পশু পরিবহনে চাঁদাবাজি বন্ধে কঠোর বার্তা দিলেন আইজিপি

15


কোরবানির পশু পরিবহনে চাঁদাবাজি বন্ধে কঠোর বার্তা দিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, কোরবানির পশু পরিবহনে রাস্তাঘাটে কোথাও কোন ধরনের চাঁদাবাজি বরদাশত করা হবে না। এ ক্ষেত্রে পুলিশ কর্মকর্তাদের সজাগ ও সতর্ক থাকার কথা বলেছেন তিনি। একই সঙ্গে কোরবানির পশুর হাট পরিদর্শনের জন্যও পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন তিনি।

আজ বুধবার রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে দুই দিনব্যাপী (৫-৬ জুলাই) ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার শেষ দিনে সভাপতির বক্তব্যে আইজিপি এ নির্দেশনা দেন।

বেনজীর আহমেদ বলেন, কোনো সুনির্দিষ্ট কারণ ছাড়া কোরবানির পশুবাহী যানবাহন থামানো বা তল্লাশি করা যাবে না। পশুর হাটে পোশাকে ও সাদা পোশাকে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়ে আইজিপি বলেন, ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে হবে। মহাসড়কে করিমন, নসিমন, ভটভটি ইত্যাদি যানবাহন চলাচল বন্ধ থাকবে। দূরবর্তী স্থানে মোটরসাইকেল চলাচলের ক্ষেত্রে সরকারি নির্দেশনা প্রতিপালনের জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি, সব রেঞ্জের ডিআইজি, মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও জেলা পুলিশ সুপাররাসহ অন্য ইউনিটের প্রধানেরা। সভায় কোরবানির পশু পরিবহন ও পশুর হাটের নিরাপত্তা; শপিংমল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা; বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেল স্টেশনের নিরাপত্তা; ট্রাফিক ব্যবস্থাপনা এবং বন্যা কবলিত এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়।

ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার প্রথম দিন গতকাল মঙ্গলবার অতিরিক্ত আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এম খুরশীদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন। পরে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এ ওয়াই এম বেলালুর রহমান এপ্রিল-জুন ২০২২ প্রন্তিকের খুন, ডাকাতি, দস্যুতা, চুরি, ছিনতাইসহ সামগ্রিক অপরাধ চিত্র তুলে ধরেন।

সভায় জানানো হয়, এপ্রিল-জুন ২০২২ সময়ে জানুয়ারি-মার্চ ২০২২ সময়ের তুলনায় ডাকাতি মামলা কমেছে। আবার, এপ্রিল-জুন ২০২২ সময়ে আগের বছরের একই সময়ের তুলনায় খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা হ্রাস পেয়েছে।





Source link