আরও পোশাকের ব্র্যান্ডকে তুলা, পলিয়েস্টার সোর্সিং পরিবর্তন করতে হবে

37


টেক্সটাইল এক্সচেঞ্জ, যেটি তার সাসটেইনেবল কটন চ্যালেঞ্জ এবং রিসাইকেলড পলিয়েস্টার চ্যালেঞ্জ উভয়ের জন্যই প্রতিবেদন প্রকাশ করেছে, ব্যাখ্যা করে যে এটি অন্যান্য ফাইবার বিভাগগুলিকে প্রতিস্থাপন করার পরিবর্তে বা বর্ধিত শিল্পের বৃদ্ধিকে ন্যায্যতা দেওয়ার পরিবর্তে, প্রচলিত প্রতিরূপ প্রতিস্থাপনের জন্য কম প্রভাবের সোর্সিং ব্যবহার করার জন্য পোশাক ব্র্যান্ডগুলিকে সফলভাবে উৎসাহিত করেছে।

যাইহোক, সংস্থাটি 2030 সালের মধ্যে বৃহত্তর পোশাক শিল্পকে প্রয়োজনীয় উচ্চাভিলাষী লক্ষ্যগুলি মোকাবেলায় সহায়তা করার জন্য আরও বেশি পোশাক ব্র্যান্ডকে উদ্যোগে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে।

তুলো এবং পলিয়েস্টারের জন্য নিম্ন প্রভাব সোর্সিং

অলাভজনক সংস্থা, যা বিশ্বব্যাপী পোশাক শিল্প জুড়ে জলবায়ু পরিবর্তনের উপর ইতিবাচক প্রভাব ড্রাইভিং উপর দৃষ্টি নিবদ্ধ করে, বিশ্বাস করে যে নিম্ন প্রভাব সোর্সিং এর সাথে একত্রিত হওয়া দরকার:

  • উদ্ভাবন ভিত্তিক বিনিয়োগ
  • সামগ্রিকভাবে উপাদানের ব্যবহার কমে গেছে
  • বিদ্যমান সমাধানের স্কেলিং
  • বৃদ্ধির উপর ফোকাস
  • প্রভাব পরিমাপ করতে ব্যবহৃত ডেটা উন্নত করা

.এটি বলে যে শিল্পকে 2030 সালের জন্য তার জলবায়ু লক্ষ্যগুলি সময়মতো পূরণ করতে সাহায্য করবে, যখন জলবায়ু পরিবর্তনে একটি বাস্তব পার্থক্য আনতে গ্রিনহাউস গ্যাস নির্গমন অর্ধেক করতে হবে৷

প্রতিবেদনে এ পর্যন্ত পোশাকের ব্র্যান্ড স্বাক্ষরকারীদের দ্বারা ইতিমধ্যেই যে অগ্রগতি হয়েছে তার বিশদ বিবরণ রয়েছে।

টেকসই কটন চ্যালেঞ্জ 2025

2025 সাসটেইনেবল কটন চ্যালেঞ্জের জন্য পোশাকের ব্র্যান্ডগুলিকে একটি অঙ্গীকার স্বাক্ষর করতে হবে যার অর্থ হল 2025 সালের মধ্যে এক বা একাধিক স্বীকৃত প্রোগ্রাম এবং উদ্যোগ থেকে তাদের 100% তুলা সোর্স করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ইতিমধ্যে চ্যালেঞ্জের জন্য প্রতিশ্রুতিবদ্ধ ব্র্যান্ডগুলির দীর্ঘ তালিকার মধ্যে রয়েছে adidas, Nike, H&M Group, C&A, Gap, Marks & Spencer, Ted Baker এবং ASOS-এর মতো পরিবারের নাম।

প্রকৃতপক্ষে, 2020 সাল নাগাদ, 127টি ব্র্যান্ড অঙ্গীকারে সাইন আপ করেছিল এবং 2021 সালের ডিসেম্বরের মধ্যে এই সংখ্যাটি 162-এ পৌঁছেছিল।

ব্র্যান্ডগুলির এক চতুর্থাংশ (25%) সফলভাবে তাদের সমস্ত তুলা (100%) এক বা একাধিক স্বীকৃত প্রোগ্রাম এবং উদ্যোগ থেকে 2020 সালের মধ্যে সংগ্রহ করেছে এবং সমস্ত তুলার মোট পরিমাণের প্রায় তিন চতুর্থাংশ (72%)। 2020 সালে স্বীকৃত প্রোগ্রাম এবং উদ্যোগ থেকে একত্রে স্বাক্ষরকারীরা।

টেক্সটাইল এক্সচেঞ্জ বলছে যে এটি 2020 সালে সামগ্রিকভাবে শিল্পের এই প্রোগ্রামগুলি থেকে প্রাপ্ত 30%কে উল্লেখযোগ্যভাবে ছাড়িয়ে গেছে। যাইহোক, রিপোর্টিং স্বাক্ষরকারী ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতাদের বাজারের অংশীদারিত্ব সেই বছর মোট তুলার বাজারের প্রায় 7% ছিল।

দ্য তৃতীয় বার্ষিক সাসটেইনেবল কটন চ্যালেঞ্জ 2025 রিপোর্ট, যা এই মাসে প্রকাশিত হয়েছিল (জুলাই 2022) 2020 সালে প্রতিশ্রুতি দেওয়া আসল 127টি ব্র্যান্ডের অগ্রগতির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

টেক্সটাইল এক্সচেঞ্জের তুলা এবং ফসলের জন্য ফাইবার এবং উপকরণ কৌশলের নেতৃত্বদানকারী রুই ফন্টুরা ব্যাখ্যা করেন: “চ্যালেঞ্জটি খুচরা বিক্রেতা এবং ব্র্যান্ডদের তাদের সরবরাহ চেইনে 100% তুলার লক্ষ্য রেখে টেকসই তুলার বৃহত্তর ব্যবহারে চ্যাম্পিয়ন হতে অনুপ্রাণিত করে। 2025 সালের মধ্যে টেকসই উত্স – মাত্র তিন বছরে।”

তিনি বলেছেন যে প্রতিবেদনে রূপরেখা দেওয়া হয়েছে যে কীভাবে ব্র্যান্ড এবং সাপ্লাই চেইন অভিনেতারা ক্রমবর্ধমানভাবে টেকসই তুলা উৎপাদন পদ্ধতি গ্রহণ করছে, যা সামাজিক গুণমান, জীববৈচিত্র্য, জলের গুণমান এবং প্রাপ্যতার উপর সরাসরি প্রভাব ফেলে। তিনি উল্লেখ করেছেন যে এই সমস্যাগুলি টেক্সটাইল এক্সচেঞ্জের জলবায়ু + কৌশলের সমস্ত উপাদান, যা টেক্সটাইল শিল্পকে 2030 সালের মধ্যে ফাইবার এবং কাঁচামাল – তুলা – এর মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমনে 45% হ্রাস অর্জনের জন্য আহ্বান জানায়।

Fontoura 2025 সাসটেইনেবল কটন চ্যালেঞ্জে যোগ দিতে তুলা উৎপাদনের সাথে জড়িত আরও ব্র্যান্ড এবং সাপ্লাই চেইন অভিনেতাদের উৎসাহিত করতে আগ্রহী।

তুলার জন্য টেক্সটাইল এক্সচেঞ্জের দৃষ্টিভঙ্গি

লক্ষ্য হল সমৃদ্ধ গ্রামীণ সম্প্রদায়ের বিকাশ এবং সমর্থন করা যেখানে মাটি স্বাস্থ্যকর হবে, জীববৈচিত্র্য সমৃদ্ধ হবে এবং মানুষের খাদ্য নিরাপত্তা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা উভয়ই থাকবে। পুনর্জন্মমূলক অনুশীলন ব্যবহার করে দায়িত্বশীলভাবে উত্থিত তুলা এই দৃষ্টিভঙ্গি প্রদানের জন্য কেন্দ্রীয় হবে।

2025 এর লক্ষ্য হল তুলার আয়তনের অর্ধেকেরও বেশি টেকসই সমাধানে রূপান্তরিত করা। শিল্পের বাকিদেরও সমস্যা এবং সমাধানগুলি বোঝা উচিত এবং নেতৃত্ব অনুসরণ করা উচিত।

2030-এর জন্য দৃষ্টিভঙ্গি হল জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা টেক্সটাইল সেক্টর রিপোর্টের জন্য জলের ব্যবহার এবং গুণমান, জীববৈচিত্র্য, খাদ্য নিরাপত্তার চারপাশে উল্লেখযোগ্য প্রভাবগুলি যোগাযোগ করা এবং পুনর্জন্মশীল কৃষি এবং স্থিতিস্থাপক সম্প্রদায়ের যাত্রাকে সমর্থনকারী কেস স্টাডি করা।

পুনর্ব্যবহৃত পলিয়েস্টার চ্যালেঞ্জ 2025

এপ্রিল 2021 এবং ডিসেম্বর 2021 এর মধ্যে 2025 রিসাইকেলড পলিয়েস্টার চ্যালেঞ্জে মোট 132টি কোম্পানি সাইন আপ করেছে৷ প্রতিশ্রুতিতে স্বাক্ষর করার মাধ্যমে, তারা 2025 সালের মধ্যে 45% থেকে 100% পুনর্ব্যবহারযোগ্য পলিয়েস্টার পাওয়ার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ৷

এই উদ্যোগের জন্য প্রতিশ্রুতিবদ্ধ কোম্পানিগুলিকে তাদের পলিয়েস্টারের ব্যবহার প্রতি বছর টেক্সটাইল এক্সচেঞ্জের কর্পোরেট ফাইবার অ্যান্ড মেটেরিয়ালস বেঞ্চমার্ক (CFMB) সমীক্ষায় রিপোর্ট করতে হবে, যা সম্মিলিত লক্ষ্যের দিকে সমস্ত অংশগ্রহণকারী ব্র্যান্ডের অগ্রগতি ট্র্যাক করে।

দ্য প্রথম বার্ষিক প্রতিবেদন, যা এই মাসে প্রকাশিত হয়েছিল (জুলাই 2022) ব্যাখ্যা করে যে 2019 সালে, 2025 পুনর্ব্যবহারযোগ্য পলিয়েস্টার চ্যালেঞ্জের বেসলাইন বছর, সেই বছর ব্যবহৃত 58 মিলিয়ন টন পলিয়েস্টার ফাইবারের মধ্যে পোশাক শিল্পের জন্য 32 মিলিয়ন টন ছিল। এর মাত্র 14% পুনর্ব্যবহার করা হয়েছিল, যদিও এর প্রচলিত প্রতিরূপের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম কার্বন পদচিহ্ন রয়েছে।

শিল্পটিকে তার জলবায়ু লক্ষ্যমাত্রার দিকে ট্র্যাক রাখতে, টেক্সটাইল এক্সচেঞ্জ বলছে যে পোশাক শিল্পে 3% বৃদ্ধির হার ধরে 2025 সালের মধ্যে এই শতাংশটি 45% বৃদ্ধি করা দরকার। দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি 2030 সালের মধ্যে এটি 90% এ নিয়ে আসা।

সংস্থাটি আরও উল্লেখ করেছে যে পুনর্ব্যবহৃত পলিয়েস্টারের জন্য এর লক্ষ্য হল এটি ভার্জিন সিন্থেটিক ফিডস্টকগুলিকে প্রতিস্থাপন করবে, অন্য ফাইবার বিভাগগুলিকে প্রতিস্থাপন করার পরিবর্তে বা শিল্পের বৃদ্ধির ন্যায্যতা প্রমাণ করবে।

প্রাথমিক প্রতিবেদনের মূল টেকওয়েগুলির মধ্যে রয়েছে:

  • 132টি কোম্পানির অর্ধেকের (56%) (সহায়ক সংস্থাগুলি) 2025 সালের মধ্যে তাদের ভার্জিন ফসিল-ভিত্তিক পলিয়েস্টারের 100% প্রতিস্থাপনের প্রতিশ্রুতি দিয়েছে।
  • প্রায় পঞ্চমাংশ (17%) ইতিমধ্যে 45% এর বেশি পুনর্ব্যবহৃত পলিয়েস্টার ব্যবহার করে এবং 7% 2020 সালে তাদের লক্ষ্য অর্জন করেছে
  • প্রায় এক তৃতীয়াংশ (31%) তাদের মোট পলিয়েস্টার ফাইবারের ভলিউম 2019 থেকে 2020 পর্যন্ত কমিয়েছে।
  • প্রায় অর্ধেক (49%) তাদের মোট পলিয়েস্টার ভলিউম শুধুমাত্র 2020 এর জন্য নয়, 2019 এর জন্যও রিপোর্ট করতে সক্ষম হয়েছিল।

পলিয়েস্টারের জন্য টেক্সটাইল এক্সচেঞ্জের দৃষ্টি

যদিও শিল্পটি অগ্রগতি উদযাপন করতে পারে, টেক্সটাইল এক্সচেঞ্জ বলে যে আরও ত্বরণ জরুরিভাবে প্রয়োজন:

  • আরও কোম্পানিকে 2025 রিসাইকেলড পলিয়েস্টার চ্যালেঞ্জে যোগ দিতে হবে এবং 45% এর সামগ্রিক হ্রাস অর্জনের জন্য শিল্পের জন্য ক্রমবর্ধমান উচ্চাভিলাষী লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।
  • সব কোম্পানিকে উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে।
  • সামগ্রিক উপাদান খরচ, বিশেষ করে কিন্তু শুধুমাত্র জীবাশ্ম-ভিত্তিক নয়, হ্রাস করা প্রয়োজন।
সংশ্লিষ্ট কোম্পানি







Source link