আইএলও মিয়ানমারে ট্রেড ইউনিয়নের অস্তিত্ব হুমকির বিষয়ে সতর্ক করেছে

31


আন্তর্জাতিক শ্রম সংস্থা একটি প্রতিবেদন জারি করেছে যে মিয়ানমারে সেনা দখলের ফলে শ্রমিক ও অভিবাসীদের পরিষেবা প্রদানকারী ট্রেড ইউনিয়ন এবং সিভিল সোসাইটি অর্গানাইজেশনের (সিএসও) উপর মারাত্মক ক্ষতি হয়েছে।

প্রতিবেদনটির শিরোনাম: ‘ঝড় থেকে বেরিয়ে আসা: মিয়ানমারে সামরিক দখলের পর ট্রেড ইউনিয়ন এবং সুশীল সমাজের সংগঠনগুলোর সাংগঠনিক স্থিতিস্থাপকতা ফেব্রুয়ারী 2021 তে ট্রেড ইউনিয়ন এবং CSO-এর উপর অধিগ্রহণের গুরুতর প্রভাবের বিশদ বিবরণ দেওয়া হয়েছে এবং মিয়ানমারে নাগরিক স্থান এবং কর্মীদের সংগঠিত এই অস্তিত্বের হুমকি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে তার নমনীয়তা এবং প্রতিক্রিয়াশীলতা বাড়াতে অনুরোধ করছে।

এটি হাইলাইট করে যে কীভাবে নির্বিচারে গ্রেপ্তার, আটক, সহিংসতা, বাড়ি এবং অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ, হুমকি ফোন কল, জিজ্ঞাসাবাদ এবং নজরদারি সহ এই গোষ্ঠীগুলির লক্ষ্যবস্তু নিপীড়ন তাদের পরিচালনার ক্ষমতাকে যথেষ্ট সীমিত করেছে।

ট্রেড ইউনিয়ন এবং সিএসওগুলি সামরিক শাসনের পর থেকে ক্রমবর্ধমান নিরাপত্তা এবং নিরাপত্তা উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে তাদের কাজের বড় সমন্বয় করতে বাধ্য হয়েছে বলে রিপোর্ট করেছে।

“ট্রেড ইউনিয়ন এবং সিভিল সোসাইটি সংস্থাগুলি গত এক দশকে মিয়ানমারে শ্রম অধিকার সুরক্ষা বাড়ানোর ক্ষেত্রে অগ্রগতির অনেকাংশের ভিত্তি প্রদান করেছে। বর্তমান পরিস্থিতি তাদের অস্তিত্বের জন্য সত্যিকারের হুমকির প্রতিনিধিত্ব করে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এই সংস্থাগুলির সাথে তাদের বেঁচে থাকতে এবং তাদের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যেতে সহায়তা করতে হবে,” বলেছেন পানুদ্দা বুনপালা, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আইএলওর উপ-আঞ্চলিক পরিচালক।

গত মাসে ইউনিয়নগুলো মিয়ানমারের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তি অবিলম্বে স্থগিত করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে।

মায়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে ইইউকে “জোরালো পদক্ষেপ” নেওয়ার জন্য আরও একটি আহ্বান – অনেক ইউরোপীয় পোশাক ব্র্যান্ডের জন্য একটি মূল উৎসস্থল – ইন্ডাস্ট্রিঅল গ্লোবাল ইউনিয়ন বলেছে “মানুষের ক্ষতি না করে মিয়ানমারে ব্যবসা করার কোন উপায় নেই। এবং শ্রমিক”।

মে মাসে, এথিক্যাল ট্রেড ইনিশিয়েটিভ (ইটিআই) ফ্যাশন ব্র্যান্ডগুলোকে বিরত থাকার আহ্বান জানিয়েছে মিয়ানমারে কোনো বাড়তি বিনিয়োগ করা থেকে দেশটিতে মানবাধিকার পরিস্থিতি ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে।

স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল (SAC) 16টি শ্রম সংস্থাকে কাজ করা থেকে নিষিদ্ধ করেছে, যখন অ্যাকশন, কোলাবরেশন, ট্রান্সফরমেশন (ACT) ইনিশিয়েটিভ, ট্রেড ইউনিয়ন এবং ব্র্যান্ডগুলির মধ্যে একটি বৈশ্বিক চুক্তি যা জীবিকার মজুরি অর্জনের জন্য মিয়ানমার থেকে 2021 সালের ডিসেম্বরে প্রত্যাহার করে নেয়। এর ট্রেড ইউনিয়ন অংশীদার, মায়ানমারের ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন (আইডব্লিউএফএম) এর ফলাফল, বর্তমান পরিস্থিতিতে দেশে স্বাধীনভাবে কাজ করতে পারে না।

সম্পর্কিত কোম্পানি







Source link