এক দিনে আরও ৪০ ডেঙ্গু রোগী শনাক্ত

28


দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪০ জন ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে। এদের মধ্যে রাজধানী ঢাকায় ৩৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার (২৮ জুন) সকাল ৮টা থেকে বুধবার (২৯ জুন) সকাল ৮টা পর্যন্ত দেশে মোট ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে ৪০ জন। আগের দিন শনাক্ত হয়েছিল ৪৭ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকায় শনাক্ত হয় ৩৮ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে মোট ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে ১২৮ জন। আগের দিন ছিল ১৩৯ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ বুধবার (২৯ জুন) পর্যন্ত দেশে মোট ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে ১ হাজার ৫৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯২৭ জন রোগী। এ বছর ডেঙ্গুতে এ পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। 

গত মে মাসের ৩১ দিনে দেশে ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছিল ১৬৩ জন। আর চলতি মাসের ২৯ দিনেই ডেঙ্গু রোগীর সংখ্যা হয়েছে ৭০৪ জন। 

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু প্রতিরোধ মশক নিয়ন্ত্রণ করে সম্ভব নয়। এ জন্য মানুষকে সচেতন হতে হবে। বাড়িঘর কিংবা আঙিনায় যাতে কোনো অবস্থাতেই পানি জমে না থাকে সেদিকে সবাইকে দৃষ্টি দিতে হবে। জমে থাকা পানি থেকেই এডিস মশার উৎপত্তি। ফলে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ডেঙ্গু মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে মনে করেন তাঁরা। 





Source link