চলতি মাসে দিনে ৩৯ জন করে ডেঙ্গু রোগী ভর্তি

15


দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। চলতি মাসে দিনে গড়ে ৩৯ জন করে রোগী শনাক্ত ও ভর্তি হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৪৬ জন। এদের মধ্যে ঢাকায় ৪৩ জন এবং অন্যত্র তিনজন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী এই তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মাসের ৫ দিনে দেশে মোট ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হন ১৯৫ জন। অর্থাৎ গড়ে ৩৯ জন রোগী দৈনিক ভর্তি হচ্ছেন। গত মে মাসের ৩১ দিনে রোগী শনাক্ত ছিল মাত্র ১৬৩ জন। আর জুনে শনাক্ত হয়েছিল ৭৩৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত সোমবার সকাল আটটা থেকে গতকাল মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত মোট ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে ৪৬ জন। আগেরদিন ছিল ৩৬ জন। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হন ৪৩ জন। আগেরদিন ছিল ৩১ জন এবং এর আগেরদিন ছিল ৩২ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ জুলাই পর্যন্ত মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে এক হাজার ২৮৪ জন। এদের মধ্যে রাজধানীতে রোগী শনাক্ত ও ভর্তি হয় এক হাজার ১৩৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশে ডেঙ্গু রোগী ভর্তি ছিল ১৫২ জন। আগেরদিন ছিল ১৪৪ জন। এর আগেরদিন ভর্তি ছিল ১৩৩ জন। এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৩৯ জন। আগেরদিন চিকিৎসাধীন ছিল ১২৫ জন। ঢাকার বাইরে চিকিৎসা নিচ্ছেন ১৩ জন। আগেরদিন ছিল ১৯ জন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়বে। রাজধানী ঢাকা অপরিকল্পিত নগরায়ণ। ফলে এখানে এডিসের জন্ম বেশি হচ্ছে। এডিস মশার আক্রমণ থেকে বাঁচতে সচেতনতার বিকল্প নেই। বাড়ি বা বাসার আঙিনায় কোনো পানি যাতে জমে না থাকে সেদিকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানান তারা। ইতিমধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এডিস নিয়ন্ত্রণ মশকবিরোধি অভিযান চলছে।





Source link