রিয়ালের ব্যর্থ দলবদলের তালিকায় আছেন কাকা-হ্যাজার্ডও

21


চলছে দলবদলের মৌসুম। দলগুলো নিজেদের সাধ্য মতো চেষ্টা করছে পছন্দের খেলোয়াড়কে কিনে এনে দল সাজাতে। শীর্ষ ক্লাবগুলোর চোখ বড় তারকাদের দিকে। ইতিমধ্যে বেশ কিছু আকর্ষণীয় দলবদল সম্পন্ন হয়েছে। অপেক্ষা করছে আরও কিছু চমক। তবে সব সময় এই দলবদলগুলো সাফল্য আনতে পারে না। অনেক সময় অধিক টাকা খরচ করে খেলোয়াড় এনেও সাফল্য আসে না। 

লিভারপুল থেকে বার্সেলোনায় এসে সফল হতে পারেননি ফিলিপ্পে কুতিনহো। আবার বার্সা থেকে পিএসজিতে গিয়ে কাঙ্ক্ষিত সাফল্য পাননি নেইমারও। তেমন ব্যর্থ দলবদল দেখা গেছে রিয়াল মাদ্রিদেও। সম্প্রতি ফুটবলভিত্তিক পোর্টাল গোল ডটকম রিয়ালের ব্যর্থ দলবদলের তালিকা প্রকাশ করেছে। বেশ কিছু হাইপ্রোফাইল নাম স্থান পেয়েছে সেই তালিকায়। যেখানে একাধিক বড় দলবদল সাফল্যের মুখ দেখেনি। সেই তালিকায় আছে ব্যালন ডি অর জয়ী কাকা ও বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডের নামও।

গোল ডটকমের দেওয়া তালিকার শুরু দিকেই রাখা হয়েছে নিকোলাস আনলেকাকে। ফরাসি স্ট্রাইকারকে আর্সেনাল থেকে ৩৪.৫ ইউরোতে এনে বিপাকেই পড়েছিল রিয়াল। ২০১৫ সালে দানিলোকে ৩১.৫ মিলিয়ন ইউরো খরচ করে আনার অভিজ্ঞতাও ভালো ছিল না রিয়ালের। সান্তিয়াগো বার্নাব্যুতে মানিয়ে নিতে সমস্যা হওয়ার কথা দানিলো নিজেই জানিয়েছিলেন। এই দলবদলও রিয়ালকে সাফল্য এনে দিতে পারেনি। 

এডেন হ্যাজার্ড এখনো রিয়ালেই আছেন। তাই সামনের মৌসুমে তাঁর সফল হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তবে এখন পর্যন্ত তাঁকে কিনে কোনো সুবিধা লাভ করতে পারেনি রিয়াল। ১২০ মিলিয়ন ইউরো খরচ করে চেলসি থেকে মূলত ক্রিস্টিয়ানো রোনালদোর বিকল্প হিসেবে আনা হয়েছিল হ্যাজার্ডকে। তবে শুরু থেকে চোটে পড়ে কোণঠাসা হয়ে আছেন এই বেলজিয়ান তারকা। 

২০০৯ সালে এসি মিলান থেকে ব্যালন ডি অরজয়ী কাকাকে কিনে আনে রিয়াল। তবে হ্যাজার্ডের মতো কাকাও রিয়ালে আসার পর থেকে চোট নিয়ে সংগ্রাম করেছেন। ৬৫ মিলিয়ন খরচ করে তাঁকে এনে বড় শিরোপা জিততে চেয়েছিল রিয়াল। তবে শেষ পর্যন্ত এই দলবদল সাফল্যের মুখ দেখেনি। 

এ ছাড়া অন্য আলোচিত দলবদলগুলোর মধ্যে হামেস রদ্রিগেজ এবং হ্যাভিয়ের স্যাভিওলাকে কিনে সাফল্য পায়নি রিয়াল। 





Source link