ব্রাজিল দলে আর নেইমারের একক জাদুর প্রয়োজন নেই, বলেছেন তিতে

29


বিশ্ব ফুটবলকে অসংখ্য তারকা ফুটবলার উপহার দিয়েছে ব্রাজিল। প্রতিভা তৈরিতেও অন্যদের থেকে যোজন যোজন এগিয়ে সেলেসাওরা। প্রায়ই নতুন নতুন প্রতিভা বের করে এনে ফুটবল বিশ্বকে চমকে দেয় দেশটি। যার প্রমাণ ফুটবল সম্রাট পেলে থেকে শুরু করে হালের ভিনিসিয়াস জুনিয়রের দিকে তাকালে পাওয়া যাবে। তবে সাম্প্রতিক অতীতে ব্রাজিল দল অতিমাত্রায় নেইমার নির্ভর হয়ে পড়েছিল। সেই ধারা থেকে এখন ব্রাজিল বেরিয়ে এসেছে বলে দাবি করেছেন কোচ তিতে। জানিয়েছেন, নতুন প্রজন্মের ওপর নির্ভরতার কথাও। 

 ২০১৪ বিশ্বকাপ ছিল ব্রাজিলের ঘরের মাটিতেই। অনেক আশা নিয়ে তাঁরা বিশ্বকাপ শুরু করেছিল। কিন্তু নেইমারের ইনজুরি বিশ্বকাপের চিত্রপট পাল্টে দিয়েছিল। জার্মানির বিপক্ষে ৭-০ গোলে হারের পেছনে তাঁর না খেলার বিষয়টি সামনে এনেছিল ব্রাজিল। নেইমারের ওপর দল কতটা নির্ভর ছিল সেই প্রমাণ ছিল ওই ম্যাচটি। 

এখন ব্রাজিলের মূল স্কোয়াডের বাইরেও অনেক মেধাবী তরুণ খেলোয়াড় দলের আশপাশে আছে। যাঁরা সুযোগ পেলেই নিজেদের প্রতিভার ছাপ রাখছেন। ভিনিসিয়াস, রদ্রিগো, অ্যান্টনি, গ্যাব্রিয়েল মার্টিন এই উদীয়মান তারকাদের মধ্যে অন্যতম। ফলে নেইমারদের গুরুকে এখন আর কোনো একক খেলোয়াড়ের ওপর আস্থা রাখতে হচ্ছে না। 

কোচ তিতে জাপানের মুখোমুখি হওয়ার আগে স্পষ্ট করে বলেছেন, ‘আমাদের হাতে নতুন প্রজন্ম আছে। তাঁরা দলে সুযোগ পেলেই ভালো করছে। তাই ব্রাজিল এখন আর নেইমারের ওপর নির্ভরশীল নয়। তাঁকে ছাড়াও দল ম্যাচ জিততে পারে’। 

এ সময় নিজের দায়িত্ব নিয়ে তিতে বলেছেন, ‘আমি অনেক দিন ধরে ব্রাজিল দলের দায়িত্বে আছি। এই সময় আমি যেমন অনেক কিছু ভুল করেছি, তেমনি অনেক ভালো কাজও করেছি’।





Source link