ব্রাজিলের হয়ে প্রথম গোলের স্মৃতি মনে পড়ছে পেলের

19


ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলে খেলোয়াড়ি জীবনকে বিদায় বলেছেন প্রায় চার যুগ আগে। তবে ব্রাজিলের সাবেক ফরোয়ার্ড এখনো গোটা বিশ্বে সুপরিচিত ও সম্মানিত ব্যক্তিদের একজন।

একমাত্র ফুটবলার হিসেবে তিন-তিনটি বিশ্বকাপ জেতা পেলে ক্লাব ও জাতীয় দলের হয়ে করেছেন ১২৮১ গোল, যা বিশ্ব রেকর্ড। পেলে যে দক্ষতা ও পারদর্শিতায় এতগুলো গোল করেছেন, তা মানুষের কল্পনার সীমাকেও ছাড়িয়ে যায়। প্রত্যেক গোলের পেছনেই রয়েছে কোনো না কোনো গল্প।

এতগুলো গোলের মধ্যে নিশ্চয়ই সবচেয়ে পছন্দেরটি আছে পেলের। তাঁর জন্মদিনে ফিফা তো সেরা ৫টি গোল বাছাই করে শুভেচ্ছাও জানিয়েছে। কিন্তু খোদ পেলের কাছে কোন গোলটি সবচেয়ে পূজনীয়, তা কি জানা আছে? উত্তরটা গত রাতে ৮১ বছর বয়সী কিংবদন্তি নিজেই দিয়েছেন। 

১৯৫৭ সালের ৭ জুলাই ব্রাজিলের হয়ে অভিষেক ম্যাচেই গোল করেন পেলে। বিশেষ দিনটির ৬৫ বছর পূর্তি ছিল কাল। সেই মুহূর্তের কথা স্মরণ করে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ’ ৬৫ বছর আগে আজকের (গতকাল) এই দিনে ব্রাজিল জাতীয় দলের হয়ে প্রথম ম্যাচ খেলেছিলাম। আমি তখন ১৬ বছরের এক বালক, যে অনেক বড় স্বপ্ন দেখছিল। দ্বিতীয়ার্ধে আমি মাঠে নামার সুযোগ পাই আর প্রথম গোল করি। এই অনুভূতি কখনো ভোলার নয়। আমি সত্যিই সৌভাগ্যবান।’

কোলন টিউমারের কারণে এ বছরের অর্ধেকটা হাসপাতাল-বাড়ি-হাসপাতাল করেই কেটে গেছে পেলের। বেশ কয়েকবার কেমোথেরাপিও নিতে হয়েছে তাঁকে। এখন অবশ্য সুস্থ আছেন ফুটবলের উজ্জ্বল নক্ষত্র।





Source link