এক সেঞ্চুরিতেই যেখানে ধোনি-শচীনকে টপকে গেলেন পন্ত

42


এক শ রানের আগের দলের ৫ উইকেট নেই। এমন পরিস্থিতিতে উইকেটে এসে প্রতিপক্ষ বোলারদের ওপর ব্যাটারের চড়াও হওয়ার ঘটনা টেস্ট ক্রিকেটে বিরল। আর এই বিরল ঘটনাকেই নিয়ম বানিয়ে ফেলেছেন ঋষভ পন্ত। আক্রমণাত্মক ব্যাটিংয়ের সর্বোচ্চ প্রদর্শনী দেখিয়ে গতকাল এজবাস্টন টেস্টেও তিন অঙ্ক ছুঁয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার। 

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ৮৯ বলে সেঞ্চুরির ইনিংসে একাধিক রেকর্ড গড়েছেন পন্ত। যেখানে পেছনে ফেলেছেন মহেন্দ্র সিং ধোনি ও শচীন টেন্ডুলকারদের মতো কিংবদন্তিদের। টেস্টে  দ্রুততম সেঞ্চুরির  তালিকায় ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে তালিকার এক নম্বরে এখন পন্তের অবস্থান। পন্ত ভেঙেছেন ধোনির ৯৩ বলে সেঞ্চুরির রেকর্ড । ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৩ বলে টেস্ট সেঞ্চুরি করে ক্যারিয়ারের শুরুর দিকে বেশ আলোচনায় এসেছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক। ১৮ বছর পর সেই রেকর্ড ভেঙে দিলেন পন্ত। 

৮৯ বলে সেঞ্চুরির পর ১১১ বলে ১৪৬ রান  করা পন্ত শচীনকেও একটি জায়গায় টপকে গেছেন। সেটি হলো সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ ছক্কা মারার কীর্তি।  আন্তর্জাতিক ক্রিকেটে পন্তের নামের পাশে যখন ১১ ছক্কা তখন তার বয়স ২৪ বছর ২৭১ দিন।যেখানে শচীনের লেগেছিল ২৫ বছর। 

একই সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে দ্বিতীয় দ্রুততম  সেঞ্চুরির রেকর্ড গড়লেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার। তালিকার এক নম্বরে থাকা মোহাম্মদ আজহারউদ্দিন ১৯৯০ সালে ৮৭ বলে সেঞ্চুরি করেছিলেন।





Source link