ভারত আর্মির সঙ্গে বার্মি আর্মির রেষারেষি রূপ নিয়েছে বর্ণবাদে

13


শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় ইংল্যান্ড-ভারত এজবাস্টন টেস্ট। আজ জিততে হলে ইংলিশদের দরকার ১১৯ রান, ভারতের চাই ৭ উইকেট।

জমজমাট লড়াই ঘিরে এরই মধ্যে বাগ্‌যুদ্ধে লিপ্ত হয়েছেন বিরাট কোহলি ও জনি বেয়ারস্টো। কোহলি আউট হয়ে ড্রেসিং রুমে ফেরার পথে ইংল্যান্ডের কট্টর সমর্থকগোষ্ঠী বার্মি আর্মির রোষানলে পড়েছেন। সুযোগ পেতেই সাবেক ভারতীয় অধিনায়ককে কটাক্ষ করেছে। কোহলি-বুমরারা অবশ্য তাঁদের সমর্থকগোষ্ঠী ভারত আর্মিকে পাশে পেয়েছেন। বার্মি আর্মির বিদ্রূপের জবাব ভালোভাবেই দিচ্ছিল তারা।

তবে দুই দলের সমর্থকগোষ্ঠীর এই রেষারেষি এখন বর্ণবৈষম্যে রূপ নিয়েছে। ভারত আর্মির বেশ কজন সদস্য বর্ণবাদী আচরণের শিকার হওয়ার কথা জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। বার্মি আর্মির সদস্যরা এমনটা করে থাকতে পারে বলে ধারণা তাঁদের।

অভিযোগ নিয়ে শোরগোল ওঠার পর তদন্তের ঘোষণা দিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ও এজবাস্টন টেস্টের আয়োজক ওয়ারউইকশায়ার কাউন্টি কর্তৃপক্ষ।

ভারত আর্মির সদস্য অনিল সেহমি টুইটারে অভিযোগ করেছেন, গ্যালারির ২২ নম্বর ব্লকে বর্ণবাদী আচরণ করা হয় ভারতীয় সমর্থকদের সঙ্গে। নিরাপত্তাকর্মীদের জানানো হলেও তাঁরা কর্ণপাত করেননি। অন্তত ১০ বার অভিযুক্তদের দেখিয়ে দেওয়া হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টো বর্ণবাদের শিকার ভারতীয় সমর্থকদেরই নিজ আসনে চুপচাপ বসে থাকতে বলা হয়েছে।

টুইটারে একই ধরনের অভিজ্ঞতার কথা প্রকাশ করেন ভারত আর্মির আরও কজন সদস্য। বিষয়টি জানার পর ওয়ারউইকশায়ার কাউন্টি কর্তৃপক্ষ লিখেছে, ‘আমরা আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি। কোনোভাবেই এ ধরনের আচরণ সহ্য করা হবে না। যত দ্রুত সম্ভব আমরা তদন্ত করব।’

ইসিবি তাদের বিবৃতিতে জানিয়েছে, কাউন্টি কর্তৃপক্ষের তদন্তে তারা নজর রাখবে। নিজেরাও ঘটনা খতিয়ে দেখবে।





Source link