রুটের ব্যাটে স্টোকস-ম্যাককালামের দারুণ শুরু

33


দুঃসময় কাটিয়ে টেস্টে নতুন যুগ শুরু করল ইংল্যান্ড। নতুন অধিনায়ক বেন স্টোকস ও কোচ ব্রান্ডন ম্যাককালামের হাত ধরে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে ইংলিশরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের জয় ৫ উইকেটে।

ইংল্যান্ডের ম্যাচ জয়ের আসল নায়ক বিদায়ী অধিনায়ক জো রুট। তাঁকে সঙ্গ দিয়েছেন বেন ফোকস। এ জুটি জয়ের লক্ষ্যে চতুর্থ দিন শুরু করেন মাত্র ৬১ রান দূরে থেকে। তাঁদের হাতে ছিল ৫ উইকেট। আর কোনো উইকেট না হারিয়ে দুই ইংলিশ ব্যাটার ম্যাচ শেষ করেন। রুট অপরাজিত ছিলেন ১১৫ রানে। আর উইকেটরক্ষক ফোকস করেন ৩২ রান। তাঁদের অবিচ্ছেদ্য ষষ্ঠ উইকেট জুটিতে আসে ১২০ রান।

রুট পেয়েছেন ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরি। এর মধ্য দিয়ে টেস্টে নতুন রেকর্ড গড়লেন এই ইংলিশ ব্যাটার। ১৪ তম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান করলেন তিনি। সময়ের হিসেবে দ্রুততম ৯ বছর ১৭১ দিনে। আগের রেকর্ডটি ছিল অ্যালিস্টার কুকের। তিনি করেছিলেন ১০ বছর ৮৭ দিনে।

এর আগে দুই দলেই প্রথম ইনিংসে ১৫০ রানের নিচে অলআউট হয়। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ১৩২ রান আর ইংল্যান্ড ১৪১ রান। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ২৮৫ রান অলআউট হলে ইংল্যান্ডের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৭৭ রানের। সেটি ৫ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় ইংল্যান্ড। ম্যাচের সেরা খেলোয়াড় হন রুট।





Source link