, উইলসন কলেজ অফ টেক্সটাইল, উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির ডিন, মন্তব্য করেছেন: “একসাথে আমরা পরবর্তী প্রজন্মের টেক্সটাইল শ্রমিক, নেতা এবং শিক্ষাবিদদের এই সমালোচনামূলক উৎপাদন শৃঙ্খলে প্রশিক্ষণ দেব। এই কর্মসংস্থান কর্মসূচিগুলি মধ্য আমেরিকা, অঞ্চল এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে একটি প্রবল প্রভাব ফেলবে, চাকরি বৃদ্ধি এবং আরও বিনিয়োগকে উত্সাহিত করবে, এবং কেবল টেক্সটাইল এবং পোশাকে নয়। আমাদের কলেজের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা আমাদের শিল্পের শত শত অংশীদাররা চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মধ্য আমেরিকায় তাদের সাপ্লাই চেইনকে পুনরায় প্রকৌশলী করতে চাইছে। এই নতুন অংশীদারিত্ব মার্কিন যুক্তরাষ্ট্র এবং CAFTA-DR দেশগুলির মধ্যে একটি আরও শক্তিশালী টেক্সটাইল এবং পোশাক সহ-উৎপাদন শৃঙ্খল তৈরি করার জন্য একটি কাছাকাছি নিরবচ্ছিন্ন শিক্ষাগত এবং প্রশিক্ষণের পথ সরবরাহ করবে, যা সম্মিলিতভাবে 1.1 মিলিয়ন কর্মীকে সমর্থন করে।”

আন্ডার সেক্রেটারি ফার্নান্দেজ যোগ করেছেন: “আজকে এখানে ঘোষিত একাডেমিক অংশীদারিত্বের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র অত্যন্ত সমর্থনকারী যা সহ-উৎপাদনের সুযোগ বৃদ্ধি করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং মধ্য আমেরিকা উভয়কেই উপকৃত করবে। টেকসই এবং স্থিতিস্থাপক সরবরাহ শৃঙ্খল তৈরির জন্য শ্রমশক্তিতে বিনিয়োগ এবং শক্তিশালী শ্রম মান এবং ভাল শ্রম অনুশীলনের আনুগত্য অপরিহার্য।”

ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নাইট বলেছেন: “যেহেতু আমরা আরও টেকসই এবং স্থিতিস্থাপক বৈশ্বিক সাপ্লাই চেইন তৈরি করতে কাজ করি, এই সেক্টরটি সুযোগের একটি উইন্ডোতে রয়েছে। “ইউএস এবং সেন্ট্রাল আমেরিকান টেক্সটাইল এবং পোশাক কোম্পানিগুলি পরিবেশগত প্রভাব কমাতে এবং তাদের সরবরাহ শৃঙ্খলে স্বচ্ছতা বাড়ানোর জন্য যে উদ্ভাবনগুলি তৈরি করে তা তাদের বিশ্বব্যাপী প্রতিযোগীদের থেকে আলাদা করতে পারে, এবং আজকের কর্মশক্তি উন্নয়ন উদ্যোগ এই দৃষ্টিকে বাস্তবে পরিণত করার একটি মূল উপাদান।”

ন্যাশনাল কাউন্সিল অফ টেক্সটাইল অর্গানাইজেশনস (এনসিটিও) এর সভাপতি এবং সিইও কিম গ্লাস বলেছেন: “এই অংশীদারিত্ব পরবর্তী প্রজন্মের শিক্ষাবিদ এবং টেক্সটাইল কর্মীদের জন্য শিক্ষা এবং প্রশিক্ষণ কর্মসূচির জন্য গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা প্রদর্শন করে যা উৎপাদনকে চালিত করছে বৈশ্বিক সোর্সিং পরিবর্তনের সাথে মেটাতে। এশিয়া থেকে হন্ডুরাস, সমগ্র CAFTA-DR অঞ্চল এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এই স্কেলে সহযোগিতা CAFTA-DR অঞ্চলে আমাদের সমালোচনামূলক সহ-উৎপাদন শৃঙ্খলকে সমর্থন করবে এবং আগামী বছরগুলির জন্য বিনিয়োগকে আরও বাড়িয়ে তুলবে। এই বেসরকারি খাতের সহযোগিতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং হন্ডুরান সরকারের সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা স্টেট ডিপার্টমেন্টের জারি করা সমর্থনের বিবৃতি, সেইসাথে আন্ডার সেক্রেটারি ফার্নান্দেজ, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নাইট এবং সেক্রেটারি জেলায়ার আজকের ইভেন্টে অংশগ্রহণের জন্য আন্তরিকভাবে প্রশংসা করি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মধ্য আমেরিকার টেক্সটাইল এবং পোশাক উত্পাদন প্রচেষ্টায় বৃদ্ধির সুযোগ প্রসারিত করতে সহায়তা করার জন্য এই প্রচেষ্টাগুলিকে সমর্থিত এবং অর্থায়ন করা গুরুত্বপূর্ণ। এটি আমাদের শিল্পের জন্য একটি উত্তেজনাপূর্ণ সময়।”

সংশ্লিষ্ট কোম্পানি







Source link