বাণিজ্য মন্ত্রণালয়ের কাজে সংসদীয় কমিটির অসন্তোষ

8


সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে আটটা প্রকল্প বাস্তবায়ন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু প্রকল্প সমাপ্তের দুই বছর পার করলেও বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে (আইএমইডি) সম্মতি (কমপ্লায়েন্স) প্রতিবেদন জমা দিতে পারেনি মন্ত্রণালয়। এতে অসন্তোষ প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। 

বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ অসন্তোষ প্রকাশ করা হয়। 

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমাপ্ত ৮টি প্রকল্পের ওপর আইএমইডির প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সুপারিশগুলোর ওপর ছয়টির কমপ্লায়েন্স প্রতিবেদন পাওয়া না যাওয়ায় অসন্তোষ প্রকাশ করেন এবং আগামী এক মাসের মধ্যে এগুলো পাঠানোর সুপারিশ করা হয়। 

বৈঠকে চাল, ডাল, ভোজ্যতেল, আটাসহ নিম্নআয়ের মানুষের নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম যথাসম্ভব কমানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করে সংসদীয় কমিটি। 

এ ছাড়াও সারা দেশের গার্মেন্টস কারখানাগুলোর মধ্যে কতটিতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা আছে ও কতটিতে নেই তার হালনাগাদ তথ্য ও সরু রাস্তায় নিয়ে যাওয়ার মতো কোনো আধুনিক অগ্নি নির্বাপণ যন্ত্র আছে কি না সে সম্পর্কিত বিশদ তথ্য আগামী বৈঠকে 
উপস্থাপনের সুপারিশ করা হয়। 

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন—কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা। এ ছাড়া সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।





Source link