হাইকমিশনের বিবৃতির পর মিটল পেট্রাপোলের ইমিগ্রেশন জটিলতা

27


বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে মাল্টিপল ভ্রমণ ভিসায় যাতায়াতে জটিলতা নিরসন হওয়ায় আগের নিয়মেই ভারত যাচ্ছেন বাংলাদেশি পাসপোর্টধারীরা। 

সর্বশেষ ভ্রমণের পর তিন মাসের মধ্যে মাল্টিপল ভিসায় ভারতে যাওয়া যাবে না—এ ধরনের সংবাদের ভিত্তিতে ভারতীয় হাইকমিশন থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, পর্যটন ভিসায় বাংলাদেশিদের ভারত গমনে নতুন কোনো নির্দেশনা জারি করা হয়নি। আগের নিয়মে যাত্রী প্রবেশে কোনো ধরনের বাধা থাকার কথা নয়। 

আজ রোববার দুপুর থেকে মাল্টিপল ভিসায় ভারত গমনে বাধা দেয়নি পশ্চিমবঙ্গের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

এর আগে গত শনিবার কোনো কারণ ব্যাখ্যা করা ছাড়াই বাংলাদেশি যাত্রীদের পেট্রাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ফেরত পাঠায়। বিশেষ করে ভ্রমণ ভিসায় সর্বশেষ ভ্রমণের তিন মাসের মধ্যে যারা ভারত যাচ্ছিলেন তাঁদের অনুমতি দেয়নি। পাসপোর্টে ‘এন্ট্রি রিফিউজড’ সিল মেরে যাত্রীদের ফেরত পাঠানো হয়। পরে ফেরত যাত্রীরা বেনাপোল ইমিগ্রেশনে জিডি এন্ট্রি করেন। 

পরে বিষয়টি নিয়ে ভারত ও বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুক্তভোগীদের সাক্ষাৎকার প্রকাশিত হওয়ায় বিষয়টি দৃষ্টিগোচর হয় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের। 

এরপর এ নিয়ে ‘বিভ্রান্তিকর সংবাদ প্রকাশিত হয়েছে’ বলে উল্লেখ করে হাইকমিশন অফিশিয়াল ফেসবুক পেজে পোস্ট দেয়। 

এ ব্যাপারে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি রাজু আহম্মেদ বলেন, ‘শনিবারের বিষয়টি সুরাহা হয়েছে। আজ ভ্রমণ ও বিজনেস ভিসায় সব যাত্রী ভারতে গেছে। কোনো যাত্রীকে ফেরত পাঠানো হয়নি। 





Source link