রুটের মুখে ‘সাহসী’ স্টোকসের ভূয়সী প্রশংসা

43


মানসিক স্বাস্থ্যের সঙ্গে ক্রিকেটারদের লড়াই নতুন নয়। তবে খুব কম খেলোয়াড়ই আছেন এই বিষয়ে সচরাচর মুখ খোলেন। এ ক্ষেত্রে বেন স্টোকস একটু ব্যতিক্রম। মানসিক স্বাস্থ্যের সঙ্গে লড়াইয়ের কথা প্রকাশ্যে বলেছিলেন ইংলিশ অলরাউন্ডার। তার জন্য ‘সাহসী’ সতীর্থের ভূয়সী প্রশংসা করেছেন জো রুট।

মানসিক স্বাস্থ্যের কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য ‘অবসর’ নিয়েছিলেন স্টোকস। সেই অবসর ভেঙে ফেরার কয়েক মাস পর ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান তিনি। সম্প্রতি ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক এক নতুন ডকুমেন্টারিতে জানান, ২০২১ সালে ক্রিকেট থেকে বিরতি নেওয়ার পর ভয়ে ছিলেন ফের ব্যাট-বলের লড়াইয়ে ফিরতে পারবেন কিনা তা নিয়ে।

স্টোকস ঠিকই ফিরেছেন। তাঁর ফেরায় সবাই যেমন আনন্দিত হয়েছিল, তেমনি খুশি হয়েছেন রুটও। ক্রিকেট বিশ্বকে মানসিক স্বাস্থ্য নিয়ে স্টোকসের খোলাখুলি বার্তা দেওয়াকে ইতিবাচক হিসেবে নিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। রুট বিবিসি স্পোর্টকে বলেন, ‘মাঝেমধ্যে লোকজনকে খুব শক্ত দেখালেও বোঝা যায় না সে ঠিক আছে কি নেই। এটা অত্যন্ত নেতৃত্বের বিষয় যে, নিজেকে এর থেকে বের করে নিয়ে আসা এবং কঠিন যা কিছুর ভেতর দিয়ে যাচ্ছে তা প্রকাশ করা।’

স্টোকসের হাতে নেতৃত্ব ছেড়ে দেওয়া রুট আরও বলেন, ‘সে (স্টোকস) যা করেছে তা খুবই সাহসের।’

গত বছর মানসিক স্বাস্থ্যেকে প্রাধান্য দিতে বিরতি নিয়ে পাঁচ মাস ক্রিকেটে অনুপস্থিত ছিলেন স্টোকস। এরপর আঙুলের চোটে পড়েন তিনি। তবে সবকিছু জয় করে ফের ২২ গজের লড়াইয়ে ফেরেন ইংলিশ অলরাউন্ডার।





Source link