টি-টোয়েন্টি বিশ্বকাপের ক্ষণগণনা শুরু, শিরোপা যাবে ৪ মহাদেশে

11


বছর ঘুরতেই আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এসে হাজির। ধুন্ধুমার ক্রিকেটের এবারের বিশ্ব আসর বসবে অস্ট্রেলিয়ায়। প্রথমবারের মতো দেশটি এ টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে।

আজ থেকে ঠিক ১০০ দিন পর বল গড়াবে মাঠে। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ক্ষণগণনা শুরু করে দিয়েছে ফাইনালের শহর মেলবোর্নে।

মেলবোর্নের আইকনিক ইয়ারা নদীর তীরে বিশ্বকাপ ক্ষণগণনা ও ট্রফি ট্যুরের (শিরোপা পরিভ্রমণ) উদ্বোধন করেছে আইসিসি। সেখানে আমন্ত্রণ জানানো হয় অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক অ্যারন ফিঞ্চ, সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন, পাকিস্তান কিংবদন্তি ওয়াকার ইউনিস ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেলের মতো তারকারা।

ক্রিকেটের জনপ্রিয় সংস্করণ আয়োজন করে রেকর্ড গড়তে চলেছে অস্ট্রেলিয়া। প্রথমবারের মতো কোনো দেশ সংক্ষিপ্ত সংস্করণের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। আগের বারের মতো এবারও ১৬টি দল অংশ নিচ্ছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলে। আগের সাত আসরে ছয়টি আলাদা দলের চ্যাম্পিয়ন হওয়া সেটিরই জানান দেয়। তবু শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদী অজি অধিনায়ক ফিঞ্চ বলেছেন, ‘ক্রিকেটের জন্য খুবই উত্তেজনাপূর্ণ সময়। ১০০ দিন পর বিশ্বের সেরা দলগুলো টুর্নামেন্টে অংশগ্রহণ করবে। নিজেদের সমর্থকদের সামনে খেলব। তবে বিশ্বকাপের প্রতিটি ম্যাচ কঠিন। নিজেদের দিনে যেকোনো দল যে কাউকে হারিয়ে দিতে পারে। শিরোপা ধরে রাখতে নিজেদের প্রস্তুত করছি।’

এবারের বিশ্বকাপ ট্রফি ট্যুরকে আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস ‘বিশাল মাইলফলক’ হিসেবে অভিহিত করেছেন। বলেছেন, ‘প্রথমবারের মতো নতুন ১০টি দেশে বিশ্বকাপ ট্রফি যাবে। ক্রিকেটের সঙ্গে নতুন সমর্থকদের পরিচয় করিয়ে দিতে এমনটা করা হচ্ছে। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ও বিশাল মাইলফলক। আর মাত্র ১০০ দিন পর বিশ্বের সেরা ১৬ দল টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে। এটা সত্যি রোমাঞ্চকর।’

টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা ৪ মহাদেশের ১৩ দেশের ৩৫ স্থানে যাচ্ছে। এর মধ্যে ১০টি দেশ প্রথমবার এমন অভিজ্ঞতা পেতে চলেছে। দেশগুলো হচ্ছে ফিজি, ফিনল্যান্ড, জার্মানি, ঘানা, ইন্দোনেশিয়া, জাপান, নামিবিয়া, নেপাল, সিঙ্গাপুর ও ভানুয়াতু।
১৬ অক্টোবর বিশ্বকাপে অন্যতম ভেন্যু জিলংয়ে ফিরে আসার মধ্য দিয়ে শিরোপার পরিভ্রমণ শেষ হবে। সেদিনই টুর্নামেন্টের পর্দা উঠবে।





Source link