‘নিষিদ্ধ’ রাশিয়ায় জন্ম নেওয়া রাইবাকিনাই উইম্বলডনের নতুন রানি

18


ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে রাশিয়ান ও বেলারুশিয়ান খেলোয়াড়দের এবারের উইম্বলডন থেকে নিষিদ্ধ করা হয়েছিল। যা নিয়ে তুমুল বিতর্ক হয়। 

রাজনীতির সঙ্গে খেলা মিশিয়ে দেওয়ায় নারী ও পুরুষ টেনিসের অভিভাবক সংস্থা বড় অঙ্কের জরিমানাও করে উইম্বলডনের আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবকে। 

এত কিছুর পরও রুশ প্রতিভাকে আড়ালে রাখা গেল না। লন্ডনের সেন্টার কোর্টে আজ নারী এককের খেতাব জিতলেন রাশিয়াতে জন্ম নেওয়া এলেনা রাইবাকিনা। ফাইনালে আরব কন্যা ওনস জাবেউরকে ৩-৬,৬-২, ৬-২ গেমে হারিয়েছেন তিনি। 

রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে জাবেউরকে। ছবি: রয়টার্স

রাইবাকিনা ২০১৮ সাল পর্যন্ত জন্মভূমি রাশিয়াকেই প্রতিনিধিত্ব করেছেন। ওই বছরই রুশ নাগরিকত্ব ছেড়ে কাজখস্তানের হয়ে যান তিনি। দেশটির প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাস গড়লেন রাইনাকিনা। আরব বিশ্বের প্রথম খেলায়াড় হিসেবে গ্র্যান্ড স্লাম জয়ের অপেক্ষাটা তাই বাড়ল জাবেউরের। 

যদিও ফাইনালে শুরুটা দুর্দান্ত করেছিলেন জাবেউর। প্রথম সেটে রাইবাকিনাকে ৬-৩ গেমে হারান তিনি। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে পরের দুই সেটে জাবেউরকে স্রেফ উড়িয়ে দেন রাইবাকিনা। অথচ নাগরিকত্ব না বদলালে দানিল মেদভেদেভ, ভিক্টোরিয়া আজারেঙ্কা, কারেন খাচানোভদের মতো এবারের উইম্বলডনে খেলাই হতো না তাঁর। একেই বলে সৌভাগ্য! 





Source link