কালনা ও চীন-বাংলা মৈত্রী সেতুর উদ্বোধন সেপ্টেম্বরে

50


এ বছরের সেপ্টেম্বর মাসেই বহুল প্রতীক্ষিত কালনা ফোর লেন সেতু ও বেকুটিয়ায় অষ্টম চীন-বাংলা মৈত্রী সেতুর উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প দুটি উদ্বোধন করবেন বলে আজ মঙ্গলবার জানান তিনি। 

মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে ঈদ-পরবর্তী প্রথম কার্যদিবসে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময় করেন ওবায়দুল কাদের। এ মতবিনিময় সভায় কালনা ও চীন-বাংলা মৈত্রী সেতু উদ্বোধনের সম্ভাব্য সময় সম্পর্কে অবহিত করেন। 

এদিকে নির্মাণাধীন বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে সেতুমন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট এড়াতে চার লেনকে ছয় লেনে উন্নীতকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি সিলেটসহ অন্যান্য জেলায় বন্যার কারণে ক্ষতিগ্রস্ত সড়ক দ্রুত মেরামতের নির্দেশনা দেন মন্ত্রী। 

ওবায়দুল কাদের বলেন, ‘মহাসড়কে মোটরসাইকেল নিয়ন্ত্রণ করা হয়েছে অতি প্রয়োজনে। অনেক ক্ষেত্রে নিয়ম লঙ্ঘন করেও মোটরসাইকেল চলেছে। তবে মোটরসাইকেল নিয়ন্ত্রণের কারণেই দুর্ঘটনা কমেছে। এবারের ঈদে সড়কের অবস্থা দেশের সব জায়গায় ভালো। সড়কের জন্য যানজট হয়নি। যেটুকু হয়েছে ব্যবস্থাপনার জন্য এবং ত্রুটির জন্য। ভবিষ্যতে যাতে এমন না হয়, সেদিকে কঠোর নজর দিতে হবে।’ 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘যারা আজ সমালোচনা করে, তারা একটা কাজ দেখাক, যে কাজটা জনগণের কোনো প্রকার দুর্ভোগ, দুর্ঘটনা লাঘবে তারা করেছে। কোথাও তাদের দৃশ্যমান প্রকল্প নাই।’ 

সভায় ওবায়দুল কাদের জানান, এ বছরের ডিসেম্বরেই মেট্রোরেল প্রকল্পের প্রথম ভাগের নির্মাণকাজ শেষ হতে পারে। 

মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 





Source link