সরকারের নতুন নিয়মে সময় কমিয়ে অফিস শুরু

38


বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সময় কমিয়ে নতুন নিয়মে অফিস শুরু করেছেন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা-কর্মচারীরা। সরকারের নতুন এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন সচিবালয়ে কর্মরতরা। সচিবালয় ঘুরে দেখা গেছে, নতুন নিয়ম মেনেই সকাল ৮টায় অফিসে এসেছেন অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী।

স্বাস্থ্য মন্ত্রণালয় কর্মরত আনোয়ারা বেগম জানান, ‘গাড়ি ধরার জন্য ব্যস্ত থাকায় সকালের নাশতা তৈরি করা হয়নি। দুপুরের খাবার রান্না করা হয়নি।’ মন্ত্রিপরিষদ বিভাগে কর্মরত রুকসানা জানান, ‘সময়টা ভালোই হয়েছে বিকেলে পর্যাপ্ত সময় পাওয়া যাবে।’

অর্থ বিভাগের কর্মরত মাসুদ জানান, ‘সকালের অফিসটা স্বাস্থ্যের জন্য খুব ভালো। আসতে কোনো সমস্যা হয়নি, যানবাহন খুব সহজে পাওয়া গেছে। রাস্তায় কোনো যানজট ছিল না।’

পরিবর্তিত এই অফিস সময়ে সরকারের কর্মকর্তা-কর্মচারীরা বেশির ভাগই সাধুবাদ জানিয়েছেন। বিশেষ করে যাদের ভোরে ওঠার অভ্যাস রয়েছে তাঁদের জন্য এ সময়টা খুবই ভালো হয়েছে বলে জানান অনেকে।

কোনো কোনো কর্মকর্তা-কর্মচারী বলছেন যে, ‘আমরা সরকার যা করবে তা মানতে বাধ্য’। অনেকে সাধুবাদ জানালেও কেউ কেউ অসুবিধার কথা জানান। স্কুলে বাচ্চাকে দিয়ে আসার জন্য একটু দেরি হয়েছে বলে জানান তাঁরা। 

উল্লেখ্য, গত সোমবার মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ বুধবার থেকে নতুন নিয়মে অফিস চলবে। নতুন নিয়মে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরকারি অফিস চলবে। এর মধ্যে দেশের ব্যাংক খাত সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত চললেও আর্থিক প্রতিষ্ঠানগুলো চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। 





Source link