জুনে মোটরসাইকেলে দুর্ঘটনার প্রবণতা কমেছে

16


চলতি বছরের জুন মাসে মোট ৪৬৭টি দুর্ঘটনার মধ্যে ১৯৭টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ২০৪ জন। অন্যদিকে চলতি বছরের মে মাসে মোট সড়ক দুর্ঘটনার মধ্যে ২৪৭টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭৯ জন। 

এতে দেখা যাচ্ছে মে মাসের তুলনায় জুন মাসে মোটরসাইকেলে দুর্ঘটনার প্রবণতা কমেছে। জুন মাসে মে মাসের তুলনায় ৫০টি মোটরসাইকেল দুর্ঘটনা কম হয়েছে। কমেছে মৃত্যুর সংখ্যাও। 

সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের জুন এবং মে মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সংগঠনটি ৯টি জাতীয় দৈনিক,৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। 

এদিকে রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিববেদনে বলা হয়েছে সদ্য শেষ হওয়া জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৬৭ টি। এর মধ্যে নিহত হয়েছে ৫২৪ জন এবং আহত ৮২১ জন। 

প্রতিবেদনে বলা হয়েছে, নিহতের মধ্যে নারী ৬৮, শিশু ৭৩। ১৯৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২০৪ জন, যা মোট নিহতের ৩৮ দশমিক ৯৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪২ দশমিক ১৮ শতাংশ। দুর্ঘটনায় ১০৭ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২০ দশমিক ৪১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৮৬ জন, অর্থাৎ ১৬ দশমিক ৪১ শতাংশ। 

এই সময়ে ৮টি নৌ-দুর্ঘটনায় ৯ জন নিহত, ১৬ জন আহত হয়েছে এবং ৩ জন নিখোঁজ রয়েছে। ১৮টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ৪ জন আহত হয়েছে।





Source link