বেনাপোল নিয়ে যা বলছে ভারতের হাইকমিশন

33


শুক্রবার (১ জুলাই) থেকে যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারতে যাওয়ার সময় ভোগান্তির মুখে পড়েছেন বাংলাদেশি দর্শনার্থী ও বাণিজ্য ভিসাধারীরা। ফিরে আসা যাত্রীরা বলছেন, পেট্রাপোল প্রান্তে ভারতীয় ইমিগ্রেশন থেকে বলা হয়েছে, দর্শনার্থী (টুরিস্ট) ভিসায় তিন মাসে একবার ও বাণিজ্য (বিজনেস) ভিসায় ১০ দিন পরপর ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা।
 
হঠাৎ করে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের এমন অঘোষিত সিদ্ধান্তে বিপাকে পড়েন বহু মানুষ। তবে মেডিকেল ভিসার যাত্রীদের যাতায়াতে কোনো বাধা নেই।
 
ফেরত আসা যাত্রী সোহরাব আজকের পত্রিকাকে জানান, তিনি দেড় মাস আগে টুরিস্ট ভিসায় ভারতে গিয়েছিলেন। ঈদে কেনাকাটার উদ্দেশ্যে শুক্রবার আবার যাচ্ছিলেন। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন জানিয়েছে, সর্বশেষ ভ্রমণের পর তিন মাসের আগে তিনি আর যেতে পারবেন না।
 
ভারতীয় হাইকমিশন

রোববার সকালে ঢাকার ভারতীয় দূতাবাস তাদের অফিশিয়াল ফেসবুক পেজে এ বিষয়ে একটি পোস্ট দিয়েছে। সেখানে জানানো হয়, ‘সোশ্যাল মিডিয়ার কিছু প্রতিবেদনে বলা হচ্ছে মাল্টিপল ভিসাধারী যেসব বাংলাদেশি নাগরিকের সর্বশেষ ভারত ভ্রমণের পর তিন মাস অতিক্রম হয়নি, তাদের পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। ভারতীয় হাই কমিশন স্পষ্টভাবে জানাচ্ছে যে, এটি সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা খবর। মাল্টিপল এন্ট্রি ভিসাধারী বাংলাদেশি নাগরিকদের ক্ষেত্রে সড়ক, রেল বা আকাশপথে ভারতে প্রবেশ-সংক্রান্ত নিয়মনীতিতে কোনো পরিবর্তন করা হয়নি। বাংলাদেশি বন্ধুদের সোশ্যাল মিডিয়ায় এ ধরনের মিথ্যা পোস্ট এড়িয়ে যাওয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে।





Source link