এক্সক্লুসিভ মন্তব্য: কম্বোডিয়ার শ্রমিকরা অ্যাডিডাস জুতার কারখানায় ধর্মঘট করছে

16


ক্লিন ক্লোথস ক্যাম্পেইন, যা গার্মেন্টস কর্মীদের অবস্থার উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করে, রিপোর্ট করেছে যে কম্বোডিয়ায় 5,600 টিরও বেশি গার্মেন্টস কর্মী 1 জুন গ্লোবাল স্পোর্টস ব্র্যান্ড অ্যাডিডাসের একটি সরবরাহকারীতে ধর্মঘটকে সমর্থন করেছিল।

প্রচারাভিযান গ্রুপ বলছে, কম্বোডিয়ার সামাক্কি মেনচে জেলার ক্যান স্পোর্টস জুতার কারখানার বাইরে এক হাজারেরও বেশি শ্রমিক সমাবেশ করেছে এবং ৩৫টি দাবির তালিকা পেশ করেছে।

দাবিগুলির মধ্যে বিলম্বিত মজুরি এবং ওভারটাইম প্রদান এবং তাদের শিফটের সময় শ্রমিকদের দ্বারা অভিজ্ঞ ক্ষুধা ও ক্লান্তি মোকাবেলা করার জন্য খাদ্য বিক্রেতাদের অ্যাক্সেসের বিষয়ে যা বর্ণনা করা হয়েছে তা মোকাবেলা করা অন্তর্ভুক্ত।

ক্লিন ক্লোথস ক্যাম্পেইন বলেছে যে কম্বোডিয়া কারখানা কিছু দাবিতে সম্মত হয়েছে এবং ফলস্বরূপ শ্রমিকরা কাজে ফিরে যেতে সম্মত হয়েছে, তবে মজুরি সহ অন্যান্য দাবিগুলি অমীমাংসিত রয়ে গেছে।

ক্লিন ক্লোথস ক্যাম্পেইন শ্রমিকদের দাবির কিছু অংশের সমাধান করার জন্য কারখানার চুক্তিটি ব্যাখ্যা করেছে শুধুমাত্র ইউনিয়ন নেতাদের গ্রেপ্তার করার পরে এবং থাম্ব প্রিন্টের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষের সাথে চুক্তিতে স্বাক্ষর করার প্রয়োজন ছিল এই বলে যে তারা আর কোন কার্যক্রম পরিচালনা করবে না যার ফলে “” কারখানায় অশান্তি।

সংগঠনটি নির্দেশ করেছে যে গ্রেপ্তার করা হয়েছে অ্যাডিডাসের কর্মক্ষেত্রের মানদণ্ডের বিরুদ্ধে, যা বলে যে সরবরাহকারীদের “তাদের কর্মীদের তাদের নিজস্ব পছন্দের সমিতিতে যোগদান করার এবং সম্মিলিতভাবে দর কষাকষির অধিকারকে স্বীকৃতি দিতে হবে এবং সম্মান করতে হবে।”

প্যাট্রিক লি, কম্বোডিয়ায় সেন্টার ফর অ্যালায়েন্স অফ লেবার অ্যান্ড হিউম্যান রাইটসের (সেন্ট্রাল) আইনি পরামর্শক যোগ করেছেন: “এটি ইউনিয়ন-বাস্টিং, সরল এবং সহজ। অ্যাডিডাস শ্রমিকদের অধিকারকে সম্মান করার দাবি করে, এবং এখনও তার সরবরাহকারী কারখানাগুলির একটিতে একাধিক লঙ্ঘন ঘটেছে যার ফলে ধর্মঘট শুরু হয়েছে এবং তিনজন ইউনিয়ন নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। শ্রমিকদের তাদের অধিকার দাবি করা থেকে বিরত রাখার আশায় কর্তৃপক্ষ ইউনিয়ন সদস্য ও নেতাদের ভয় দেখানোর চেষ্টার এটি একটি স্পষ্ট উদাহরণ। অ্যাডিডাসকে কর্মীদের অধিকারকে সমর্থন করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে হবে এবং নিশ্চিত করতে হবে যে এমন কিছু আর কখনও না ঘটে।”

একটি একচেটিয়া বিবৃতিতে, অ্যাডিডাসের একজন মুখপাত্র জাস্ট স্টাইলকে বলেছেন যে স্পোর্টসওয়্যার ব্র্যান্ডটি কম্বোডিয়ায় গার্মেন্টস কর্মীদের দ্বারা করা অভিযোগগুলিকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছে।

মুখপাত্র বলেছেন: “আমরা আমাদের সরবরাহকারী কারখানাগুলিতে সমিতির স্বাধীনতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।”

অ্যাডিডাসের মুখপাত্র যোগ করেছেন যে সংস্থাটি স্থানীয় কর্তৃপক্ষকে স্পষ্ট করতে বলেছে কেন তারা হস্তক্ষেপ করেছিল এবং ইউনিয়ন কর্মকর্তাদের স্বাধীনভাবে তাদের অধিকার প্রয়োগ করতে বাধা দেয়।

ক্লিন ক্লোথস ক্যাম্পেইন আরও দাবি করেছে যে অ্যাডিডাস হল পে ইওর ওয়ার্কার্স-রেস্পেক্ট লেবার রাইটস ক্যাম্পেইনের একটি বৈশ্বিক প্রচেষ্টার বিষয়, যেখানে ইউনিয়ন নেতারা মজুরি, বিচ্ছেদ এবং সমিতির স্বাধীনতার বিষয়ে একটি বাধ্যতামূলক চুক্তিতে আলোচনা এবং স্বাক্ষর করার জন্য কোম্পানিকে আহ্বান জানিয়েছেন। .

সংস্থাটি ব্যাখ্যা করেছে যে আপনার শ্রমিকদের বেতন দাও ক্যাম্পেইনকে প্রধান পোশাক উত্পাদনকারী দেশগুলির কয়েক ডজন গার্মেন্টস কর্মী ইউনিয়নের পাশাপাশি ক্লিন ক্লোথস ক্যাম্পেইন এবং ওয়ার্কার রাইটস কনসোর্টিয়ামের মতো শ্রম অধিকার সংস্থাগুলির সমর্থন রয়েছে৷ এটি যোগ করেছে যে এখনও পর্যন্ত, অ্যাডিডাস এই বিষয়ে ইউনিয়নগুলির সাথে দেখা করতে অস্বীকার করেছিল।

গত মাসে, এটি একটি প্রধান নতুন বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নকে হাইলাইট করেছে যা ফ্যাশন ব্র্যান্ডগুলির জন্য বিচ্ছেদ বেতনের একটি বাধ্যতামূলক বৈশ্বিক চুক্তি স্বাক্ষর করার প্রয়োজনীয়তাকে সমর্থন করে।

সম্পর্কিত কোম্পানি







Source link