গত বছর ইট মেরে এ বছর পাটকেল খেলেন কোহলি

11


বিরাট কোহলির ছন্দে ফেরার অপেক্ষাটা আরও দীর্ঘ হচ্ছে। ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে বড় ইনিংস খেলতে ব্যর্থ ভারতের সাবেক অধিনায়ক। আউট হওয়ার পর বার্মি আর্মির কটাক্ষেরও শিকার হয়েছেন তিনি।

ইংল্যান্ড দলের কট্টর সমর্থকগোষ্ঠী বার্মি আর্মির নাম কে না জানে। দলকে সমর্থন জোগাতে তাঁরা ছুটে যান দেশ-বিদেশের বিভিন্ন মাঠে। কোহলির সঙ্গে এই সমর্থকগোষ্ঠীর সম্পর্কটা খুব একটা ভালো নয়। সুযোগ পেলেই দুই পক্ষ একে অপরকে খোঁচা মারেন। বার্মি আর্মি তেমনি এক সুবর্ণ সুযোগ পেয়েছে এ টেস্টে।

কোহলির প্রথম ইনিংসে করেছেন ১১, দ্বিতীয় ইনিংসে ২০। গত রাতে দ্বিতীয় ইনিংসে বেন স্টোকসের বলে আউট হওয়ার সঙ্গে সঙ্গে তাঁরা বার্মি আর্মির সদস্যরা গ্যালারিতে ‘চিরিও’ (এর অর্থ বিদায়) ধ্বনির মাধ্যমে তাঁকে কটাক্ষ করেন। কোহলি অবশ্য শান্ত অবস্থাতেই ড্রেসিংরুমে ফিরে আসেন।

স্টোকসের করা বলটি ছিল কোহলির জন্য ছিল ‘আনপ্লেয়েবল’। বলটি গুড লেন্থে পিচড করে অসম বাউন্সারে তাঁর গ্লাভসে লেগে উইকেটরক্ষক স্যাম বিলিংসের কাছে যায়। বিলিংস বলটি তালুবন্দী করতে ব্যর্থ হলেও কোহলি বাঁচতে পারেননি। ধরা পড়েন স্লিপে দাঁড়িয়ে থাকা জো রুটের হাতে।

বার্মি আর্মির উদ্দেশে ভেঁপু বাজানোর ইশারায় বিদ্রুপ করেছিলেন কোহলি। গত বছর ওভাল টেস্টে। ফাইল ছবি

প্রথম ইনিংসের আউটও হয়েছেন অদ্ভুতভাবে। ম্যাথু পটসের বল ছেড়ে দিয়েছিলেন সতর্কতার সঙ্গে ব্যাট উঁচু করে। কিন্তু ব্যাটের কিনারে লেগে বল আঘাত হানে স্টাম্পে।

দুঃসময় কাটাতে থাকা কোহলি এখন ভাগ্যকেও পাশে পাচ্ছেন না। তাঁর জন্য কটাক্ষটা প্রত্যাশিতই ছিল। গত বছর ওভাল টেস্টে তিনি বার্মি আর্মির উদ্দেশে ভেঁপু বাজানোর ইশারায় বিদ্রুপ করেছিলেন। এবার যেন সেটিরই শোধ তুলল বার্মি আর্মি। 

ইট মারলে পাটকেল খেতে হয়—কোহলি যেন সর্বজনবিদিত এই শিক্ষাটাও পেয়ে গেলেন!





Source link