কোচের সঙ্গে রাত কাটাতে বাধ্য হয়েছেন নারী সাইক্লিস্ট

24


সাম্প্রতিক সময়ে বলিউডে যৌন হেনস্তার ঘটনা ভারতে ব্যাপক বিতর্কের জন্ম দিলেও দেশটির ক্রীড়াঙ্গনে এমন ঘটনা শোনা যায়নি। তবে আজ যে অভিযোগ উঠেছে, তাতে ক্রীড়াঙ্গনকে নারী কেলেঙ্কারিমুক্ত বলার সুযোগ নেই।

ভারতের এক নারী সাইক্লিস্ট কোচের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন। অভিযুক্ত কোচের নাম রাজেন্দ্রকুমার শর্মা, আরকে শর্মা নামে তিনি পরিচিত। তাঁর বিরুদ্ধে শীর্ষ সারির ওই নারী সাইক্লিস্ট অভিযোগ করে বলেছেন, ‘কোচ তাঁর সঙ্গে আমাকে যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব দিয়েছেন।’ 

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এশিয়ান ট্র্যাক সাইক্লিংয়ে অংশ নিতে গত মাসে আরকে শর্মার সঙ্গে স্লোভেনিয়ায় যান ওই নারী সাইক্লিস্ট। রওনা হওয়ার তিন দিন আগে আরকে শিষ্যকে ফোন করে একই ঘরে রাত কাটানোর প্রস্তাব দেন। 

এই কোচের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন নারী সাইক্লিস্ট। ছবি: সংগৃহীত

কুপ্রস্তাব পেয়ে ঘাবড়ে যান ওই সাইক্লিস্ট। তিনি ঠিক করেন, স্লোভেনিয়ায় গিয়ে কোচকে আলাদা ঘরে থাকার কথা বলবেন। কিন্তু সেখানে যাওয়ার পর কোচ তাঁর কথা শুনে রেগে যান ও দুর্ব্যবহার করেন। বাধ্য হয়ে কোচের সঙ্গে এক রাত কাটান নারী সাইক্লিস্ট। 

বিষয়টি একজন কর্মকর্তার নজরে আসা মাত্র সাইক্লিস্টের জন্য আলাদা ঘরের ব্যবস্থা করেন। তা দেখে কোচ ক্ষুব্ধ হয়ে সাইক্লিস্টের ক্যারিয়ার শেষ করে দেওয়ার হুমকি দেন। 

এখানেই শেষ নয়। কদিন পর অনুশীলন শেষে সাইক্লিস্টকে শরীর মালিশ করার জন্য তাঁর ঘরে আসতে বলেন কোচ আরকে শর্মা। কিন্তু সাইক্লিস্ট তাঁর ডাকে সাড়া দেননি। এই ক্ষোভে শিষ্যকে স্লোভেনিয়ায় রেখেই জার্মানিতে বিশেষ ক্যাম্পে যান কোচ। 

জার্মানি থেকে আবার স্লোভেনিয়ায় গিয়ে আরকে জোর করে সাইক্লিস্টের ঘরে ঢোকেন। এ নিয়ে সাইক্লিস্ট বলেছেন, ‘কোচ তাঁর সঙ্গে আমাকে যৌন সম্পর্ক স্থাপন করতে বলেন ও স্ত্রীর মতো আচরণ করার নির্দেশ দেন। তা শুনে আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ি। মনোবিদের কাছেও যাই।’ 

একজন নারী সাইক্লিস্ট। প্রতীকী ছবি এ ঘটনার পর টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের (টপস) প্রধান নির্বাহী পুষ্পেন্দ্র গর্গকে সব খুলে বলেন নারী সাইক্লিস্ট। গর্গ শোনা মাত্রই সাইক্লিস্ট ও কোচ আরকেসহ গোটা ভারতীয় দলকে দেশে ফেরার নির্দেশ দেন। অভিযোগকারী সাইক্লিস্টই একমাত্র নারী হিসেবে স্লোভেনিয়ায় গিয়েছিলেন। 

ভারতের ক্রীড়া কর্তৃপক্ষ (সাই) এরই মধ্যে বিষয়টি খতিয়ে দেখতে শুরু করেছে। দেশে ফেরার পর দুজনকে ডেকে জিজ্ঞাসাবাদ করবে সংস্থাটি।





Source link