জৈব তুলা অ্যাক্সিলারেটর সরবরাহ চেইন স্বচ্ছতার উপর দৃষ্টি নিবদ্ধ করে

14


অর্গানিক কটন অ্যাক্সিলারেটর (ওসিএ), জৈব তুলার জন্য নিবেদিত একটি মাল্টি-স্টেকহোল্ডার সংস্থা, 2021 সালের জন্য তার বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে, যা মহামারী দ্বারা ব্যাহত এক বছরে পরিমাপযোগ্য খামার-স্তরের প্রভাবের সাথে ওসিএ জুড়ে অব্যাহত স্থিতিশীল বৃদ্ধিকে তুলে ধরেছে। .

নেদারল্যান্ডস-ভিত্তিক ওসিএ-র নির্বাহী পরিচালক বার্ট ভোলায়ার্ড বলেছেন, “গত এক বছরে আমরা যে আশ্চর্যজনক বৃদ্ধি দেখেছি তার দিকে ফিরে তাকালে, আমরা দেখতে পাই যে কৃষকদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, আমাদের মিশনে যোগদানকারী নতুন অবদানকারীদের একটি অ্যারে এবং গুরুত্বপূর্ণ সফলভাবে জৈব চাষে স্থানান্তরিত করতে এবং তাদের পুনর্জন্মমূলক অনুশীলনগুলিকে সর্বাধিক করার জন্য আরও বেশি সংখ্যক উত্পাদককে সহায়তা করার জন্য অর্থায়ন সুরক্ষিত করা হয়েছে।”

সেইসাথে জৈব তুলা চাষের কৃষকদের সংখ্যা বৃদ্ধি দেখে, ওসিএ ‘ইতিবাচকতার লহরী প্রভাব’ সম্পর্কে রিপোর্ট করেছে। কৃষকরা বেশি উপার্জন করে এবং তাদের জমি ও মাটি ভবিষ্যত প্রজন্মের জন্য উর্বর, ওসিএ বলে। এটিকে ‘অর্গানিক-কটন ইফেক্ট’ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে এই ভবিষ্যৎকে সক্ষম করার অর্থ হল একটি স্বচ্ছ, দায়িত্বশীল এবং স্থিতিস্থাপক জৈব তুলা সরবরাহ চেইন তৈরি করা যা কৃষকদের সমৃদ্ধি প্রদান এবং সেক্টরের ভাগ করে নেওয়া টেকসই লক্ষ্য পূরণকে অগ্রাধিকার দেয়।

সাপ্লাই চেইন স্বচ্ছতা

H&M গ্রুপ হল OCA-এর প্রতিষ্ঠাতা সদস্য, এবং H&M গ্রুপের ম্যাটেরিয়াল প্রোগ্রাম ম্যানেজার কটন হিতেশ শর্মা বলেছেন যে গ্রুপটি ভারতের ওডিশা, মধ্যপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র এবং রাজস্থানে কাজ করা অংশীদারদের সাথে কাজ করে। এই প্রকল্পগুলির মধ্যে জৈব এবং রূপান্তরিত কৃষক উভয়ই অন্তর্ভুক্ত যারা বেশিরভাগই ক্ষুদ্র জমির মালিক। শর্মা বলেন, একটি বৈচিত্র্যময় পোর্টফোলিও সত্যিই স্কেলেবিলিটি সম্ভাব্যতা বাড়াতে সাহায্য করে, ঝুঁকির গড় করে এবং সাপ্লাই চেইন নমনীয়তা সক্ষম করে।

“সাপ্লাই চেইন স্বচ্ছতা এবং ট্রেসেবিলিটির ক্ষেত্রে শিল্প একটি বড় পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে,” শর্মা ওসিএ রিপোর্টে বলেছেন, “উৎস থেকে সরবরাহ চেইন অংশীদারদের সঠিকভাবে জানা স্বচ্ছতা সক্ষম করার সর্বোত্তম উপায় এবং তাই সরাসরি খামারে আমাদের বিনিয়োগ sourced প্রকল্প একটি মহান মান যোগ করে. মডেলটি সাপ্লাই চেইনে অর্গানিকভাবে খরচের স্বচ্ছতা নিয়ে আসে যা শুধুমাত্র ব্র্যান্ডের জন্য নয়, সাপ্লাই চেইন অংশীদারদের জন্যও গুরুত্বপূর্ণ।”

গত বছর OCA টেকসই টেক্সটাইল (PST) এর জন্য অংশীদারিত্বের সাথে একটি কৌশলগত অংশীদার হয়ে উঠেছে এবং একসাথে ভারতে পার্টনারশিপ ইনিশিয়েটিভ অর্গানিক কটন নামে একটি উদ্যোগ গড়ে তুলেছে। একটি ন্যায্য, পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ, এবং অর্থনৈতিকভাবে কার্যকর জৈব তুলা সরবরাহ শৃঙ্খল এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নের জন্য জার্মান ফেডারেল মন্ত্রকের কাছ থেকে অর্থায়ন সুরক্ষিত করার লক্ষ্যে এই উদ্যোগটি গঠিত হয়েছিল। 2021-22 তে টেক্সটাইল এবং ফ্যাশন শিল্পে বিস্তৃত ব্র্যান্ড এবং সংস্থাগুলির উদ্যোগে নিশ্চিত অংশগ্রহণের সাথে আরও তহবিল সুরক্ষিত হয়েছিল।

প্রতিশ্রুতিশীল এবং উদ্ভাবনী প্রকল্পের মাধ্যমে টেক্সটাইল সরবরাহ শৃঙ্খলে 1 মিলিয়ন হেক্টর জমিকে পুনর্জন্মমূলক অনুশীলনে রূপান্তরিত করার জন্য ডিজাইন করা প্রকৃতির জন্য তাদের পুনর্জন্মমূলক তহবিলের অধীনে সাতটি অনুদানের একজন হয়ে ওসিএ কেরিং এবং কনজারভেশন ইন্টারন্যাশনালের সাথেও যোগ দিয়েছে।

50,000 ক্ষুদ্র ধারক কৃষকদের লক্ষ্য করে, OCA বলে যে এটি সরবরাহ এবং সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে এবং তহবিল রূপান্তর প্রচেষ্টাকে উত্সাহিত করবে এবং প্রত্যয়িত জৈব তুলা চাষীদের সংখ্যা বৃদ্ধি করবে, হেক্টর জৈব জমি বৃদ্ধি করবে। উপরন্তু, কৃষকদের দক্ষতা বৃদ্ধি এবং তাদের জৈব জমির সম্ভাবনাকে সর্বোচ্চ করে পুনরুত্পাদনশীল কৃষি চর্চাকে উৎসাহিত করার জন্য প্রশিক্ষণ ও উন্নয়নে বিনিয়োগ করা হবে।

টেকসই টেক্সটাইল সেক্রেটারিয়েটের অংশীদারিত্বের প্রধান জার্গেন জানসেন বলেছেন, “OCA-এর সাথে কৌশলগত সহযোগিতায় প্রবেশের মাধ্যমে, টেকসই টেক্সটাইলের জন্য অংশীদারিত্ব জৈব তুলা সরবরাহ চেইনে পরিবর্তনের জন্য লিভারেজ বাড়ানো এবং প্রত্যয়িত বা প্রত্যয়িত কটনের উৎপাদন ও প্রাপ্যতা বৃদ্ধি করার চেষ্টা করে৷ সরবরাহ এবং চাহিদার মধ্যে আরও এবং শক্তিশালী লিঙ্ক তৈরি করা এই প্রচেষ্টায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি খামার পর্যায়ে ঝুঁকি হ্রাস করবে যার ফলে আরও ছোট আকারের কৃষকরা তাদের উত্পাদনকে জৈব রূপান্তর করতে এবং প্রিমিয়ামে তাদের পণ্য বিক্রি করতে সক্ষম করবে।”

গত এক বছরে অর্জন

OCA এর 2030 কৌশল পরিকল্পনার পাঁচটি স্তম্ভের সাথে সামঞ্জস্যপূর্ণ, এবং প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে:

  • ক্রমবর্ধমান কৃষক স্থিতিস্থাপকতা এবং জীবিকা – অংশগ্রহণকারী কৃষকের সংখ্যা আগের বছরের রিপোর্ট করা সংখ্যার তুলনায় 83% বৃদ্ধি পেয়েছে।
  • বীজের প্রাপ্যতা এবং বৈচিত্র্য বৃদ্ধি করা – সংস্থাটি ভারতীয় বীজ উৎপাদকদের একটি গ্রুপের সাথে নন-জিএম তুলাবীজ উৎপাদন নির্দেশিকা এবং আশ্বাস কর্মসূচি চালু করেছে।
  • টেকসইভাবে জৈব তুলা চাষের স্কেলিং – ইন-কনভার্সন প্রোগ্রামটি, যা 2021 সালে OCA দ্বারা শুরু হয়েছিল এবং 2021-22 খামারের মরসুমে অব্যাহত রয়েছে, 21,000 কৃষককে প্রচলিত থেকে জৈব চাষে রূপান্তর করতে সক্ষম করেছে৷
  • শক্তিশালী সামাজিক এবং পরিবেশগত খামার-স্তরের ডেটা বিকাশ করা – ওসিএ মাটির জৈব কার্বন পরীক্ষা পদ্ধতির ট্রায়াল শুরু করেছে এবং সেইসাথে রিজেনারেটিভ অর্গানিক সার্টিফাইড (আরওসি) তুলার ব্যাপক গ্রহণকে সমর্থন করার জন্য এর প্রভাব অধ্যয়ন করছে।
  • একটি সহযোগিতামূলক সেক্টর পদ্ধতির পরিচালনা – সংস্থাটি গত বছরের তুলনায় যোগদানকারী নতুন অবদানকারীদের 80% বৃদ্ধি অর্জন করেছে, বোর্ড স্তরে সেক্টরের প্রতিনিধিত্ব বৃদ্ধি করেছে এবং একটি সফল অনলাইন জৈব তুলা সম্মেলন ডেলিভার করেছে।

ওসিএ এছাড়াও আরও নয়জন নতুন অবদানকারী যোগ করেছেন 2021 সালে এর বৈশ্বিক প্ল্যাটফর্মে: Adidas, Arvind, Esprit, Insignian Home, Interloop, KIABI, OSCEP, Soorty এবং WWF ইন্টারন্যাশনাল।

সম্পূর্ণ বার্ষিক প্রতিবেদন পড়ুন এবং ডাউনলোড করুন এখানে.

মে মাসে, ওসিএ ডিরেক্টর বার্ট ভোলায়ার্ড জাস্ট স্টাইলকে বলেছিলেন যে পাকিস্তানের একচেটিয়া প্রশ্নোত্তরে জৈব তুলার জন্য “বিশাল সম্ভাবনা” রয়েছে।

সম্পর্কিত কোম্পানি







Source link