বাংলাদেশ-ভারত বাস চলাচল শুরু হচ্ছে কাল

29


বাংলাদেশ-ভারতের মধ্যে ফের বাস চলাচল শুরু হচ্ছে। করোনা মহামারির কারণে গত দুই বছরেরও বেশি সময় ধরে বন্ধ ছিল দুই দেশের বাস চলাচল। আগামীকাল শুক্রবার সকাল থেকে দুই দেশের মধ্যে পুনরায় বাস সার্ভিস চালু হবে।

আজ বৃহস্পতিবার দুই দেশের মধ্যে আন্তর্জাতিক বাস সার্ভিস পুনরায় চালুর বিষয়ে একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। 

বিআরটিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ দুই বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যে পুনরায় আন্তর্জাতিক বাস সার্ভিস চালু করা হবে। দীর্ঘদিন পর বন্ধুপ্রতিম দুই প্রতিবেশী দেশের জনসাধারণের যাতায়াতের জন্য আগামীকাল শুক্রবার সকাল সাড়ে ৭টায় মতিঝিল বিআরটিসির বাস ডিপোতে এই বাস সার্ভিসের উদ্বোধন করা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘কাল থেকে পুনরায় ঢাকা ও কলকাতার মধ্যে বাস চলাচল শুরু হবে। প্রথমে দুটি রুটে বাস চলাচল করবে। শ্যামলী এন আর ট্রাভেলস ও বিআরটিসির ব্যানারে বাস চলাচল করবে।’ 

শ্যামলী এন আর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভঙ্কর ঘোষ রাকেশ বলেন, ‘কাল থেকে আন্তর্জাতিক বাস চালুর নির্দেশনা বিআরটিসি থেকে আমরা পেয়েছি। বাস চালানোর জন্য আমরা প্রস্তুত আছি। ঢাকা থেকে সরাসরি কলকাতা যাবে আমাদের বাস।’ 

এদিকে করোনার কারণে বাস সেবা বন্ধ রাখার আগে ভারত ও বাংলাদেশের মধ্যে মোট পাঁচটি রুটে বাস চলাচল করত। সেগুলো হচ্ছে ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা ও ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা। 

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে বিশ্বের সব দেশের নাগরিকদের ভিসা স্থগিত করেছিল ভারত সরকার। ফলে ২০২০ সালের ১৩ মার্চ রাত ১২টা থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে বাস সার্ভিস বন্ধ হয়ে যায়। 





Source link