চীনা সরবরাহ চেইনগুলি জিনজিয়াং মেসে আটকে যেতে পারে, রিপোর্ট সতর্ক করেছে

17


দ্য অলাভজনক সংস্থা C4ADS দ্বারা রিপোর্ট, যা বিশ্বব্যাপী সংঘাত এবং নিরাপত্তা বিষয়ক প্রতিবেদনের উপর দৃষ্টি নিবদ্ধ করে, নোট করে যে চীনা সরকার জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চল (XUAR) শিল্পায়নের জন্য একটি সমন্বিত অভিযান পরিচালনা করছে, যার ফলে সেখানে আরও কর্পোরেশন উত্পাদন কার্যক্রম প্রতিষ্ঠা করেছে। 2020 থেকে 2021 সালের মধ্যে, জিনজিয়াংয়ে প্রতিষ্ঠিত উত্পাদনকারী সংস্থার সংখ্যা 19% বৃদ্ধি পেয়েছে। দশ বছরের ভিত্তিতে, এটি 199% বৃদ্ধি।

যদিও জিনজিয়াং-এ প্রতিষ্ঠিত পোশাক ও টেক্সটাইল কোম্পানির সংখ্যা 2016-এর সর্বোচ্চ 870টি কোম্পানি থেকে 2021 সালে 439-এ নেমে এসেছে, এটি 2011 সাল থেকে এই অঞ্চলে পোশাক এবং টেক্সটাইল কোম্পানির সংখ্যার তুলনায় 161% বেশি।

প্রতিবেদনটির শিরোনাম ‘শিফটিং গিয়ারস: জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে শিল্প স্থানান্তরের উত্থান’উল্লেখ করে যে জিনজিয়াং অঞ্চলে শিল্প স্থানান্তর এন্টারপ্রাইজগুলিকে সস্তা শ্রম খরচের সুবিধা নিতে এবং চীনা সরবরাহ চেইনের নিম্ন প্রান্ত ধরে রাখতে দেয়।

সবচেয়ে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে শ্রম-নিবিড় উৎপাদন, যেমন টেক্সটাইল উৎপাদন এবং খাদ্য প্রক্রিয়াকরণে। এই শিল্পগুলির নিম্ন-দক্ষ শ্রমের জন্য উচ্চ চাহিদার অর্থ হল তারা জোরপূর্বক শ্রম নিয়োগের উচ্চ ঝুঁকি উপস্থাপন করে, প্রতিবেদনের লেখকরা উল্লেখ করেছেন।

চীন সরকার জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে তার অর্থনৈতিক ও সাংস্কৃতিক উদ্দেশ্য বাস্তবায়নের জন্য শিল্প পার্কের সুবিধার দিকে নজর দিচ্ছে। প্রতিবেদনে এমন দুটি শিল্প পার্কের ক্ষেত্রে একটি কেস স্টাডি দেওয়া হয়েছে; ঘুলজায় ইয়িনিং টেক্সটাইল ইন্ডাস্ট্রি জোন, এবং নান্টং ইউমিয়ান হাওচেন টেক্সটাইল কো, যা বলেছে যে “জোড়া প্রোগ্রাম উদ্যোগ” হিসাবে নির্মিত হয়েছে [and] কোম্পানিগুলিকে তাদের জোড়া অঞ্চল থেকে XUAR-এ স্থানান্তরের জন্য ভেক্টর হিসাবে কাজ করে।”

উভয়ই, এটি বলে, তারা তাদের টেক্সটাইলগুলি কোথা থেকে উত্স করে সে সম্পর্কে তথ্য প্রকাশ করে, তবে তাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক, জিনজিয়াং ড্যাশেং ওয়েভিং কো লিমিটেড এবং ইয়িনিং কাউন্টি উইভিং ইন্ডাস্ট্রিয়াল পার্ক, “একটি উচ্চ ঝুঁকি তৈরি করে যে তারা XUAR থেকে উপকরণগুলি সোর্স করছে।”

প্রতিবেদনে নথিভুক্ত বাধ্যতামূলক শ্রম সংক্রান্ত সমস্যাগুলির সাথে একটি শিল্প পার্কে শিল্প স্থানান্তর প্রচারে কোম্পানির ভূমিকা যুক্ত করা হয়েছে তা দেখায় যে কীভাবে চীনা ব্যবসাগুলি কঠোর সোর্সিং সম্পর্কের বাইরে দমনমূলক চীনা সরকারের নীতিকে সমর্থন করে।

এটি বলে: “এটি বিশটি নান্টং-ভিত্তিক কোম্পানির একটি উদাহরণ যা ইয়িনিং কাউন্টি উইভিং ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানান্তরিত হয়েছে, যেটি নিজেই শিল্প পার্কের মাধ্যমে শিল্পায়ন এবং ব্যাপক স্থানান্তরের একটি প্যাটার্নের একক ঘটনা উইঘুর অঞ্চল।”

Yining County Weaving Industrial Park-এ প্রকাশের আগে পৌঁছানো যায়নি এবং Xinjiang Dasheng Weaving Co Ltd প্রেসে যাওয়ার সময় মন্তব্যের জন্য জাস্ট স্টাইলের অনুরোধে সাড়া দেয়নি।

প্রতিবেদনটি অব্যাহত রয়েছে: “জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের মধ্যে ঘটে যাওয়া মানবাধিকার লঙ্ঘনকে বিচ্ছিন্নভাবে সমাধান করা যায় না। চীনা সরকারের সর্বোচ্চ স্তরগুলি দমন ও জোরপূর্বক আত্তীকরণের নীতিগুলি বিকাশ করছে, যা পূর্ব উপকূলের উত্পাদন XUAR-এ স্থানান্তরিত করার মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। এর মানে হল যে চীনের সাপ্লাই চেইন এবং কর্পোরেট কার্যকলাপ আরও বিস্তৃতভাবে জিনজিয়াং-এ নিপীড়নের সাথে জড়িয়ে পড়ছে, এই অঞ্চল থেকে তাদের সাপ্লাই চেইনগুলি বের করার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলির উপর চাপ বাড়ার মধ্যে।”

“XUAR থেকে পণ্যের সোর্সিং বন্ধ করার বা অন্যথায় এই অঞ্চলে নিপীড়নকে সমর্থন করে এমন সংস্থাগুলির সাথে কাজ করার নৈতিক ও আইনগত বাধ্যবাধকতার মুখে, আমদানিকারক এবং বৈশ্বিক সংস্থাগুলিকে অবশ্যই তাদের সরবরাহ শৃঙ্খল সনাক্ত করার জন্য তাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে। এটি করার জন্য উইঘুরদের বিরুদ্ধে চীনের চলমান মানবাধিকার লঙ্ঘনের প্রচারে রাষ্ট্র এবং বেসরকারি কর্পোরেশনগুলি কীভাবে জড়িত তা সম্পর্কে আরও বিস্তৃত বোঝার প্রয়োজন হবে। যেমন C4ADS-এর বিশ্লেষণ দেখায়, উইঘুর অঞ্চলের শিল্প পূর্ব চীনের সাথে সংযুক্ত হওয়ার পথগুলি বোঝার মাধ্যমে স্টেকহোল্ডাররা আরও সহজে এই সম্পর্কগুলি সনাক্ত করতে পারে। এই ট্রেসিং পূর্ব চীনে সদর দফতরের কর্পোরেট গ্রুপগুলির XUAR-ভিত্তিক সদস্যদের সনাক্ত করার অপেক্ষাকৃত সহজ পদ্ধতির মাধ্যমে করা যেতে পারে।”

21 জুন, মার্কিন সরকার বাস্তবায়িত এর উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্ট (UFLPA)। যদি সন্দেহ থাকে যে পোশাকগুলি, অগত্যা জিনজিয়াং থেকে উদ্ভূত নয়, তবে জিনজিয়াং থেকে উদ্ভূত ইনপুট রয়েছে, পণ্যগুলি আইনের অধীনে CBP দ্বারা আটক করা যেতে পারে এবং আরও তদন্ত সাপেক্ষে। সঙ্গে বিশ্বের 20% তুলা আসে জিনজিয়াং থেকেএটা যুক্তিসঙ্গতভাবে অনুমান করা যেতে পারে যে মার্কিন পোশাকের ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতাদের মধ্যে উদ্বেগ বাড়ছে যারা তা সত্ত্বেও, নীতির প্রতি সমর্থন প্রকাশ করেছেন.

সাম্প্রতিক ওয়েব সেমিনার সোর্সম্যাপ দ্বারা হোস্ট করা হয়েছে কেন ব্র্যান্ডগুলিকে এই বিশ্বাসে সাপ্লাই চেইন ম্যাপিং ক্ষমতা ব্যবহার করা উচিত যে বিশ্বজুড়ে সরকারগুলি তার উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্টের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করবে৷

সম্পর্কিত কোম্পানি







Source link